ওয়েস্ট ইন্ডিজে ব্যাটিং বিপর্যয়ে মিঠুনের লড়াই

টেস্ট দলের মতো ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ ‘এ’ দলও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 05:37 AM
Updated : 5 August 2022, 05:37 AM

ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ টেস্ট দলের যে ব্যাটিং ব্যর্থতার ধারা, সেই চক্রে পড়ল ‘এ’ দলও। দুই দলের প্রথম আনঅফিসিয়াল টেস্টের প্রথম দিনে অদ্ভুত কারণে খেলা হয়নি অর্ধেকের বেশি সময়। তবে যেটুকু খেলা হলো, তাতেই বাংলাদেশ ‘এ’ দলের টপ ও মিডল অর্ডারের ভগ্নদশা। ব্যাটসম্যানদের মধ্যে লড়লেন কেবল অধিনায়ক মোহাম্মদ মিঠুন।

সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচের প্রথম দিনে ৪৩ ওভারে বাংলাদেশ ‘এ’ দলের রান ৬ উইকেটে ১৩৫।

অধিনায়ক মিঠুন দিন শেষে করেছেন ৪২ রানে অপরাজিত থেকে। শেষ দিকে তাকে সঙ্গ দিয়ে ২৩ রানে অপরাজিত নাঈম হাসান, যার মূল কাজ অফ স্পিন বোলিং।

ড্যারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার টস জিতে বোলিংয়ে নামে ক্যারিবিয়ানরা। সাফল্যও পেয়ে যান তারা দ্রুতই। চতুর্থ ওভারে পেসার মার্কুইনা মাইন্ডলিকে ফিরতি ক্যাচ দেন ওপেনার মাহমুদুল হাসান জয়।

জাতীয় দলের হয়ে ৮ টেস্টে ৫ বার শূন্য রানে আউট হওয়া ওপেনার ‘এ’ দলের হয়েও করলেন শূন্য।

৪.২ ওভার খেলা হওয়ার পরই বিপত্তি। আউটফিল্ডের বেশ কিছু জায়গা, বিশেষ করে বোলারদের রান আপের জায়গা উপযুক্ত না থাকায় বন্ধ হয় খেলা। মাঠকর্মীরা তা সারিয়ে তুলতে কাজে লেগে যান, কিন্তু তাতে সময় পেরিয়ে যায় প্রায় ৪ ঘণ্টা!

দীর্ঘ অপেক্ষা শেষে খেলা শুরুর পর সাদমান ইসলাম ও তিনে নামা সাইফ হাসান লড়াই করেন কিছুক্ষণ। তবে থিতু হওয়ার পর আউট হয়ে যান টেস্ট দল থেকে বাদ পড়া দুই ব্যাটসম্যানই। ৩১ বলে ২০ রান করে সাইফ বিদায় নেন আগে।

চারে নামা ফজলে মাহমুদ রাব্বি করতে পারেন স্রেফ ১ রান। শুরুর এই তিনটি উইকেটই নেন মাইন্ডলি।

এরপর বাংলাদেশ ‘এ’ দলকে ভোগান পেস বোলিং অলরাউন্ডার জাস্টিন গ্রিভস। তখনও পর্যন্ত টিকে থাকা সাদমান ইসলামকে বিদায় করেন তিনি (৪৬ বলে ১৭)। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করা জাকির হাসান করতে পারেন কেবল ৭ রান।

এক প্রান্ত থেকে তখন রান বাড়ানোর কাজটা করছিলেন মিঠুন। তার সঙ্গে কিছুটা লড়াই করেন জাকের আলি অনিক। তবে এই কিপার-ব্যাটসম্যান যখন বিদায় নেন ৩২ বলে ৩ রান করে, দল তখন কাঁপছে ৯১ রানে ৬ উইকেট হারিয়ে।

মিঠুন এরপর সঙ্গী হিসেবে পান নাঈমকে। দুজনের যৌথ প্রচেষ্টায় দিনের শেষটা অন্তত স্বস্তিতে করতে পারে বাংলাদেশ।

দিন শেষে ৭৯ বলে ৭ চারে ৪২ রানে অপরাজিত মিঠুন। ৪৫ বলে ২৩ রানে খেলছেন নাঈম।

বাইরে ব্যাটিংয়ের অপেক্ষায় আছেন তিন পেসার রেজাউর রহমান রাজা, সৈয়দ খালেদ আহমেদ ও এনামুল হক। ব্যাটিংয়ে যাদের কাছে আশা করার মতো খুব বেশি কিছু নেই।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ দল: ৪৩ ওভারে ১৩৫/৬ (জয় ০, সাদমান ১৭, সাইফ ২০, ফজলে মাহমুদ ১, মিঠুন ৪২*, জাকির ৭, জাকের ৩, নাঈম ২৩*; শার্মন লুইস ৪.৩-২-৫-১, মাইন্ডলি ১২-১-৪৩-৩, জেরেমিয়া লুইস ১০-৫-২১-০, গ্রিভস ১০.২-৫-২৫-২, আথানেজ ০.১-০-০-০, কার্টি ১-০-৪-০, ক্যারিয়াহ ৫-০-২৬-০)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক