জঙ্গুয়েকে স্পট-ফিক্সিংয়ের প্রস্তাব দিয়ে নিষিদ্ধ জিম্বাবুয়ে সমর্থক

হারারেতে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু আগের দিন প্রস্তাবটি পেয়েছিলেন জঙ্গুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2023, 02:03 PM
Updated : 18 Feb 2023, 02:03 PM

জিম্বাবুয়ের পেসার লুক জঙ্গুয়েকে স্পট-ফিক্সিংয়ের প্রস্তাব দিয়ে বিপদে পড়েছেন দেশটির এক সমর্থক। তাকে পাঁচ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।

২৭ বছর বয়সী এডওয়ার্ড ওয়াল্টার মুপাঙ্গানো নামের ওই সমর্থক আগামী পাঁচ বছর জেডসি-এর আয়োজিত টুর্নামেন্ট, কার্যক্রমের পাশাপাশি সব ভেন্যুতে নিষিদ্ধ থাকবেন। শনিবার বিবৃতিতে এই শাস্তির কথা জানায় জেডসি।

বিবৃতিতে জানানো হয়, গত বছরের ৪ অগাস্ট জঙ্গুয়েকে প্রস্তাব দেন মুপাঙ্গানো। ভারতীয় একজন জুয়াড়ির সঙ্গে এই পেসারকে পরিচয় করিয়ে দিতে চেয়েছিলেন তিনি।

জেডসি আরও জানায়, একটি আন্তর্জাতিক ম্যাচে পূর্ব-পরিকল্পিতভাবে জঙ্গুয়েকে বোলিং করাতে চেয়েছিল জুয়াড়ি। যার জন্য জঙ্গুয়ে পেতে পারতেন ৭ হাজার মার্কিন ডলার।

কিন্তু ওই পথে পা বাড়াননি ২৮ বছর বয়সী জঙ্গুয়ে। কর্তৃপক্ষের কাছে তাৎক্ষনিক বিষয়টি জানান জিম্বাবুয়ের হয়ে ১ টেস্ট, ৩৭ ওয়ানডে ও ৪৫ টি-টোয়েন্টি খেলা এই ক্রিকেটার।

যেদিন জঙ্গুয়েকে প্রস্তাব দিয়েছিলেন হারারের সমর্থক মুপাঙ্গানো, তার পর দিন শুরু হয় জিম্বাবুয়ে-বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। হারারেতে ওই সিরিজটি ২-১ ব্যবধানে জেতে স্বাগতিকরা।

তদন্তের পর জিম্বাবুয়ে ক্রিকেটের দুর্নীতি বিরোধী ধারা ভাঙার অপরাধ স্বীকার করে নেন মুপাঙ্গানো। শাস্তিও মেনে নেন তিনি।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে, ‘ফিক্সিং ও অন্য কোনো ক্রীড়া দুর্নীতিকে একটি ফৌজদারি অপরাধ’ হিসেবে দেশের আইনের অধীনে আনার আহ্বান জানিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট।

স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা দীর্ঘদিন গোপন করায় ২০২২ সালের জানুয়ারিতে সাড়ে ৩ বছরের জন্য জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেইলরকে নিষিদ্ধ করে আইসিসি।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভঙ্গের দায়ে ২০২১ সালের এপ্রিলে ৮ বছরের জন্য নিষিদ্ধ হন দেশটির আরেক সাবেক অধিনায়ক ও বাংলাদেশের একসময়কার বোলিং কোচ হিথ স্ট্রিক।