র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগোলেন শরিফুল, ১০ ধাপ শান্ত

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়েরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 10:59 AM
Updated : 20 March 2024, 10:59 AM

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে শরিফুল ইসলাম, নাজমুল হোসেন শান্তর উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে র‍্যাঙ্কিংয়ে। দুজনই ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন।

বুধবার প্রকাশিত আইসিসির র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে বোলারদের মধ্যে ১১ ধাপ এগিয়েছেন পেসার শরিফুল, ব্যাটসম্যানদের তালিকায় ১০ ধাপ এগিয়েছেন বাংলাদেশ অধিনায়ক শান্ত।

শরিফুল আছেন ২৪তম স্থানে। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচে ৫ উইকেট নেওয়া বাঁহাতি এই পেসারের আগের সেরা অবস্থান ছিল ২৫তম।

বাঁহাতি ব্যাটসম্যান শান্ত আছেন ৩৯তম স্থানে। তার আগের সেরা অবস্থান ছিল ৪২তম।

প্রথম ওয়ানডেতে ১২৯ বলে ক্যারিয়ার সেরা অপরাজিত ১২২ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন শান্ত। তিন ম্যাচে ১৬৩ রান করে সিরিজ সেরা হন তিনি। বাংলাদেশ সিরিজ জেতে ২-১ ব্যবধানে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়েরও। ৬ ধাপ এগিয়ে ২৬তম স্থানে আছেন অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যান মুশফিক, ১২ ধাপ এগিয়ে যৌথভাবে ৭৬তম স্থানে হৃদয়।

প্রথম ম্যাচে শান্তর সঙ্গে অবিচ্ছিন্ন ১৬৫ রানের ইনিংসের পথে অপরাজিত ৭৩ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন মুশফিক। শেষ ম্যাচেও অপরাজিত ৩৬ রানের ইনিংসে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। দ্বিতীয় ম্যাচে ১০২ বলে ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলেন হৃদয়।

শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিসাঙ্কা সেরা দশে উঠে এসেছেন। তিন ধাপ এগিয়ে আটে আছেন তিনি। একটি সেঞ্চুরিসহ তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ১৫১ রান। তার সতীর্থ চারিথ আসালাঙ্কা ২ ধাপ এগিয়ে ১৪তম স্থানে আছেন। তিন ম্যাচে তিনি করেন ১৪৬ রান।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাবর আজম, বোলারদের র‍্যাঙ্কিংয়ে কেশভ মহারাজ, অলরাউন্ডারদের তালিকায় মোহাম্মদ নাবি আগের মতো শীর্ষে আছেন।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ঢুকেছেন রাশিদ খান। চার ধাপ এগিয়ে নিউ জিল্যান্ডের মিচেল স্যান্টনারের সঙ্গে যৌথভাবে নবম স্থানে আছেন আফগানিস্তানের লেগ স্পিনার।

চোট কাটিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে চার মাস পর ক্রিকেটে ফেরেন রাশিদ। তিন ম্যাচে ৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হন আফগান অধিনায়ক। তার দল সিরিজ জেতে ২-১ ব্যবধানে।

শীর্ষে আছেন যথারীতি ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রাশিদ। এই সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সুরিয়াকুমার ইয়াদাভ ও অলরাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসান শীর্ষস্থান ধরে রেখেছেন।