র‍্যাঙ্কিংয়ে মুমিনুল-খালেদের উন্নতি

টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ৮ ধাপ এগিয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল হক, বোলারদের তালিকায় খালেদ আহমেদের উন্নতি ৯ ধাপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2024, 09:16 AM
Updated : 27 March 2024, 09:16 AM

শ্রীলঙ্কার বিপক্ষে সিলেট টেস্টে দল বড় ব্যবধানে হারলেও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ইনিংস খেলে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন মুমিনুল হক। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় ৮ ধাপ এগিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটসম্যান। বোলারদের মধ্যে অগ্রগতি হয়েছে খালেদ আহমেদের। 

আইসিসির বুধবার প্রকাশিত পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ে সাপ্তাহিক হালনাগাদে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ৫০তম স্থানে আছেন মুমিনুল। বোলারদের মধ্যে ৯ ধাপ এগিয়েছেন পেসার খালেদ। 

ম্যাচে মোট ৪ উইকেট নিয়ে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে খালেদ এখন ৮৯তম স্থানে। 

লঙ্কানদের সঙ্গে প্রথম টেস্টে কোনো লড়াই-ই করতে পারেনি বাংলাদেশ। ৩২৮ রানে হেরে যাওয়া ওই ম্যাচের প্রথম ইনিংসে স্বাগতিকদের কেউ ফিফটিও করতে পারেননি। দ্বিতীয় ইনিংসে একমাত্র পঞ্চাশ ছোঁয়া ইনিংস আসে মুমিনুলের ব্যাট থেকে। চারে নেমে ৮৭ রানে অপরাজিত থাকেন তিনি। 

ব্যাটিং ব্যর্থতার এই ম্যাচে দুই ইনিংসে যথাক্রমে ২৫ ও ০ রান করা লিটন দাস ৭ ধাপ নিচে নেমে এখন যৌথভাবে ২৪তম স্থানে। অবনতি হয়েছে অধিনায়ক নাজমুল হোসেন শান্তরও। দুই ইনিংস মিলিয়ে ১১ রান করা বাঁহাতি ব্যাটসম্যান ৯ ধাপ পিছিয়ে এখন ৫৩ নম্বরে। 

র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন শ্রীলঙ্কার প্রথম অধিনায়ক হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি (১০২ ও ১০৮) করা ধানাঞ্জায়া ডি সিলভা। ১৫ ধাপ এগিয়ে তিনি এখন ক্যারিয়ার সেরা চতুর্দশ স্থানে। দুই ইনিংসে ১০২ ও ১৬৪ রান করা কামিন্দু মেন্ডিস পুনরায় র‍্যাঙ্কিংয়ে ঢুকেছেন, আছেন ৬৪তম স্থানে। 

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষ তিন স্থানে যথাক্রমে নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম। আর বোলারদের মধ্যে এক নম্বর ভারতের রবিচন্দ্রন অশ্বিন, দুইয়ে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড ও ভারতের জাসপ্রিত বুমরাহ। তিন নম্বরে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। 

ম্যাচে ৭ উইকেট নেওয়া ভিশ্ব ফার্নান্দোর অগ্রগতি ৭ ধাপ, অবস্থান ৪৩তম। প্রথম ইনিংসে তিনটির পর দ্বিতীয়ভাগে পাঁচ উইকেট নেওয়া কাসুন রাজিথা ৬ ধাপ এগিয়ে এখন ৩৮ নম্বরে। 

অলরাউন্ডারদের মধ্যে যথারীতি চূড়ায় ভারতের রবীন্দ্র জাদেজা। এই তালিকায় এক ধাপ এগিয়ে মেহেদী হাসান মিরাজ চতুর্দশ স্থানে। সাকিব আল হাসান আছেন তিনে।