ধনাঞ্জয়ার সেঞ্চুরিতে পাকিস্তানকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল শ্রীলঙ্কা

৫০৮ রানের লক্ষ্য তাড়ায় ১ উইকেটে ৮৯ রান করেছে বাবর আজমের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 01:53 PM
Updated : 27 July 2022, 01:53 PM

স্লিপে ধনাঞ্জয়া ডি সিলভার ক্যাচটি নিতে না পারার আক্ষেপে হয়তো পুড়ছেন বাবর আজম। ৯ রানে জীবন পেয়ে শ্রীলঙ্কার এই অভিজ্ঞ ব্যাটসম্যান যে উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। যার সৌজন‍্যে পাকিস্তানের সামনে পাহাড়সম রানের লক্ষ্য ছুঁড়ে দিল শ্রীলঙ্কা।

দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিন ৮ উইকেটে ৩৬০ রান করে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে তাদের ১৪৭ রানের লিডসহ পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫০৮ রানের!

বিশাল এই রান তাড়ায় আবদুল্লাহ শফিককে হারিয়ে ৮৯ রান নিয়ে বুধবার দিন শেষ করেছে সফরকারীরা। জয়ের জন্য শেষ দিনে তাদের চাই এখনও ৪১৯ রান। ৪৬ রানে খেলছেন ইমাম-উল-হক। উইকেটে তার সঙ্গী বাবরের রান ২৬।

টেস্ট ইতিহাসে এই নিয়ে পঞ্চমবার প্রতিপক্ষকে পাঁচশর বেশি লক্ষ্য দিতে পারল শ্রীলঙ্কা। যার পেছনে মূল অবদান ধনাঞ্জয়ার। সাতে নেমে ১৬ চারে ১০৯ রানের ইনিংস খেলেন তিনি। তার সঙ্গে ১২৬ রানের জুটি গড়ার পথে দিমুথ করুনারত্নে করেন ৬১। শেষ দিকে ৪৫ রানে অপরাজিত থাকেন রমেশ মেন্ডিস।

শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত চারশ রান তাড়া করে জয়ের রেকর্ড নেই কোনো দলের। সর্বোচ্চ ৩৭৭ রানের লক্ষ্য তাড়ায় জিতেছে পাকিস্তানই। আর টেস্টে এটাই তাদের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের কীর্তি। বিশ্বের প্রথম দল হিসেবে পাঁচশ ছাড়ানো লক্ষ‍্য তাড়া করে জেতার চ‍্যালেঞ্জ তাদের সামনে।

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৫ উইকেটে ১৭৬ রান নিয়ে খেলতে নামা শ্রীলঙ্কার শুরুটা হয় দারুণ। ধনাঞ্জয়া ও করুনারত্নে দলকে এগিয়ে নিতে থাকেন বড় লক্ষ্য গড়ার পথে।

২৭ রান নিয়ে দিন শুরু করা লঙ্কান অধিনায়ক করুনারত্নে ফিফটি করেন ৯৭ বলে। ১০২ বলে পঞ্চাশ আসে ধনাঞ্জয়ার। তাদের দুইজনের জুটি শতরান স্পর্শ করে ১৭৫ বলে।

নুমান আলির বলে শর্ট লেগে আবদুল্লাহ শফিকের দারুণ ক্যাচে শেষ হয় করুনারত্নের ইনিংস। পরে দুনিথ ওয়েল্লালাগেকে দ্রুত বিদায় করে দেন মোহাম্মদ নওয়াজ।

রমেশ মেন্ডিসকে নিয়ে আরেকটি পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েন ধনাঞ্জয়া। ক্যারিয়ারের নবম সেঞ্চুরিতে পা রাখেন ১৫৯ বলে। ১২ ইনিংস পর শতকের স্বাদ পেলেন তিনি। এর মাঝে ফিফটি ছাড়ানো ইনিংস ছিল তার একটি।

ধনাঞ্জয়া ও রমেশের ৮২ রানের জুটি ভাঙে সেঞ্চুরিয়ান ধনাঞ্জয়ার বিদায়ে। মিডউইকেট থেকে ইয়াসির শাহর সরাসরি থ্রোতে রান আউট হন ব্যাটসম্যান। এরপরই ইনিংস ঘোষণা করে দেয় শ্রীলঙ্কা।

গলে রান তাড়ার রেকর্ড গড়ে আগের ম্যাচে যার নৈপুণ্যে জিতেছিল পাকিস্তান, সেই শফিক এবার ফিরলেন কেবল ১৬ রান করে। শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারানো প্রথম টেস্টে ১৬০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন এই ওপেনার।

শুরুর ধাক্কা সামাল দিয়ে পাকিস্তানকে টানছেন ইমাম ও বাবর। তাদের দুইজনের জুটি ৪৭ রানে অবিচ্ছিন্ন। ম‍্যাচ যেখানে দাঁড়িয়ে তাদের পঞ্চম দিনে সফরকারীদের জেতার পথ ভীষণ কঠিন। তবে এখান থেকে ম‍্যাচ বাঁচানো সম্ভব।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৭৮

পাকিস্তান ১ম ইনিংস: ২৩১

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৯১.৫ ওভারে ৩৬০/৮ ডি. (আগের দিন ১৭৬/৫) (করুনারত্নে ৬১, ধনাঞ্জয়া ১০৯, ওয়েল্লালাগে ১৮, রমেশ ৪৫*; হাসান ১০-০-৪৪-০, নাসিম ১২.৫-১-৪৪-২, ইয়াসির ২১-২-৮০-১, নওয়াজ ২১-৪-৭৫-২, নুমান ১৪-০-৫৪-১, সালমান ১২-২-৪১-১, বাবর ১-০-৬-০)

পাকিস্তান ২য় ইনিংস: (লক্ষ্য ৫০৮) ২৮ ওভারে ৮৯/১ (শফিক ১৬, ইমাম ৪৬*, বাবর ২৬*; আসিথা ৩-১-৬-০, জয়াসুরিয়া ১৩-১-৪৬-১, রমেশ ৯-০-৩১-০, ধনাঞ্জয়া ২-০-৪-০, ওয়েল্লালাগে ১-০-২-০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক