অশ্বিন আবার এক নম্বর

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ারে সেরা দুই নম্বরে ফিরেছেন অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2024, 09:14 AM
Updated : 13 March 2024, 09:14 AM

ক্যারিয়ারের শততম টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের চমৎকার বোলিংয়ের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট বোলারদের তালিকায় এক ধাপ এগিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন ভারতের অভিজ্ঞ এই স্পিনার।  

বুধবার প্রকাশিত পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে দুই ধাপ উন্নতি করেছেন জশ হেইজেলউড। অস্ট্রেলিয়ার এই পেসার টেস্ট বোলারদের মধ্যে এখন দুইয়ে। এক নম্বরে থাকা ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ নেমে গেছেন তিনে। 

ইংল্যান্ডের বিপক্ষে ধারামশালা টেস্টটি ছিল এই সংস্করণে অশ্বিনের শততম ম্যাচ। মাইলফলক ছোঁয়ার ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে প্রথম ইনিংসে চার ও দ্বিতীয়ভাগে পাঁচ শিকার ধরেন ভারতীয় অফ স্পিনার। ম্যাচটি ইনিংস ও ৬৪ রানে জেতে ভারত। 

এই পারফরম্যান্সে ষষ্ঠবারের মতো টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় উঠলেন অশ্বিন। প্রথমবার শীর্ষে জায়গা করে নিয়েছিলেন তিনি ২০১৫ সালের ডিসেম্বরে। 

ইংলিশদের বিপক্ষে পঞ্চম ও শেষ টেস্টে ম্যাচ সেরা হওয়া কুলদিপ ইয়াদাভ ১৫ ধাপ এগিয়ে এখন ক্যারিয়ার সেরা ১৬ নম্বরে। বলের হিসেবে ভারতের হয়ে দ্রুততম ৫০ উইকেট নেওয়া বাঁহাতি এই রিস্ট স্পিনার ওই ম্যাচে নিয়েছিলেন ৭ উইকেট। 

ক্রাইস্টচার্চ টেস্টে নিউ জিল্যান্ডকে হারানোর পথে ৬ উইকেট নিয়ে বড় অবদান রাখেন হেইজেলউড। এই পারফরম্যান্সে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে ফিরেছেন অস্ট্রেলিয়ান অভিজ্ঞ পেসার। প্রথম র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠেছিলেন তিনি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে দল হারলেও বল হাতে দুর্দান্ত ছিলেন ম্যাট হেনরি। প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া কিউই পেসার সম্ভাবনা জাগান ক্যারিয়ারে প্রথমবার ম্যাচে ১০ শিকার ধরার। কিন্তু দ্বিতীয় ইনিংসে কেবল ২ উইকেট নিতে পারেন তিনি। দারুণ বোলিংয়ে ৬ ধাপ এগিয়ে বোলারদের মধ্যে এখন তিনি দ্বাদশ স্থানে। 

টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে রোহিত শার্মার অগ্রগতি পাঁচ ধাপ। ধারামশালায় একমাত্র ইনিংসে ১০৩ রান করা ভারত অধিনায়ক এখন ষষ্ঠ স্থানে। ওই ম্যাচে ১১০ রান করা শুবমান গিল ১১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২০ নম্বরে। 

উন্নতি করেছেন ভারতীয় তরুণ ব্যাটিং সেনসেশন ইয়াশাসভি জয়সওয়াল। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের সেরা ক্রিকেটার হওয়া এই ওপেনার দুই ধাপ এগিয়ে এখন অষ্টম স্থানে। 

এখন পর্যন্ত ৯ টেস্ট খেলা জয়সওয়ালের রেটিং পয়েন্ট ৭৪০। তার সমান টেস্ট খেলে এর চেয়ে বেশি রেটিং পয়েন্ট ছিল কেবল অস্ট্রেলিয়ার স্যার ডন ব্র্যাডম্যান (৭৫২) ও মাইক হাসির (৭৪১)। 

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই প্রথম দুই স্থানে নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের জো রুট। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ দুই ধাপ নিচে নেমে যাওয়ায় দুই ধাপ উপরে ওঠে এখন তিনে পাকিস্তানের বাবর আজম। তার সঙ্গে যৌথভাবে একই স্থানে নিউ জিল্যান্ডের ড্যারিল মিচেল। 

টেস্ট অলরাউন্ডারদের মধ্যে যথারীতি শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা।