ভারতকে গুঁড়িয়ে ফাইনালে ইংল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে ১০ উইকেটে জিতেছে জস বাটলারের দল।

মোঃ হাসিবুল করিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 07:40 AM
Updated : 10 Nov 2022, 12:01 PM
10 Nov 2022, 11:46 AM

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড ১৬ ওভারে ১৭০/০ (ভারত ২০ ওভারে ১৬৮/৬)

10 Nov 2022, 07:42 AM

২-২ নাকি ৩-১

টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি লড়াইয়ে ইংল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত এগিয়ে আছে ভারত। দুই দলের তিনবারের দেখায় ভারত জিতেছে ২ ম্যাচ, ইংল্যান্ড একটি। জয়-পরাজয়ে সমতা টানতে পারবে ইংলিশরা নাকি ব্যবধান আরও বাড়াবে এশিয়ার দলটি, সেটাই এখন দেখার।

২০০৭ সালে উদ্বোধনী আসরে গ্রুপ পর্বেই সাক্ষাৎ হয় ভারত ও ইংল্যান্ডের। ডারবানে ওই ম্যাচে ১৮ রানে জেতে ভারত। পরে তারা শিরোপাও ঘরে তোলে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে। ২০০৯ সালেও গ্রুপ পর্বে মুখোমুখি হয় দুই দল, যেখানে এবার ভারতকে ৩ রানে হারায় ইংল্যান্ড।

বিশ্বকাপে সবশেষ তাদের দেখা ২০১২ সালে। সেটাও গ্রুপ পর্বে। কলম্বোয় ওই ম্যাচে ভারত জেতে ৯০ রানে। ইংল্যান্ডের বিপক্ষে যা এখন পর্যন্ত তাদের সবচেয়ে বড় জয়।

সবমিলিয়ে টি-টোয়েন্টিতে ইংল্যান্ড ও ভারত মুখোমুখি হয়েছে ২২বার। এখানেও এগিয়ে ভারত, জিতেছে ১২ ম্যাচ। ইংল্যান্ডের জয় ১০টিতে।

10 Nov 2022, 07:42 AM

নিজেদের ওপর আস্থা রাখছে ভারত

টুর্নামেন্ট জুড়েই দারুণ খেলে আসছে ভারত। সুপার টুয়েলভ পর্বে ৪ ম্যাচ জেতা একমাত্র দল তারা। নিজেদের সামর্থ্যে পূর্ণ আস্থা আছে দলটির। ইংল্যান্ডের বিপক্ষে জয়ের আত্মবিশ্বাস নিয়েই খেলতে নামছে রোহিত শর্মার দল।

10 Nov 2022, 07:57 AM

ভারত-পাকিস্তান ফাইনাল চায় না ইংল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চার দল নিশ্চিত হওয়ার পর নতুন মাত্রা পেয়েছে ভারত-পাকিস্তান ফাইনালের আলোচনা। প্রথম সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডকে হারিয়ে পাকিস্তান শিরোপা নির্ধারণী ম্যাচে নাম লেখানোয় সেই আলোচনা এখন আরও উচ্চকিত। দারুণ সম্ভাবনা তৈরি হয়েছে ভারত-পাকিস্তান ফাইনালের।

তবে সেই পথ তো সহজ নয়। দ্বিতীয় সেমি-ফাইনালে ভারতের প্রতিপক্ষ যে ইংল্যান্ড। দলটির অধিনায়ক জস বাটলার স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তারা চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের ফাইনাল দেখতে চান না। রোহিত শর্মার দলকে বিদায় করার সব ধরনের চেষ্টা থাকবে তাদের।

বাটলারদের আশা পূরণ হবে নাকি ভারত-পাকিস্তান ফাইনালের আলোড়ন উঠবে, তা জানা যাবে বৃহস্পতিবার। অ্যাডিলেইডে বাংলাদেশ সময় দুপুর ২টায় মুখোমুখি হবে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন।

10 Nov 2022, 07:42 AM

টস জিতলেন বাটলার

ফাইনালে ওঠার লড়াইয়ে টস জিতলেন জস বাটলার। ইংল্যান্ড অধিনায়ক নিলেন বোলিং। ভারত অধিনায়ক রোহিত শর্মা বললেন, টস জিতলে তিনি ব্যাটিংই নিতেন।

10 Nov 2022, 07:46 AM

চোটে নেই মালান-উড

কুঁচকির চোট থেকে সেরে ওঠেননি দাভিদ মালান। মাংস-পেশির চোটে ভুগছেন মার্ক উড। এই দুইজনকে বাইরে রেখে একাদশ সাজাতে হয়েছে ইংল্যান্ডকে।

মালানের জায়গায় একাদশে এসেছেন ফিল সল্ট। উডের বদলি হিসেবে ক্রিস জর্ডানকে একাদশে নিয়েছে ইংলিশরা। বিশ্বকাপের এবারের আস দুইজনই প্রথম ম্যাচ খেলবেন।

সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ফিল্ডিংয়ের সময় কুঁচকিতে চোট পান মালান। পরে তাকে ব্যাটিংয়ে নামতে দেখা যায়নি।

ইংল্যান্ড একাদশ: জস বাটলার (অধিনায়ক), আলেক্স হেলস, বেন স্টোকস, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মইন আলি, স্যাম কারান, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, ফিল সল্ট।

10 Nov 2022, 07:54 AM

অপরিবর্তিত ভারত

রিশাভ পান্ত নাকি দিনেশ কার্তিক, কিপার-ব্যাটসম্যান হিসেবে সেমি-ফাইনালে কাকে খেলাবে ভারত, চলছিল এই আলোচনা। তবে ব্যাটিং লাইন আপে একজন বাঁহাতি ব্যাটসম্যানের প্রয়োজনীয়তা অনুভব করেই বোধহয় পান্তকে নির্বাচন করেছে ভারত।

তাই সুপার টুয়েলভে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা নিজেদের শেষ ম্যাচের একাদশ নিয়েই ইংল্যান্ডের বিপক্ষে নাচছে ২০০৭ আসরের চ্যাম্পিয়নরা।

ভারত একাদশ: লোকেশ রাহুল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া, আকসার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, আর্শদিপ সিং।

10 Nov 2022, 07:54 AM

মানিয়ে নিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত বাটলারের

"খেলার জন্য দারুণ পরিবেশ। এখানের মাঠের আকৃতি ভিন্ন। আমাদের এর সঙ্গে মানিয়ে নিতে হবে। উইকেট দেখতে খুব ভালো মনে হচ্ছে। আশা করি পুরো ম্যাচ একইরকম থাকবে।"

"আমাদের দলে দুইটি পরিবর্তন। দাভিদ মালান ও মার্ক উড চোটের কারণে নেই। তাদের জায়গায় ফিল সল্ট ও ক্রিস জর্ডান খেলছে।"

10 Nov 2022, 08:07 AM

আরেকটি ভালো ম্যাচ খেলার আশায় রোহিত

“এখন পর্যন্ত আমরা বেশ ভালো ক্রিকেট খেলছি। আজকে আমাদের জন্য আরেকটি সুযোগ একইভাবে খেলার। স্নায়ু চাপ ধরে রাখা গুরুত্বপূর্ণ এবং ম্যাচটি শেষ পর্যন্ত নিয়ে যেতে হবে।”

“সাম্প্রতিক সময়ে আমরা তাদের বিপক্ষে খেলেছি। আমরা তাদের শক্তি-দুর্বলতা সম্পর্কে জানি। সেগুলো কাজে লাগাতে হবে। শান্ত থাকা গুরুত্বপূর্ণ। নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।”

“অপরিবর্তিত একাদশ নিয়ে নামছি আমরা। আমাদের দলে যেমন প্রতিভা রয়েছে, একাদশ বাছাই করা কঠিন কাজ।”

10 Nov 2022, 08:13 AM

শুরুতেই ওকসের ছোবল

টানা দুই ম্যাচে ফিফটি করে ছন্দে ফেরার বার্তাটা ভালোভাবেই দিয়েছিলেন লোকেশ রাহুল। ইংল্যান্ডের বিপক্ষে সেমি-ফাইনালে শুরুটাও ছিল তার আত্মবিশ্বাসী। কিন্তু তাকে বেশিক্ষণ টিকতে দিলেন না ক্রিস ওকস।

ম্যাচের প্রথম বলেই বেন স্টোকসকে চার মেরে রানের খাতা খোলেন রাহুল। দ্বিতীয় ওভারে ফেরেন সাজঘরে। ওকসের চতুর্থ বলটি থার্ডম্যানে খেলতে চেয়েছিলেন রাহুল। কিন্তু বাড়তি বাউন্সের কারণে ঠিকমতো খেলতে পারেননি তিনি। বল ব্যাটের কানা নিয়ে জমা পড়ে কিপার জস বাটলারের গ্লাভসে।

১ চারে ৫ বলে ৫ রান করে ফিরলেন রাহুল।

দুই ওভার শেষে ভারতের রান ১ উইকেটে ১০। ক্রিজে রোহিত শর্মার সঙ্গী দুর্দান্ত ফর্মে থাকা বিরাট কোহলি।

10 Nov 2022, 08:28 AM

ব্রুকের দারুণ প্রচেষ্টা

আরেকটি উইকেট নেওয়ার সুযোগ তৈরি করেছিল ইংল্যান্ড। কিন্তু হ্যারি ব্রুকের দুর্দান্ত ফিল্ডিংয়ের পরও অল্পের জন্য বেঁচে গেলেন রোহিত শর্মা।

স্যাম কারানকে টানা দুই চার মারার পর সজোরে কাট শট খেলেন রোহিত। বল চোখের পলকে যায় পয়েন্ট ফিল্ডারের কাছ দিয়ে। ডানদিকে ঝাপিয়ে দারুণ প্রচেষ্টা চালান ব্রুক। কিন্তু শেষ পর্যন্ত বল মুঠোয় রাখতে পারেননি তিনি। তবে বাঁচান একটি বাউন্ডারি।

তখন ১৩ রানে খেলছিলেন রোহিত।

10 Nov 2022, 08:38 AM

ধাক্কা সামলে ওঠার চেষ্টায় ভারত

দ্বিতীয় ওভারেই লোকেশ রাহুলকে ফিরিয়ে ভারতকে চেপে ফেলে দিয়েছিল ইংল্যান্ড। তবে রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে তারা।

অবশ্য পাওয়ার প্লেতে তেমন রান করতে পারেনি ভারত। ৬ ওভার শেষে ভারতের রান ১ উইকেটে।

৩ চারে ১৮ বলে ২০ রানে খেলছেন রোহিত। কোহলির রান এক ছক্কায় ১৩ বলে ১২।

10 Nov 2022, 08:42 AM

রোহিতকেও হারাল ভারত

বলের সঙ্গে ব্যবধান কমানোর চেষ্টায় দ্রুত রান তোলায় মনোযোগ দিলেন রোহিত শর্মা। কিন্তু শেষ পর্যন্ত সফল হলেন না ভারত অধিনায়ক। ছক্কার চেষ্টায় ফিরলেন সাজঘরে।

নবম ওভারে ক্রিস জর্ডানের করা দ্বিতীয় বলে দারুণ এক শটে কাভার দিয়ে চার মারেন রোহিত। দুই বল ডট খেলার পর ছক্কার চেষ্টায় আকাশে তুলে দেন তিনি। ডিপ মিডউইকেট থেকে অনেকটা দৌড়ে এসে সামনে ঝাঁপিয়ে বল মুঠোয় জমান স্যাম কারান।

৪ চারে ২৮ বলে ২৭ রান করে ফেরেন রোহিত। ভাঙে বিরাট কোহলির সঙ্গে তার ৪৩ বলে স্থায়ী ৪৭ রানের জুটি।

৯ ওভার শেষে ভারতের রান ২ উইকেটে ৫৭। কোহলির সঙ্গী সূর্যকুমার যাদব।

10 Nov 2022, 08:47 AM

মাঝপথে নিয়ন্ত্রণে ইংল্যান্ড

ম্যাচের শুরুটা ভালোই হলো ইংল্যান্ডের। ভারতের দুই ওপেনারকে ফিরিয়ে দিয়েছে তারা। খরচ করেনি তেমন রানও। মাঝপথে তাই নিয়ন্ত্রণ তাদেরই হাতে।

প্রথম ১০ ওভার শেষে ভারতের রান ২ উইকেটে ৬২। একটি করে ছক্কা চারে ২৩ বলে ২৬ রানে খেলছেন বিরাট কোহলি। ৪ বলে ৩ রান দারুণ ছন্দে থাকা সূর্যকুমার যাদবের।

ভারতের শুরুটা অবশ্য ছিল আত্মবিশ্বাসী। প্রথম বলেই চার মেরে রানের খাতা খোলেন লোকেশ রাহুল। দ্বিতীয় ওভারে তাকে কট বিহাইন্ড করে দেন ক্রিস ওকস। পরে এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নেমে প্রথম ওভারেই রোহিত শর্মাকে ফেরান ক্রিস জর্ডান।

10 Nov 2022, 08:56 AM

সূর্যকুমারকে থামালেন রশিদ

টুর্নামেন্ট জুড়ে কী দারুণ ব্যাটিংটাই না উপহার দিয়েছিলেন সূর্যকুমার যাদব। কিন্তু সেমি-ফাইনালে এসে বেশিক্ষণ টিকতে পারলেন না টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান।

বেন স্টোকসকে টানা ছক্কা ও চার মেরে সবে ঝড়ের আভাস দিয়েছিলেন সূর্যকুমার। পরের ওভারেই তাকে ফিরিয়ে দেন আদিল রশিদ। এই লেগ স্পিনারকে সামনে এগিয়ে জায়গা বানিয়ে অফ সাইড দিয়ে ওড়ানোর চেষ্টা করেন সূর্যকুমার। কিন্তু স্পিন ও বলের মন্থর গতির কারণে টাইমিং হয়নি ঠিকঠাক।

ডিপ কাভার পয়েন্টে সহজ ক্যাচ লুফে নেন ফিল সল্ট। একটি করে ছক্কা-চারে ১০ বলে ১৪ রান করেন সূর্যকুমার। টুর্নামেন্টে এই প্রথম ১৫ রানের নিচে আউট হলেন তিনি।

১২ ওভার শেষে ভারতের রান ৩ উইকেটে ৭৭। ক্রিজে বিরাট কোহলির সঙ্গী হার্দিক পান্ডিয়া।

10 Nov 2022, 09:13 AM

কোহলির ৪ হাজার

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান আগে থেকেই বিরাট কোহলির। সেই রেকর্ডকে আরও সমৃদ্ধ করলেন ভারতের এই তারকা ব্যাটসম্যান। পা রাখলেন ৪ হাজারের মাইলফলকে।

৪ হাজার থেকে ৪২ রান কম নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে সেমি-ফাইনালে ব্যাটিংয়ে নামেন কোহলি। পঞ্চদশ ওভারের শেষ বলে লিয়াম লিভিংস্টোনকে চার মেরে ৪ হাজার পূর্ণ করেন তিনি।

এই সংস্করণে ৩ হাজার রান আছে আর চার জনের।

10 Nov 2022, 09:13 AM

আম্পায়ার্স কলে বাঁচলেন কোহলি

বিরাট কোহলিকে হারাতে পারত ভারত। কিন্তু আম্পায়ার্স কলে এলবিডব্লিউ থেকে বেঁচে গেলেন দারুণ ছন্দে থাকা এই ব্যাটসম্যান।

ক্রিস জর্ডানের ইয়র্কার খেলতে গিয়ে পড়ে যান কোহলি। বল লাগে তার পায়ের সামনের ভাগে। ইংল্যান্ডের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিভিউ নেন জস বাটলার।

রিপ্লেতে দেখা যায়, ব্যাট বল লাগেনি ঠিক, তবে বল লাগত লেগ স্টাম্পের বাইরের অংশে। তাই বহাল থাকে আম্পায়ারের সিদ্ধান্ত। রিভিউ হারাতে হয়নি ইংল্যান্ডকে।

তখন ৪৩ রানে খেলছিলেন কোহলি।

১৬ ওভারে ভারতের রান ৩ উইকেটে ১১০।

10 Nov 2022, 09:21 AM

কোহলি-হার্দিকের জুটির পঞ্চাশ

ক্রিস জর্ডানকে মিডউইকেট দিয়ে গ্যালারিতে ফেললেন হার্দিক পান্ডিয়া। এর সঙ্গে পূর্ণ হয়ে গেল বিরাট কোহলির সঙ্গে তার জুটির পঞ্চাশ।

৩৫ বলে পঞ্চাশ ছোঁয়া জুটিতে পান্ডিয়ার অবদান ৩০। ২০ রান করেছেন কোহলি।

10 Nov 2022, 09:26 AM

ফিফটি করেই ফিরলেন কোহলি

হেসেই চলছে বিরাট কোহলির ব্যাট। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আরেকটি পঞ্চাশ ছোঁয়া ইনিংস উপহার দিলেন ভারতের এই তারকা ব্যাটসম্যান। কিন্তু ফিফটি করেই বিদায় নিলেন তিনি।

১৮তম ওভারে ক্রিস জর্ডানের পঞ্চম বল কাভারে মেরেই দুই রান নিয়ে পঞ্চাশ পূর্ণ করেন কোহলি। অস্ট্রেলিয়া বিশ্বকাপে ছয় ম্যাচে এটি তার চতুর্থ ফিফটি। সব মিলিয়ে টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে রেকর্ড চতুর্দশবার করলেন পঞ্চাশ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি যা তার ৩৭তম ফিফটি। ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম।

ফিফটি ছুঁয়েই সাজঘরে ফিরতে হলো কোহলিকে। ওভারের শেষ বলটি ওয়াইড ইয়র্কার করেন জর্ডান। ব্যাট চালিয়ে শর্ট থার্ডম্যানে ধরা পড়েন আদিল রশিদের হাতে।

এক ছক্কা ও চারটি চারে ৪০ বলে ঠিক ৫০ রান করেন কোহলি।

১৮ ওভারে ভারতের রান ৪ উইকেটে ১৩৬। ক্রিজে হার্দিক পান্ডিয়ার সঙ্গী রিশাভ পান্ত।

10 Nov 2022, 09:32 AM

পান্ডিয়ার বিধ্বংসী ফিফটি

শুরুতে মন্থর শুরু করেছিলেন হার্দিক পান্ডিয়া। প্রথম ১৫ বলে তার রান ছিল ১৩। এরপর ঝড় তুললেন তিনি। ফিফটি স্পর্শ করলেন ২৯ বলে।

১৯তম ওভারের শেষ তিন বলে স্যাম কারানকে চার-ছক্কা-চার মেরে পঞ্চাশে পা রাখেন পান্ডিয়া। তার ইনিংসে ৪ ছক্কার সঙ্গে চার তিনটি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিয়ে এটি পান্ডিয়ার তৃতীয় পঞ্চাশ। বিশ্বকাপে করলেন প্রথমবার।

১৯ ওভার শেষে ভারতের রান ৪ উইকেটে ১৫৬।

10 Nov 2022, 09:38 AM

ভারতের ১৬৮ রানের পুঁজি

ইংল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম ১০ ওভারে ৬২ রান করেছিল ভারত। হারিয়েছিল তখন ২ উইকেট। ইনিংসের পরের অংশে ঝড় তোলেন হার্দিক পান্ডিয়া। কার্যকর ইনিংস খেলেন বিরাট কোহলি। তাতে লড়াই করার মতো পুঁজি গড়েছে রোহিত শর্মার দল।

শেষ ১০ ওভারে ভারত তুলেছে ১০৬ রান। তাতে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান করেছে তারা।

শেষ ওভারে পান্ডিয়াকে স্ট্রাইক দেওয়ার চেষ্টায় রান আউট হন রিশাভ পান্ত। ইনিংসের শেষ বলে ব্যাকফুটে খেলতে গিয়ে পা দিয়ে স্টাম্প ভেঙে হিট উইকেট হন পান্ডিয়া। ৫ ছক্কা ও ৪টি চারে ৩৩ বলে ৬৩ রান করেন তিনি।

এক ছক্কা ও চারটি চারে ৪০ বলে ৫০ রান আসে কোহলির ব্যাট থেকে। ৪ চারে ২৮ বলে ২৭ রান করেন রোহিত।

সর্বোচ্চ ৩ উইকেট নিলেও ৪৩ রান দেন জর্ডান। দুর্দান্ত বোলিংয়ে স্রেফ ২০ রানে এক শিকার ধরেন আদিল রশিদ।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৬৮/৬ (রাহুল ৫, রোহিত ২৭, কোহলি ৫০, সূর্যকুমার ১৪, পান্ডিয়া ৬৩, পান্ত ৬, অশ্বিন ০*; স্টোকস ২-০-১৮-০, ওকস ৩-০-২৪-১, কারান ৪-০-৪২-০, রশিদ ৪-০-২০-১, লিভিংস্টোন ৩-০-২১-০, জর্ডান ৪-০-৪৩-৩)

10 Nov 2022, 09:46 AM

'তৃতীয়' পান্ডিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে হিট উইকেট হলেন হার্দিক পান্ডিয়া। এর আগে ২০০৭ আসরে নিউ জিল্যান্ডের বিপক্ষে কেনিয়ার ডেভিড ওবুয়া প্রথম এভাবে আউট হন। গত আসরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হিট উইকেট হন বাংলাদেশের নাসুম আহমেদ।

10 Nov 2022, 10:02 AM

‘বানি’ বাটলারের তিন চার ভুবনেশ্বরকে

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভুবনেশ্বর কুমারে ‘বানি’ হয়ে উঠেছিলেন জস বাটলার। সেমি-ফাইনালের আগে সেটি ছিল আলোচনায়। তবে বাটলারও বলেছিলেন, ভয় পান না তিনি। ইনিংসের প্রথম ওভারে ভারতীয় পেসারকে তিন চার মেরে তার প্রমাণ দিলেন ইংলিশ অধিনায়ক।

রান তাড়ায় ইনিংসের বৈধ প্রথম বলেই পয়েন্ট দিয়ে ভুবনেশ্বরকে চার মেরের রানের খাতা খোলেন বাটলার। এক বল পরও একই জায়গা দিয়ে মারেন আরেকটি। ওভারের শেষ বলে এবার চার হাঁকান মিডউইকেট দিয়ে।

প্রথম ওভারে বাটলারের তিন চারে ইংল্যান্ড পায় ১৩ রান।

২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে ৯ ম্যাচে দেখা হয়েছে বাটলার-ভুবনেশ্বরের। এর মধ্যে পাঁচবারই বাটলারকে আউট করেন ভুবনেশ্বর। এই সংস্করণে আর কোনো বোলারের বিপক্ষে এতবার আউট হননি এই ডানহাতি এই বিস্ফোরক ব্যাটসম্যান।

10 Nov 2022, 10:19 AM

উদ্বোধনী জুটিতে পঞ্চাশ

রান তাড়ায় দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন জস বাটলার ও অ্যালেক্স হেলস। দুইজনের উদ্বোধনী জুটিতে পঞ্চম ওভারেই পঞ্চাশ ছুঁয়েছে ইংল্যান্ডের রান।

২৯ বলে ছোঁয়া পঞ্চাশ রানের জুটিতে বাটলারের অবদান ২৪ রান, হেলস করেছেন ২৫।

10 Nov 2022, 10:19 AM

ইংল্যান্ডের দারুণ শুরু

বোলিংয়ের মতো ব্যাটিংয়েও শুরুটা ভালো করেছে ইংল্যান্ড। পাওয়ার প্লের সুবিধা বেশ ভালোভাবে কাজে লাগিয়েছে তাদের দুই ওপেনার অ্যালেক্স হেলস ও জস বাটলার।

তাতে প্রথম ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৩ রান করেছে ইংল্যান্ড।

৩ ছক্কা ও এক চারে ১৯ বলে ৩৩ রানে খেলছেন হেলস। অধিনায়ক বাটলারের রান ১৭ বলে ২৮, মেরেছেন ৬টি চার।

পাওয়ার প্লের প্রতি ওভারেই বাউন্ডারি পেয়েছে ইংল্যান্ড। ইনিংসের প্রথম ওভারেই ভুবনেশ্বর কুমারকে তিন চার মেরে দেন বাটলার। পরের ওভারে তিনি এক চার মারেন আর্শদিপ সিংকে।

হেলস প্রথম বাউন্ডারির দেখা পান ভুবনেশ্বরকে ছক্কায় উড়িয়ে। পরের ওভারে আকসার প্যাটেলকে চার মারেন বাটলার। পঞ্চম ওভারে মোহাম্মদ শামিকে একটি করে ছক্কা ও চার মারেন হেলস। পাওয়ার প্লের শেষ ওভারে আকসারকে ছক্কায় ওড়ান হেলস, চার মারেন বাটলার।

10 Nov 2022, 10:27 AM

হেলসের ফিফটি

ব্যাট হাতে ঝড় তুললেন অ্যালেস হেলস। উপহার দিলেন দারুণ এক ফিফটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে যা তার প্রথম। ভারতের বিপক্ষে তৃতীয়।

২৮ বলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বাদশ পঞ্চাশ স্পর্শ করেন হেলস। ইনিংসে তার ৫ ছক্কার সঙ্গে চার একটি।

10 Nov 2022, 10:37 AM

বাটলার-হেলসের ব্যাটে ইংল্যান্ডের দৃঢ় ভিত

উদ্বোধনী জুটিতেই জয়ের দৃঢ় ভিত গড়ে ফেলেছে ইংল্যান্ড। রান তাড়ায় ইনিংসের মাঝপথে নিয়ন্ত্রণ তাদেরই হাতে।

প্রথম ১০ ওভারে ইংল্যান্ডের রান বিনা উইকেটে ৯৮। শেষ ৬০ বলের জয়ের জন্য তাদের চাই ৭১ রান।

৫ ছক্কা ও ২ চারে ৩২ বলে ৫৭ রানে খেলছেন হেলস। বাটলারের রান ৬ চারে ২৮ বলে ৩৭।

10 Nov 2022, 10:44 AM

শুরুর জুটিতে শতরান

হার্দিক পান্ডিয়াকে পুল করলেন অ্যালেক্স হেলস। মিডউইকেট দিয়ে বল উড়ে গেল সীমানার বাইরে। হেলস ও জস বাটলারের উদ্বোধনী জুটিতেই শতরান পেয়ে গেল ইংল্যান্ড, ৬১ বলে।

শতরানের জুটিতে অগ্রণী হেলস। তার অবদান ৬৩ রান, বাটলারের ৩৭।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি ইংল্যান্ডের ২৬তম শতরানের উদ্বোধনী জুটি। বিশ্বকাপে সপ্তম।

10 Nov 2022, 10:54 AM

ছক্কায় বাটলারের ফিফটি

হার্দিক পান্ডিয়াকে স্কুপ শটে ফাইন লেগ দিয়ে চার মেরে ৪৯ রানে পৌঁছে গেলেন বাটলার। পরের বল পুল করে স্কয়ার লেগ দিয়ে গ্যালারিতে ফেললেন বিধ্বংসী ব্যাটসম্যান। পা রাখলেন পঞ্চাশে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে নিজের দ্বিতীয় ফিফটি করলেন বাটলার, ৩৬ বলে। ইনিংসে তার এক ছক্কার সঙ্গে ৪ সাতটি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি বাটলারের ১৯তম পঞ্চাশ। ভারতের বিপক্ষে তৃতীয়।

২০ ওভারের বৈশ্বিক আসরে এটি তার পঞ্চম পঞ্চাশ ছোঁয়া ইনিংস। সেঞ্চুরি আছে তার একটি। গত বছর সংযুক্ত আরব আমিরাতের আসরে শ্রীলঙ্কার বিপক্ষে করেছিলেন অপরাজিত ১০১ রান।

10 Nov 2022, 11:01 AM

জীবন পেলেন বাটলার

ইংল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙার সুযোগ পেয়েছিল ভারত। কিন্তু জস বাটলারের কঠিন ক্যাচ মুঠোয় জমাতে পারেননি সূর্যকুমার যাদব। ৬৬ রানে বেঁচে যান বাটলার।

আগের বলে মোহাম্মদ শামির মাথার ওপর দিয়ে ছক্কায় ওড়ান বাটলার। পরের বলটিতেও একই শট খেলার চেষ্টায় আকাশে তুলে দেন তিনি। মিড-অন থেকে বাউন্ডারির দিকে উল্টো দৌড় দেন সূর্যকুমার। বল নাগালেও পেয়েছিলেন তিনি। কিন্তু রাখতে পারেননি হাতে। উল্টো হয় চার।

১৪ ওভার শেষে ইংল্যান্ডের রান কোনো উইকেট না হারিয়ে ১৫৪। ৩৬ বলে ১৫ রান চাই তাদের।

10 Nov 2022, 11:04 AM

জুটির রেকর্ড গড়ে ফাইনালে ইংল্যান্ড

বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়ার ফিফটিতে দেড়শ ছাড়ানো পুঁজি গড়েছিল ভারত। কিন্তু তাদের সেই সংগ্রহকে বিস্ফোরক ব্যাটিংয়ে মামুলি করে ছাড়লেন জস বাটলার ও অ্যালেক্স হেলস। এই দুইজনের রেকর্ড জুটিতে ভারতকে উড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিল ইংল্যান্ড।

দ্বিতীয় সেমি-ফাইনালে ইংল্যান্ডের জয় ১০ উইকেটে। ২০ ওভারের বৈশ্বিক আসরের শেষ চারের লড়াইয়ে রান তাড়ায় এটি সবচেয়ে বড় জয়।

আগে ব্যাটিং করে ৬ উইকেটে ১৬৮ রান করেছিল ভারত। এক ছক্কা ও ৪টি চারে ৪০ বলে ৫০ রান করেন কোহলি। পাঁচে নেমে ঝড় তোলেন পান্ডিয়া। ৫ ছক্কা ও ৪টি চারে ৩৩ বলে ৬৩ রান করেন তিনি।

বাটলার ও হেলসের ফিফটিতে ২৪ বল বাকি থাকতে জয় নিশ্চিত করে ইংল্যান্ড। মোহাম্মদ শামিকে ছক্কায় উড়িয়ে দলকে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে দেন বাটলার।

৩ ছক্কা ও ৯ চারে ৪৯ বলে ৮০ রান করেন ইংলিশ অধিনায়ক। হেলসের ব্যাট থেকে আসে ৮৬ রান। ৪৭ বলের ইনিংসে মারেন তিনি ৭ ছক্কা ও চারটি চার।

দুইজনের ১৭০ রানের জুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে যেকোনো উইকেটে সর্বোচ্চ। আগের সেরা ছিল কুইন্টন ডি কক ও রাইলি রুশোর ১৬৮ রান। এবারের আসরেই বাংলাদেশের বিপক্ষে করেছিলেন দক্ষিণ আফ্রিকার এই দুইজন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৬৮/৬ (রাহুল ৫, রোহিত ২৭, কোহলি ৫০, সূর্যকুমার ১৪, পান্ডিয়া ৬৩, পান্ত ৬, অশ্বিন ০*; স্টোকস ২-০-১৮-০, ওকস ৩-০-২৪-১, কারান ৪-০-৪২-০, রশিদ ৪-০-২০-১, লিভিংস্টোন ৩-০-২১-০, জর্ডান ৪-০-৪৩-৩)

ইংল্যান্ড: ১৬ ওভারে ১৭০/০ (বাটলার ৮০*, হেলস ৮৬*; ভুবনেশ্বর ২-০-২৫-০, আর্শদিপ ২-০-১৫-০, আকসার ৪-০-৩০-০, শামি ৩-০-৩৯-০, অশ্বিন ২-০-২৭-০, পান্ডিয়া ৩-০-৩৪-০)

10 Nov 2022, 11:16 AM

বিশ্বকাপে পঞ্চম ১০ উইকেটে জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে ১০ উইকেটে জয় এর আগে ছিল চারটি। পঞ্চম দল হিসেবে এই তালিকায় নাম লেখাল ইংল্যান্ড।

10 Nov 2022, 11:31 AM

ফাইনালে ইংল্যান্ড-পাকিস্তান

পাকিস্তান ফাইনাল নিশ্চিত করার আলোচনায় ছিল দুটি বিষয়। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল নাকি ১৯৯২ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের পুনর্মাঞ্চায়ন?

ভারতকে গুঁড়িয়ে ১৯৯২ সালের ফাইনালকেই সামনে নিয়ে এলো ইংল্যান্ড। ৩০ বছর আগের ওই ম্যাচে ইমরান খানের পাকিস্তানের বিপক্ষে হেরেছিল তারা।

10 Nov 2022, 11:31 AM

তৃতীয়বার ফাইনালে ইংল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে এনিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে উঠল ইংল্যান্ড। প্রথম দুই দফায় তাদের হয়েছিল ভিন্ন দুই অভিজ্ঞতা।

২০১০ সালের ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল ইংল্যান্ড। ২০১৬ সালে তাদের স্বপ্ন ভেঙে দ্বিতীয়বারের মতো ট্রফি জেতে ওয়েস্ট ইন্ডিজ।

তিনবার ফাইনালে ওঠা তৃতীয় দল এখন ইংল্যান্ড। বাকি দুটি পাকিস্তান ও শ্রীলঙ্কা।

10 Nov 2022, 11:31 AM

ম্যাচের সেরা হেলস

ভারতের বোলারদের পরিকল্পনায় থিতু হতেই দেননি অ্যালেক্স হেলস। বিধ্বংসী ব্যাটিংয়ে শুরুতেই ইংল্যান্ডের জয়ের মোমেন্টামটা তৈরি করে দেন তিনি। ২৮ বলে ফিফটি করে শেষ পর্যন্ত ফেরেন দলের জয় সঙ্গে নিয়ে।

৭ ছক্কা ও চারটি চারে ৪৭ বলে ৮৬ রান করা হেলসই জেতেন ম্যাচ সেরার পুরস্কার।