বিশ্বকাপ ব্যর্থতায় নেতৃত্ব ছাড়লেন পুরান

টুর্নামেন্ট থেকে আগেভাগে বিদায়ের পর মাস না পার হতেই বদলে গেল তার ভাবনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 07:00 AM
Updated : 22 Nov 2022, 07:00 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায়ের পর নিকোলাস পুরান বলেছিলেন, ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কত্ব ছাড়ার কোনো ভাবনা নেই তার। তবে টুর্নামেন্ট থেকে আগেভাগেই বাদ পড়ার মাস না পেরোতেই বদলে গেল এ কিপার-ব্যাটসম্যানের চিন্তা। 

বিশ্বকাপ ব্যর্থতার দায় মাথায় নিয়ে ক্যারিবিয়ানদের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন ২৭ বছর বয়সী পুরান। ওয়েস্ট ক্রিকেট বোর্ডের আনুষ্ঠানিক বিবৃতিতে সোমবার রাতে জানান হয়েছে এ খবর। 

স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে হেরে অস্ট্রেলিয়ায় হওয়া বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই ছিটকে যায় দুইবারের চ্যাম্পিয়নরা। দেশটির ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে বিশ্বকাপ পারফরম্যান্স পর্যালোচনার জন্য ব্রায়ান লারা ও মিকি আর্থারকে নিয়ে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। 

তখনও অধিনায়কত্ব চালিয়ে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন পুরান। তবে এখন দায়িত্ব ছাড়ার ঘোষণায় তিনি জানিয়েছেন, নতুন কিছু ভাবার জন্য বোর্ডকে যথেষ্ট সময় দিতে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। খেলোয়াড় হিসেবে দলে অবদান রেখে যেতে চান তিনি। 

“বিশ্বকাপে ব্যাপক হতাশার পর আমি অধিনায়কত্ব নিয়ে অনেক ভেবেছি। অনেক গর্ব ও নিবেদন নিয়ে এই দায়িত্ব গ্রহণ করেছিলাম এবং গত এক বছরে সর্বোচ্চটা দিয়েছি। এই বিশ্বকাপ আমাদের পরিচায়ক হওয়া উচিত নয়।” 

“আসন্ন যেকোনো পর্যালোচনায় আমি পুরোপুরি সম্পৃক্ত থাকব। যেহেতু (সাদা বলের ক্রিকেটে) দল হিসেবে আবার একত্রিত হওয়ার আগে অনেক সময় বাকি, তাই আমি ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজকে মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরবর্তী সিরিজসহ সামনের ম্যাচগুলোর প্রস্তুতি নেওয়ার জন্য যথেষ্ট সময় দিতে চাই।” 

চলতি বছরের মে মাসে কাইরন পোলার্ডের অবসরের পর পূর্ণাঙ্গ মেয়াদে ক্যারিবিয়ানদের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কত্ব দেওয়া হয় পুরানকে। এর আগে অস্থায়ী দায়িত্বেও সাদা বলের ক্রিকেটে দলকে নেতৃত্ব দেন তিনি। 

সবমিলিয়ে পুরানের অধিনায়কত্বে ১৭ ওয়ানডে খেলে স্রেফ চারটিতে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি সংস্করণে ২৩ ম্যাচে অধিনায়ক পুরানের জয় ৮টি। ব্যাটিংয়েও তার সাম্প্রতিক ফর্ম ভালো নয়। সবশেষ ১০ টি-টোয়েন্টি ম্যাচে স্রেফ ৯৪ রান করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। 

পুরানের জায়গায় নতুন অধিনায়কের নাম এখনও ঘোষণা করেনি ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টিতে সহ-অধিনায়ক হিসেবে রয়েছেন রভম্যান পাওয়েল। ওয়ানডেতে এ দায়িত্ব পালন করেন শাই হোপ। ২০২৩ সালের মার্চে ফের সাদা বলে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। তাই নতুন অধিনায়ক ঠিক করার জন্য প্রচুর সময় রয়েছে তাদের হাতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক