নিষিদ্ধ হওয়ার কাছাকাছি সোহান, রউফকে তিরস্কার

চলতি বিপিএলে আচরণবিধি ভঙ্গের জন্য দ্বিতীয়বার শাস্তি পেলেন নুরুল হাসান সোহান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2023, 06:46 AM
Updated : 28 Jan 2023, 06:46 AM

আচরণবিধি ভঙ্গের জন্য চলতি বিপিএলে দ্বিতীয়বারের মতো শাস্তি পেলেন নুরুল হাসান সোহান। আগের একটি ডিমেরিট পয়েন্টের সঙ্গে এবার যোগ হলো আরও দুটি ডিমেরিট পয়েন্ট। আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই নিষেধাজ্ঞা পেতে হবে রংপুর রাইডার্স অধিনায়ককে। 

আচরণবিধি ভাঙার জন্য ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানাও করা হয়েছে সোহানকে। রংপুরের পাকিস্তানি পেসার হারিস রউফকে আনুষ্ঠানিকভাবে করা হয়েছে তিরস্কার। তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যোগ করা হয়েছে। 

বিপিএলের সিলেট পর্বের প্রথম দিনে শুক্রবার সিলেট স্ট্রাইকার্সের সঙ্গে ম্যাচের ঘটনায় এই শাস্তি দেওয়া হয় দুজনকে। আচরণবিধির ২.৮ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয় দুজনের বিরুদ্ধে, যেখানে বলা হয়েছে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করা। 

সিলেটের বিপক্ষে এই ম্যাচে একটি ‘নো’ বলের সিদ্ধান্তকে ঘিরে আম্পায়ারের সঙ্গে বেশ উত্তেজিতভাবে তর্ক করতে দেখা যায় সোহানকে। পরে তার সঙ্গে যোগ দেন রউফও। 

আম্পায়াররা অভিযোগ তোলার পর ম্যাচ রেফারি দেবব্রত পাল এই শাস্তির ঘোষণা দেন। দুজনই দায় শিকার করে শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনারির প্রয়োজন পড়েনি।

গত ১০ জানুয়ারি মিরপুরে ফরচুন বরিশালের বিপক্ষে ম্যাচেও আচরণবিধি ভাঙার জন্য ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছির সোহানকে। পাশাপাশি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছিল একটি।

এবারের আসরে সোহানের মোট ডিমেরিট পয়েন্ট এখন তিন। নিয়ম অনুযায়ী, চারটি ডিমেরিট পয়েন্ট পেলেই তা রূপ নেবে সাসপেনশন পয়েন্টে। চারটি ডিমেরিট পয়েন্ট পেলে নিষিদ্ধ হতে হবে এক ম্যাচের জন্য।

শুধু এবার দুই দফা শাস্তিই নয়, গত বিপিএলেও আচরণবিধি ভাঙার জন্য ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছিল সোহানকে। দেওয়া হয়েছিল ডিমেরিট পয়েন্টও। গত আসরের ডিমেরিট পয়েন্ট অবশ্য এবার বিবেচনায় নেওয়া হবে না।