৭ হাজারে 'প্রথম' তামিম

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে বাউন্ডারি মেরে ৭ হাজারি ক্লাবে প্রবেশ করেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 11:10 AM
Updated : 20 Jan 2023, 11:10 AM

রংপুর রাইডার্সের বিপক্ষে আগের ম্যাচেই ৭ হাজার রানে পৌঁছানোর সুযোগ ছিল তামিম ইকবালের। স্রেফ ৫ রানের জন্য সেদিন আটকে যান তিনি। পরের ম্যাচে মাঠে নেমেই এই মাইলফলক ছুঁয়ে ফেললেন বাংলাদেশের তারকা ব্যাটসম্যান।  

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে শুক্রবার ম্যাচের চতুর্থ ওভারে বাউন্ডারি মেরে ৭ হাজার রানের ক্লাবে পা রেখেছেন খুলনা টাইগার্সের বাঁহাতি ওপেনার। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে এই কীর্তি গড়লেন তামিম।

বিশ্বের ৪০তম ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার রান করলেন তামিম, ২৪২ ইনিংস খেলে। তার চেয়ে দ্রুত এই মাইলফলক ছুঁতে পেরেছেন ৭ জন ব্যাটসম্যান।

সবচেয়ে কম ১৮৭ ইনিংসে সাত হাজার রানের রেকর্ড পাকিস্তানের বাবর আজমের।

এই কীর্তি গড়ার পথে ৪৫টি ফিফটির সঙ্গে ৪টি সেঞ্চুরি করেছেন তামিম। ২০১৯ সালের বিপিএল ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেন সর্বোচ্চ ১৪১ রানের অপরাজিত ইনিংস।

এই সংস্করণে বাংলাদেশের ব্যাটসম্যানের আর কারও তিনটি সেঞ্চুরিও নেই। দুইটি সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত।

এই সংস্করণে সর্বোচ্চ রানের তালিকায় বাংলাদেশিদের মধ্যে তামিমের পরে আছেন সাকিব আল হাসান। ৩৫৭ ইনিংসে ২৯ ফিফটিতে ৬ হাজার ৫৪৬ রান করেছেন তিনি। এছাড়া ৫ হাজারের বেশি রান রয়েছে মাহমুদউল্লাহ (৫ হাজার ৩০১) ও মুশফিকুর রহিমের (৫ হাজার ১৩০ রান)।

এবারের বিপিএলে তামিমের শুরুটা তেমন ভালো ছিল না। প্রথম ৩ ম্যাচে স্রেফ ৪৯ রান করেন তিনি। পরে রংপুরের বিপক্ষে ৬০ রানের অপরাজিত ইনিংসে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক