রানে ধাওয়ানকে ছাড়িয়ে সূর্যকুমার, ছক্কায় রিজওয়ানকে

এক ম্যাচে দুটি রেকর্ড নিজের করে নিলেন ভারতীয় ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 06:10 AM
Updated : 29 Sept 2022, 06:10 AM

ব্যাট হাতে টি-টোয়েন্টিতে স্বপ্নের মতো সময় কাটাচ্ছেন সূর্যকুমার যাদব। চোখধাঁধানো সব শট, দুর্দান্ত সব ইনিংস খেলে নিত্য যেন ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে। সেই পথচলায় এবার ভারতীয় ব্যাটসম্যান পা রেখেছেন নতুন উচ্চতায়। একটি রেকর্ডে টপকে গেছেন তিনি শিখর ধাওয়ানকে, আরেকটিতে মোহাম্মদ রিজওয়ানকে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বুধবার ৩৩ বলে অপরাজিত ৫০ রানের ম্যাচ জেতানো ইনিংসের পথে রেকর্ড দুটি নিজের করে নেন সূর্যকুমার। একটি রেকর্ড দেশের, আরেকটি বিশ্বরেকর্ড।

এই ইনিংসের পর এ বছর সূর্যকুমারের রান হলো ৭৩২। ভারতের হয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের কীর্তি এখন তারই। পেছনে পড়ে গেছে ২০১৮ সালে শিখর ধাওয়ানের ৬৮৯ রান।

ধাওয়ান ওই রান করেছিলেন ১৭ ইনিংসে। সূর্যকুমারের লাগল ২১ ইনিংস। তবে গড় ও স্ট্রাইক রেট দুটিই বেশি সূর্যকুমারের। এই রান করেছেন তিনি ৪০.৬৬ গড় ও ১৮০.২৯ স্ট্রাইক রেটে। ধাওয়ানের গড় ছিল ৪০.৫২, স্ট্রাইক রেট ১৪৭.২২।

২০১৬ সালে ৬৪১ রান করে বিরাট কোহলি আছেন ভারতের হয়ে এই তালিকায় তিনে।

এই বছর আরও বেশ কিছু টি-টোয়েন্টি বাকি আছে ভারতের। সূর্যকুমারের সামনেও তাই হাতছানি রেকর্ডটিকে আরও উঁচুতে তুলে নেওয়ার।

আরেকটি জায়গায় এখন বিশ্ব ক্রিকেটেই তিনি সবার ওপরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বুধবার এই ইনিংসের পথে ৩টি ছক্কা মেরেছেন তিনি। তাতে এই বছর তার ছক্কা হলো ৪৫টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড এটিই। 

এই ম্যাচের আগে রিজওয়ানের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন সূর্যকুমার। রিজওয়ান ৪২ ছক্কা মেরেছিলেন গত বছর। ইনিংস খেলেছিলেন তিনি ২৬টি। সূর্যকুমার পেরিয়ে গেলেন ৫ ইনিংস কম খেলেই।

গত বছর ৪১ ছক্কা মেরে এই রেকর্ডের তিনে আছেন নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক