রুটকে সরিয়ে আবার শীর্ষে লাবুশেন

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন স্টিভেন স্মিথ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 10:12 AM
Updated : 7 Dec 2022, 10:12 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে মার্নাস লাবুশেনের অসাধারণ ব্যাটিংয়ের প্রতিফলন পড়ল র‍্যাঙ্কিংয়ে। আবারও টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে চূড়ায় ফিরলেন তিনি। টপকে গেলেন ইংল্যান্ডের জো রুটকে।

গত জুনের মাঝামাঝি রুটের কাছেই শীর্ষস্থান হারিয়েছিলেন লাবুশেন। সিংহাসনে ফিরতে পুরো ৬ মাস সময়ও লাগল না অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের।

আইসিসির বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে চার নম্বরে নেমে গেছেন রুট। 

রুটের চেয়ে স্রেফ ২ পয়েন্ট পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পার্থ টেস্ট শুরু করেছিলেন লাবুশেন। গত রোববার শেষ হওয়া ওই ম্যাচে প্রথম ইনিংসে তিনি খেলেন ২০৪ রানের দুর্দান্ত ইনিংস। দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত সেঞ্চুরি, ১০৪। অষ্টম ক্রিকেটার হিসেবে একই টেস্টে ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরির কীর্তি গড়েন ২৮ বছর বয়সী ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার ১৬৪ রানে জয়ের ওই ম্যাচে লাবুশেনের অর্জন ৫০ রেটিং পয়েন্ট। তার মোট পয়েন্ট এখন ৯৩৫। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে গত সোমবার শেষ হওয়া টেস্টে ২৩ ও ৭৩ রান করা রুটের পয়েন্ট এখন ৮৭৬।    

২ ধাপ এগিয়ে দুই নম্বরে উঠে এসেছেন আরেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। ওই টেস্টে অপরাজিত ডাবল সেঞ্চুরি ও ২০ রান করে স্মিথের অর্জন ৪২ রেটিং পয়েন্ট। লাবুশেনের সঙ্গে তার পয়েন্টের ব্যবধানও এখন ৪২। পাকিস্তান অধিনায়ক বাবর আজম আছেন তৃতীয় স্থানে।  

র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ১৫৩ ও ৮৭ রানের দুটি ঝড়ো ইনিংসে খেলে তিনি এগিয়েছেন ৯০ ধাপ, আছেন ৭০ নম্বরে।

পাকিস্তানের দুই ওপেনার আবদুল্লাহ শফিক ও ইমাম-উল-হক ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন। ৫ ধাপ এগিয়ে শফিক ১৫ নম্বরে, ১২ ধাপ এগিয়ে ইমাম ৩৮ নম্বরে আছেন। প্রথম ইনিংসে দুজনই করেন সেঞ্চুরি, গড়েন ২২৫ রানের জুটি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ইংল্যান্ডের দুই পেসার জেমস অ্যান্ডারসন ২ ধাপ এগিয়ে তৃতীয় ও অলি রবিনসন ৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে আছেন।

শীর্ষে যথারীতি অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। অলরাউন্ডারদের তালিকায় আগের মতো চূড়ায় আছেন ভারতের রবীন্দ্র জাদেজা।

ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে আছেন আফগানিস্তানের রশিদ খান। গত বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে ৩৭ রানে ৪ উইকেট নেন এই লেগ স্পিনার।

এই সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন বাবর আজম। বোলারদের তালিকায় ট্রেন্ট বোল্ট ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান চূড়ায় আছেন।