চ্যাম্পিয়ন্স ট্রফির টিকেট পেল বাংলাদেশ

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে সেরা আটে থাকায় ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির টিকেট নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2023, 04:06 PM
Updated : 12 Nov 2023, 04:06 PM

সেমি-ফাইনাল খেলার বড় স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে গিয়ে হতাশার এক অধ্যায় রচনা করেছে বাংলাদেশ। বিশ বছরের মধ্যে সবচেয়ে বাজে আসর কাটিয়ে দেশে ফিরেছে তারা। সান্ত্বনা হিসেবে তারা এবার পেয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির টিকেট।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে রোববার প্রথম পর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬০ রানে হারিয়েছে ভারত। আর এতেই নিশ্চিত হয়েছে ২০২৫ সালে পাকিস্তানে হতে যাওয়া ৮ দলের ওয়ানডে টুর্নামেন্টে বাংলাদেশের অংশগ্রহণ।

সবশেষ ২০১৭ সালে ইংল্যান্ডে বসেছিল চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। এর আগে ২০১৩ আসরের আয়োজকও ছিল তারা। দুই আসরেই নির্দিষ্ট একটি সময়ের মধ্যে র‍্যাঙ্কিংয়ের সেরা আটে থাকা দলগুলো পেয়েছিল খেলার সুযোগ।

প্রায় আট বছর পর হতে যাওয়া নতুন আসরে বদলে ফেলা হয়েছে এই নিয়ম। স্বাগতিক হিসেবে স্বয়ংক্রিয়ভাবে সুযোগ পাচ্ছে পাকিস্তান। তারা ছাড়া বিশ্বকাপে পয়েন্ট টেবিলের অন্য সাত দল পেয়েছে পাকিস্তান যাওয়ার টিকেট।

প্রথম পর্বে সবকটি ম্যাচ জিতে অপরাজিত থেকেই সেমি-ফাইনাল খেলতে নামবে স্বাগতিক ভারত। সেরা চারে তাদের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। বুধবার শুরু এই চার দলের ফাইনালে ওঠার লড়াই।

এর বাইরে চার জয়ে ৮ পয়েন্ট করে পেয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। ভালো নেট রান রেট নিয়ে পাকিস্তানের অবস্থান পঞ্চম। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন তিন জয়ে পাওয়া ৬ পয়েন্ট নিয়ে সাত নম্বরে শেষ করেছে নিজেদের যাত্রা।

নিচের তিন দল বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস জিতেছে সমান ২টি করে ম্যাচ। শ্রেয়তর নেট রান রেটের সৌজন্যে সেরা আটে থাকায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা পেয়েছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ডাচরা শেষ ম্যাচটি জিতলে নয় নম্বরে নেমে যেতে হতো বাংলাদেশকে।

বাংলাদেশের কোনো রকমে চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করলেও দাপুটে ক্রিকেট খেলেই প্রথমবার টিকেট পেয়েছে আফগানিস্তান। নেদারল্যান্ডসের বিপক্ষে প্রত্যাশিত জয়ের বাইরেও তারা হারিয়েছে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তানকে।

বিশ্বকাপে স্রেফ দুই জয় পাওয়া শ্রীলঙ্কা এবার খেলতে পারবে না চ্যাম্পিয়ন্স ট্রফিতে। আগের আট আসরের প্রতিটিতেই খেলেছে তারা। ২০০২ সালে ঘরের মাঠের আসরে তারা হয়েছিল যৌথ চ্যাম্পিয়ন। এবারই প্রথম তাদের খেলা হবে না এই টুর্নামেন্টে।