যে কারণে এশিয়া কাপ আয়োজনে আগ্রহী নয় বাংলাদেশ

এশিয়া কাপের স্বাগতিক হতে কোনো আগ্রহই দেখায়নি বাংলাদেশ, জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

ক্রীড়া প্রতিবেদক
Published : 8 Feb 2023, 04:09 AM
Updated : 8 Feb 2023, 04:09 AM

পাকিস্তানে শেষ পর্যন্ত এবারের এশিয়া কাপ না হলে বিকল্প আয়োজক হিসেবে আসতে পারত বাংলাদেশের নাম। তবে এবার কোনো আগ্রহই দেখায়নি বাংলাদেশ। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, আবহাওয়ার প্রতিকূলতা ভাবনায় রেখে তারা উৎসাহী হননি এশিয়ার শ্রেষ্ঠত্বের এই আসর আয়োজনে। 

এশিয়া কাপের ১৫ আসরের মধ্যে সর্বোচ্চ ৫ বার স্বাগতিক ছিল বাংলাদেশ। ৪ বার করে এই আসর আয়োজন করেছে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত। এবারের আসর হওয়ার কথা আগামী সেপ্টেম্বরে, স্বাগতিক পাকিস্তান। 

তবে পাকিস্তানে টুর্নামেন্ট হওয়া নিয়ে পুরনো সেই জটিলতা নতুন করে ফিরে এসেছে অনুমিতভাবেই। রাজনৈতিক বৈরিতার কারণে ভারত কোনোভাবেই ইচ্ছুক নয় পাকিস্তান সফরে যেতে। তবে পাকিস্তান নিজেদের দেশে এই টুর্নামেন্ট আয়োজন করতে এখনও পর্যন্ত অনড়। ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলে তারাও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না বলে হুমকি দিয়ে রেখেছেন পাকিস্তানের বোর্ডের কর্তারা। 

তবে বাস্তবতা বলছে, ভারতকে ছাড়া এশিয়া কাপ আয়োজন করা এই সময়ে অকল্পনীয়। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) আয়ের মূল উৎস এই টুর্নামেন্ট। আর সেই অর্থের সিংহভাগই আসে ভারতীয় দলকে ঘিরে, ভারতীয় স্পন্সরদের কাছ থেকে। 

সম্প্রতি বাহরাইনে এসিসির সভায় এশিয়া কাপের আয়োজন নিয়ে জটিলতা কাটেনি। সেই সভা থেকে ফিরে বিসিবিতে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি বললেন, আগামী মার্চে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। 

“ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি। যেহেতু আনুষ্ঠানিক আয়োজক পাকিস্তান, তারাই ঠিক করবে। আমাদের সভায় যে আলাপ হয়েছে, আগামী মার্চে আইসিসির একটি সভা আছে, সেই সভার সঙ্গে এসিসিরও একটি সভা রেখেছি আমরা। ওখানে ঠিক করতে পারব আশা করি যে কোথায় হবে।” 

পাকিস্তানে শেষ পর্যন্ত না হলে সংযুক্ত আরব আমিরাত কিংবা শ্রীলঙ্কায় আয়োজন করা হতে পারে বলে এই দেশগুলোর সংবাদমাধ্যমে গুঞ্জন আছে। বাংলাদেশ এখানে বিবেচনায় নেই বলেই নিশ্চিত করলেন নাজমুল হাসান। 

“যদি পাকিস্তানের বাইরে হয়, তাহলে বাংলাদেশ একটা অপশন হতে পারত। কিন্তু আমাকে যদি জিজ্ঞেস করেন, ওই সময় যে পরিমাণ বৃষ্টি হয়… টি-টোয়েন্টি হলেও একটা সুযোগ নেওয়া যায়, কিন্তু ওয়ানডে আমাদের পক্ষে কোনোভাবেই করা সম্ভব নয়।” 

একটা সময় এশিয়া কাপ শুধু ওয়ানডে সংস্করণেই হতো। তবে এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের এশিয়া কাপ হয় টি-টোয়েন্টি সংস্করণে, ওয়ানডে বিশ্বকাপের আগের এশিয়া কাপ ওয়ানডে সংস্করণে। এই বছরই অক্টোবর-নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতে। 

এশিয়া কাপের স্বাগতিক হতে বাংলাদেশ কোনোরকম আগ্রহ প্রকাশ করেছিল কি না, এই প্রশ্নে বিসিবি সভাপতির সরাসরি উত্তর, “নাহ… যেহেতু আমরা জানি ওই সময়টায় খেলা আমরা ভালোভাবে শেষ করতে পারব না, সেজন্য আমরা কোনো অ্যাপ্রোচও করিনি।”