টেন্ডুলকারকে ছাড়িয়ে ২৫ হাজারে দ্রুততম কোহলি

সবচেয়ে কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ভারতীয় ব্যাটিং গ্রেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 08:02 AM
Updated : 19 Feb 2023, 08:02 AM

২০ রানের ছোট্ট ইনিংস। ঘরের মাঠে দলের জয়ে শেষ পর্যন্ত উইকেটে থাকতে না পারার আক্ষেপ। তবে এসবের মধ্যেই বিরাট কোহলি পা রেখেছেন একটি মাইলফলকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দিল্লি টেস্টের তৃতীয় দিনে রোববার এই ইনিংসের পথে ভারতীয় ব্যাটিং গ্রেট পেরিয়ে গেলেন আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার রান। 

ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তিন সংস্করণ মিলিয়ে ২৫ হাজার রান পূর্ণ করলেন কোহলি। তবে তার চেয়ে কম ইনিংসে এই উচ্চতায় পা রাখতে পারেননি আর কেউ। এই রেকর্ডে তিনি পেছনে ফেলেন পূর্বসূরী শচিন টেন্ডুলকারকে, আগেও বেশ কিছু রেকর্ডে যাকে তিনি ছাড়িয়ে গেছেন। 

২৫ হাজার থেকে ৫২ রান দূরে এই টেস্ট শুরু করেন কোহলি। প্রথম ইনিংসে তিনি আউট হন ৪৪ রানে। দ্বিতীয় ইনিংসে জয়ের লক্ষ্যে ১১৫ রান তাড়ায় ভারত ৩৯ রানে ২ উইকেট হারানোর পর ক্রিজে গিয়ে তিনি আউট হন ২০ রান করে। কাঙ্ক্ষিত অর্জন ধরা দেয় এর মধ্যেই। 

৫৪৯ ইনিংসে ২৫ হাজার রান হলো কোহলির। টেন্ডুলকারের লেগেছিল ৫৭৭ ইনিংস। 

এছাড়া ৫৮৮ ইনিংসে ২৫ হাজার ছুঁয়েছিলেন রিকি পন্টিং, ৫৯৪ ইনিংসে জ্যাক ক্যালিস, ৬০৮ ইনিংসে কুমার সাঙ্গাকারা ও ৭০১ ইনিংসে মাহেলা জয়াবর্ধনে। 

২৫ হাজার ছোঁয়া ব্যাটসম্যানদের মধ্যে পঞ্চাশের বেশি ব্যাটিং গড়ও একমাত্র কোহলিরই। এই ইনিংসের পর তার ব্যাটিং গড় ৫৩.৫৫। 

অভিজাত এই তালিকায় থাকা ব্যাটসম্যানদের মধ্যে পঞ্চাশের কাছাকাছি গড় আছে কেবল ক্যালিসের। ৬১৭ ইনিংসে ২৫ হাজার ৫৩৪ রান নিয়ে ক্যারিয়ার শেষ করা দক্ষিণ আফ্রিকান গ্রেটের গড় ৪৯.১০। 

টেন্ডুলকার ক্যারিয়ার শেষ করেছেন ৭৮২ ইনিংসে ৪৮.৫২ গড়ে ৩৪ হাজার ৩৫৭ রান নিয়ে।