১২ হাজার রানে দ্বিতীয় দ্রুততম কোহলি

ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে এই মাইলফলক ছুঁলেন ভিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2024, 03:32 PM
Updated : 22 March 2024, 03:32 PM

দুই মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার ম্যাচে দারুণ এক মাইলফলক স্পর্শ করলেন ভিরাট কোহলি। ভারতের প্রথম ও বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১২ হাজার রানের ঠিকানায় পৌঁছালেন তিনি।

মাইলফলক ছুঁতে আইপিএলের নতুন মৌসুমের উদ্বোধনী ম্যাচে শুক্রবার চেন্নাই সুপার কিংসের বিপক্ষে কোহলির দরকার ছিল ৬ রান। টস জিতে ব্যাটিংয়ে নেমে সপ্তম ওভারে অফ স্পিনার মাহিশ থিকশানার বলে সিঙ্গেল নিয়ে ১২ হাজার পূর্ণ করেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ব্যাটসম্যান।

৩৫ বছর বয়সী কোহলি এই মাইলফলক স্পর্শ করলেন ৩৬০ ইনিংসে, যা দ্বিতীয় দ্রুততম। সবচেয়ে কম ৩৪৫ ইনিংসে ১২ হাজার ছুঁয়েছিলেন ক্রিস গেইল।

বিশ ওভারের ক্রিকেটে সবচেয়ে বেশি ১৪ হাজার ৫৬২ রানের রেকর্ডও এই ক্যারিবিয়ান তারকার। তার পরে আছেন যথাক্রমে শোয়েব মালিক (১৩ হাজার ৩৬০), কাইরন পোলার্ড (১২ হাজার ৯০০), অ্যালেক্স হেলস (১২ হাজার ৩১৯), ডেভিড ওয়ার্নার (১২ হাজার ৬৫)। এরপরই কোহলি।

ভারতীয়দের মধ্যে কোহলির পরে রোহিত শার্মা ১১ হাজার ১৫৬ রান নিয়ে তালিকার অষ্টম স্থানে আছেন।

আসরের প্রথম বলে এক রান নেওয়ার পর কোহলি আবার স্ট্রাইক পান চতুর্থ ওভারে। দারুণ কীর্তি গড়ার ম্যাচে ইনিংস যদিও বড় করতে পারেননি তিনি। ২০ বলে ২১ রান করে মুস্তাফিজুর রহমানের বলে আউট হয়ে যান তারকা ব্যাটসম্যান।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগ মুহূর্তে ব্যক্তিগত কারণে নিজেকে সরিয়ে নেন কোহলি। পরে দ্বিতীয় সন্তানের জন্ম দেন তার স্ত্রী ও বলিউড তারকা আনুশকা শার্মা।