সালমাকে টপকে চূড়ায় নাহিদা, ফাহিমার অনাকাঙ্ক্ষিত রেকর্ড

সালমা খাতুনের চেয়ে ৫ ম্যাচ কম খেলেই উইকেটে শিকারে তাকে ছাড়িয়ে রেকর্ড গড়লেন বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2024, 07:14 AM
Updated : 21 March 2024, 07:14 AM

নাহিদা আক্তারের হালকা ঝুলিয়ে দেওয়া ডেলিভারি ক্রিজ ছেড়ে খেলার চেষ্টায় টার্নে পরাস্ত অ্যাশলি গার্ডনার। দ্বিতীয়বারের চেষ্টায় বল গ্লাভসে নিয়ে স্টাম্প ভাঙলেন নিগার সুলতানা। এই উইকেট নিয়েই বড় অর্জনে নাম তুললেন নাহিদা।  

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার ২৭ রানে ২ উইকেট নিয়ে সালমা খাতুনকে টপকে গেলেন নাহিদা। মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট এখন ২৪ বছর বয়সী বাঁহাতি স্পিনারের।  

৪১ ম্যাচের ৩৯ ইনিংসে নাহিদার ঝুলিতে এখন ৫৩ উইকেট। ৪৪ ইনিংসে ৫১ উইকেট নিয়ে এত দিন শীর্ষে ছিলেন ২০২২ সালে সবশেষ ওয়ানডে খেলা সালমা। 

টি-টোয়েন্টিতে ৮৬ উইকেট নিয়ে আগেই বাংলাদেশের সবার ওপরে ছিলেন নাহিদা। ওই তালিকায়ও গত বছর তিনি পেছনে ফেলেছিলেন সালমাকে (৮৪)।  

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার সালমার চেয়ে ১ উইকেট পিছিয়ে থেকে খেলতে নামেন নাহিদা। ১৯তম ওভারে তাহলিয়া ম্যাকগ্রাকে এলবিডব্লিউ করে সাবেক অধিনায়কের পাশে বসেন জাতীয় দলের বর্তমান সহ-অধিনায়ক। 

পরে ৩৩তম ওভারে তিনি ফেরান গার্ডনারকে। নাহিদার উইকেট বাড়তে পারত আরও। ৪৯তম ওভারে তার শেষ বলে উইকেটের পেছনে অ্যালানা কিংয়ের ক্যাচ ফেলেন নিগার সুলতানা। 

পুরো ইনিংসেই অবশ্য ক্যাচ ছাড়া ও মিস ফিল্ডিংয়ের ছড়াছড়ি ছিল বাংলাদেশের। যার ফায়দা নিয়ে এক পর্যায়ে ৫ উইকেটে ৭৮ রানে থাকা অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত তুলে ফেলে ৭ উইকেটে ২১৩ রান।

ওয়ানডেতে এত বেশি রান তাড়া করে জেতার কোনো নজির নেই বাংলাদেশের। দুইশর বেশি রান তাড়া করে তারা জিতেছে দুইবার। ২০১৯ সালে পাকিস্তানের বিপক্ষে ২১১ রান করে জয় তাদের সফল রান তাড়ার রেকর্ড। 

অষ্টম উইকেটে স্রেফ ৫৬ বলে ৬৭ রান যোগ করেন অ্যানাবেল সাদারল্যান্ড ও অ্যালানা কিং। বাংলাদেশের বিপক্ষে অষ্টম উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি। অষ্টম উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার এর চেয়ে বড় জুটি আছে আর একটি। ২০১২ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে জোডি ফিল্ডস ও ইরিন ওসবর্নের ৮০ রান। 

সাদারল্যান্ড ও কিংয়ের জুটিতে সবচেয়ে বেশি ঝড় বয়ে যায় ফাহিমা খাতুনের ওপর। শেষ ওভারে তার বলে ৪ ছক্কা ও ১ চার মারেন কিং। সব মিলিয়ে ওভার থেকে আসে ২৯ রান। নারী ওয়ানডের ইতিহাসে এটিই এক ওভারে সবচেয়ে বেশি রান খরচের রেকর্ড। ২০১৮ সালে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার পেসার আয়াবঙ্গা খাকা দিয়েছিলেন ওভারে ২৮ রান।

সব মিলিয়ে ৯ ওভারে ৬৭ রান খরচ করেন ফাহিমা। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে এটিই সবচেয়ে বেশি রান খরচের রেকর্ড। এর আগে ৬২ রান করে দেন রুমানা আহমেদ, জাহানারা আলম ও নাহিদা আক্তার।

৩০ ম্যাচের ক্যারিয়ারে তৃতীয় পঞ্চাশ ছোঁয়া ইনিংসে ৭৬ বলে ৫ চারে ৫৮ রান করেন অপরাজিত থাকেন সাদারল্যান্ড। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে ২ চার ও ৫ ছক্কায় ৩১ বলে ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলেন কিং। অস্ট্রেলিয়ার হয়ে এটিই ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড।

সাদারল্যান্ড-কিংয়ের শেষের ঝড়ের আগে ৩৮ বলে ৩২ রান করেন গার্ডনার। এছাড়া বেথ মুনি ২৫ ও অ্যালিসা হিলি খেলেন ২৪ রানের ইনিংস। সব মিলিয়ে বড় লক্ষ্যই দাঁড়ায় বাংলাদেশের সামনে।