পাকিস্তানের এশিয়া কাপ দলে নেই হাসান

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন পেসার নাসিম শাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2022, 11:22 AM
Updated : 3 August 2022, 11:22 AM

ছন্দ হারিয়ে নিজেকে খুঁজে ফেরা হাসান আলি বাদ পড়েছেন নেদারল‍্যান্ডসের বিপক্ষে ওয়ানডে ও এশিয়া কাপের টি-টোয়েন্টি দল থেকে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে দারুণ বোলিংয়ের পর এই দুই সংস্করণের পাকিস্তান দলে ডাক পেয়েছেন আরেক পেসার নাসিম শাহ।

লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টে চোট পাওয়া শাহিন শাহ আফ্রিদি আছেন দুই সংস্করণের দলেই। জাতীয় দলের ট্রেনার ও ফিজিও বাঁহাতি এই পেসারের পুনর্বাসন প্রক্রিয়া দেখতে চান এবং তারাই ঠিক করবেন আফ্রিদির আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সময়।

যথারীতি দলকে নেতৃত্ব দেবেন দুই সংস্করণেই আইসিসি ব‍্যাটসম‍্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বাবর আজম। সহ-অধিনায়ক থাকবেন শাদাব খান।

আন্তর্জাতিক ক্রিকেটে গত এক বছরে হাসানের পারফরম‍্যান্স গড়পড়তা মানের। সবশেষ ৯ টি-টোয়েন্টিতে নিয়েছেন ৮ উইকেট, এই সময়ে তার স্ট্রাইক রেট ২৩.২। ওয়ানডেতে গত মাসে খেলতে পেরেছেন কেবল ৩ ম‍্যাচ। ৭৬.৫০ গড়ে নিয়েছেন দুই উইকেট।

বছরের শুরুতে তার ভালো যায়নি পিএসএলও; ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে ৯ ম‍্যাচে ৪০.৫৫ গড়ে নিয়েছিলেন ৯ উইকেট। ওভার প্রতি দিয়েছিলেন ১০.৮৪ রান।

পাকিস্তানের হয়ে কখনও ওয়ানডে ও টি-টোয়েন্টি না খেলা নাসিম দলে এসেছেন মূলত গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম‍্যাচের টেস্ট সিরিজের ভালো পারফরম‍্যান্সে। উইকেটে পেসারদের জন‍্য খুব একটা সহায়তা না থাকলেও নেন ৭ উইকেট। মাঝে ফিটনেস নিয়ে বেশ ভুগলেও তিনি ফিরে এসেছেন দারুণভাবে।

পিএসএলে ঝলক দেখানো মোহাম্মদ হারিসের উপর আস্থা রেখেছেন নির্বাচকরা। গত জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে ওয়ানডে সিরিজে খেলার সুযোগ পেয়ে ভালো করতে পারেননি। মিডল অর্ডারে নেমে আউট হন ৬ ও শূন‍্য রানে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সামর্থ‍্য দেখানোর আরেকটি সুযোগ তার সামনে।

আগামী ১৬, ১৮ ও ২১ অগাস্ট আমস্টারডামে হবে নেদারল‍্যান্ডসের বিপক্ষে তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজ। সেখান থেকে ফিরে দুবাইয়ে এশিয়া কাপ খেলতে যাবে পাকিস্তান। সেখানে ২৮ অগাস্ট ভারত ম‍্যাচ দিয়ে শুরু হবে তাদের শিরোপা পুনরুদ্ধারের অভিযান।

পাকিস্তান টি-টোয়েন্টি দল: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, হায়দার আলি, খুশদিল শাহ, ইফতেখার আহমেদ, আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, উসমান কাদির, শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, শাহনওয়াজ দাহানি, নাসিম শাহ, মোহাম্মদ ওয়াসিম।

পাকিস্তান ওয়ানডে দল: ইমাম-উল-হক, ফখর জামান, আব্দুল্লাহ শফিক, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ হারিস (উইকেটরক্ষক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), খুশদিল শাহ, আগা সালমান, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, জাহিদ মাহমুদ, শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, শাহনওয়াজ দাহানি, নাসিম শাহ, মোহাম্মদ ওয়াসিম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক