৭ হাজারে দ্বিতীয় সাকিব

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রান স্পর্শ করলেন এই অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 09:53 AM
Updated : 18 March 2023, 09:53 AM

কার্টিস ক্যাম্পারের বলে সোজা ব্যাটে ড্রাইভ। ফিল্ডার ছিল কাছাকাছিই, সাকিব আল হাসান তাই ছুটলেন বেশ দ্রুত। রানও হয়ে গেল। স্রেফ একটি সিঙ্গেলই নয়, ওই রান একটি মাইলফলকও। বাংলাদেশের অলরাউন্ডার পূর্ণ করলেন ৭ হাজার ওয়ানডে রান।

সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে শনিবার এই অর্জন ধরা দেয় সাকিবের। মাইলফলক থেকে ২৪ রানের দূরত্বে ম্যাচটি শুরু করেন তিনি। ওই পথটুকু পাড়ি দেন অনায়াসেই। দশম ওভারে লিটন দাস আউট হওয়ার পর ক্রিজে গিয়ে তিনি ৭ হাজারে পা রাখেন ২০তম ওভারে।

সাকিবের আগে বাংলাদেশের কেবল একজন ব্যাটসম্যানই ওয়ানডেতে ৭ হাজারের দেখা পেয়েছেন। আইরিশদের বিপক্ষে এই ম্যাচে ৩ রানে আউট হয়ে তামিম ইকবালের ক্যারিয়ার রান এখন ৮ হাজার ১৪৬।

৭ হাজার ছুঁতে তামিমের লেগেছিল ২০৪ ইনিংস, সাকিবের লাগল ২১৬ ইনিংস।

বিশ্বরেকর্ডে তারা দুজনের কেউ নেই ধারে কাছেও। দ্রুততম ৭ হাজারের রেকর্ড গড়া হাশিম আমলার লেগেছিল স্রেফ ১৫০ ইনিংস। বিরাট কোহলির চেযে ১১ ইনিংস কম নিয়ে তিনি গড়েন এই রেকর্ড।

৭ হাজারের কাছাকাছি আছেন মুশফিকুর রহিমও। আয়ারল্যান্ডের বিপক্ষে এই ম্যাচটি শুরু করেছেন তিনি ৬ হাজার ৯০১ রান নিয়ে।

বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানের ওয়ানডেতে ৫ হাজার রানও নেই। ৪ হাজার ৯৫০ রান নিয়ে আপাতত ক্যারিয়ার থমকে আছে মাহমুদউল্লাহর।

সাকিব সবশেষ সিরিজেই পূর্ণ করেছেন ৩০০ ওয়ানডে উইকেট। ৭ হাজার রান ও ৩০০ উইকেটে যুগলবন্দি ওয়ানডে ইতিহাসে আছে আর কেবল সনাৎ জয়াসুরিয়া ও শহিদ আফ্রিদির।