১ রানের নাটকীয় জয় বাংলাদেশের

মেয়েদের অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে টানা তিন ম্যাচ জিতল বাংলাদেশ, তিন ম্যাচেই ‘প্লেয়ার অব দা ম্যাচ’ রাবেয়া খান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 11:42 AM
Updated : 28 Jan 2024, 11:42 AM

১১৫ রানের লক্ষ্য তাড়ায় ১০ ওভারে শ্রীলঙ্কার রান বিনা উইকেটে ৫৫। ম্যাচের লাগাম তাদের হাতেই। তবে স্পিনারদের হাত ধরে বাংলাদেশ ঘুরে দাঁড়াল দারুণভাবে। জান্নাতুল মাওয়ার শেষ ওভারের বীরত্বে রোমাঞ্চকর এক জয়ের আনন্দে মাতল দল।

মেয়েদের অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে কক্সবাজারে রোববার শ্রীলঙ্কার বিপক্ষে ১ রানে জিতে ফাইনালে উঠেছে বাংলাদেশ।

রাবেয়া খানের ৪০ বলে ৬ চারে অপরাজিত ৫০ রানের সুবাদে ৬ উইকেটে ১১৪ রান করে বাংলাদেশ। শ্রীলঙ্কা ৫ উইকেট হারিয়ে করতে পারে ১১৩ রান।

শেষ ওভারে ৭ উইকেট হাতে রেখে শ্রীলঙ্কার দরকার ছিল ৯ রান। ইনিংসে তখনও পর্যন্ত বোলিং না করা জান্নাতুলের হাতে বল তুলে দেন বাংলাদেশ অধিনায়ক সুমাইয়া আক্তার। লেগ স্পিনার জান্নাতুল ৭ রান দিয়ে নেন একটি উইকেট। শেষ বলে হয় একটি রান আউট।

টুর্নামেন্টে নিজেদের প্রথম তিন ম্যাচের সবগুলোই জিতল বাংলাদেশ। শ্রীলঙ্কাকে হারাল দুবারই।

দারুণ ব্যাটিংয়ের পর বল হাতে ৪ ওভারে ১৮ রান দিয়ে একটি উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন রাবেয়া। তিন ম্যাচেই ‘প্লেয়ার অব ম্যাচ ম্যাচ’ হলেন জাতীয় দলের এই লেগ স্পিনিং অলরাউন্ডার।

শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ২৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে পঞ্চম উইকেটে ৮১ বলে ৭০ রানের দারুণ জুটিতে দলকে উদ্ধার করেন রাবেয়া ও আফিয়া আসিমা। আফিয়া ৪৬ বলে ৩১ রান করে ফিরলেও ফিফটি করে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন রাবেয়া।

পরে বল হাতেও দলকে প্রথম সাফল্য এনে দেন রাবেয়া। ইনিংসের একাদশ ও নিজের দ্বিতীয় ওভারে দেউমি বিহানগা ভিজেরাত্নেকে (৩৪ বলে ৩০) স্টাম্পড করে ৫৬ রানের শুরুর জুটি ভাঙেন তিনি। আরেক ওপেনার নেথামি পুর্না সেনারাত্নাকে (৩৭ বলে ২৭) বিদায় করেন আনিসা আক্তার।

শ্রীলঙ্কার আশা বাঁচিয়ে রেখেছিলেন ভিশমি গুনারাত্নাকে। শেষ ওভারে এই ব্যাটারকে (২৯ বলে ২৬) ফিরিয়েই বড় বাধা দূর করেন জান্নাতুল। জয়ের উচ্ছ্বাসে ভাসে দল।