শ্রীলঙ্কা থেকে এশিয়া কাপ আমিরাতে

তবে এশিয়ার ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এই আসরের আয়োজক থাকছে শ্রীলঙ্কাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 05:11 PM
Updated : 27 July 2022, 05:11 PM

সবকিছু যে ইঙ্গিত দিচ্ছিল, সেটিই সত‍্যি হয়েছে। শ্রীলঙ্কা থেকে সংযুক্ত আরব আমিরাতে সরে গেছে এশিয়া কাপ। তবে এশিয়ার ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এই আসরের আয়োজক থাকছে দ্বীপ দেশটি।

গভীর সঙ্কটে শ্রীলঙ্কার অর্থনীতি। জন বিক্ষোভে টালমাটাল তাদের রাজনীতি। এই পরিস্থিতিতে নিজ দেশে এশিয়া কাপ আয়োজন হয়তো সম্ভব নয় বলে আগেই জানিয়ে দিয়েছিল শ্রীলঙ্কা ক্রিকেট। তখন থেকেই আমিরাতের নাম শোনা যাচ্ছিল। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক সভা শেষে বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি এই খবর মোটামুটি নিশ্চিত করে দেন।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ২৭ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত সূচি অনুযায়ীই আমিরাতে বসবে এবারের টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপ।

এসিসি প্রধান জয় শাহ জানিয়েছেন, শ্রীলঙ্কায় আয়োজনের সব চেষ্টা ব‍্যর্থ হওয়ার পরই কেবল ভেন‍্যু বেছে নিতে বাধ‍্য হয়েছেন তারা। বহু জাতিক টুর্নামেন্ট আয়োজনের জন‍্য শ্রীলঙ্কা উন্মুখ ছিল বলে দেশটির বোর্ড প্রধান শাম্মি সিলভা জানিয়েছেন। তবে পরিস্থিতি বিবেচনায় ভেন‍্যু সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত সঠিক বলে মনে হচ্ছে তার।

পাঁচ বছরে দ্বিতীয়বারের মতো এশিয়া কাপ আয়োজন করবে আমিরাত। ২০১৮ সালে ৫০ ওভারের সংস্করণে টুর্নামেন্টটি হয়েছিল দুবাই, আবু ধাবি ও শারজাহতে।

মূল পর্বের আগে শ্রীলঙ্কাতেই ২০ থেকে ২৬ অগাস্ট বাছাই পর্ব হওয়ার কথা ছিল। টুর্নামেন্টের এই অংশ কোথায় হবে সে ব‍্যাপারে কিছু জানায়নি এসিসি।

মূল পর্বে সরাসরি খেলবে পাঁচ টেস্ট খেলুড়ে দেশ বাংলাদেশ, আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। বাছাই পর্ব থেকে হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও আমিরাতের মধ্যে কোনো এক দল তাদের সঙ্গী হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক