ভারতে ‘আসল পরীক্ষায় দিশাহারা’ কামিন্স

মাইকেল ক্লার্কের পর এবার কামিন্সের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুললেন অ্যালান বোর্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2023, 04:30 PM
Updated : 21 Feb 2023, 04:30 PM

ভারত সফরে প্যাট কামিন্সের নেতৃত্বের ‘আসল পরীক্ষা’ হবে, আগেই বলেছিলেন অ্যালান বোর্ডার। কঠিন এই চ্যালেঞ্জে এখন পর্যন্ত কামিন্সকে ব্যর্থই বলা যায়। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়কের মতে, শক্তিশালী রোহিত শর্মার দলের মুখোমুখি হয়ে যেন তালগোল পাকিয়ে ফেলছেন কামিন্স।

২০২১-২২ অ্যাশেজের আগে টিম পেইন টেস্টের অধিনায়কত্ব ছেড়ে দিলে দায়িত্বটি পান কামিন্স। ভারত সিরিজের আগ পর্যন্ত তার নেতৃত্বে বেশ ভালোই করছিল অস্ট্রেলিয়া।

সবশেষ অ্যাশেজে ঘরের মাঠে ইংল্যান্ডকে উড়িয়ে দেয় তারা ৪-০ ব্যবধানে। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জেতে অস্ট্রেলিয়া। মাঝে পাকিস্তান সফরেও টেস্ট সিরিজ জয়ের পর কেবল শ্রীলঙ্কা সফরে জিততে পারেনি কামিন্সের দল, গত বছর লঙ্কানদের সঙ্গে ১-১ ড্র করে তারা।

২০০৪ সালের পর ভারতে কোনো টেস্ট সিরিজ জেতেনি অস্ট্রেলিয়া। এবার সেই খরা কাটানোর আশায় ছিল তারা। কিন্তু প্রথম দুই টেস্টে হেরে এরই মধ্যে সেই স্বপ্ন ভেঙে গেছে তাদের। এখন বোর্ডার-গাভাস্কার সিরিজ বাঁচানোর লড়াই সফরকারীদের।

নাগপুরে প্রথম টেস্টে তো পাত্তাই পায়নি অস্ট্রেলিয়া। হেরে যায় ইনিংস ও ১৩২ রানে। স্পিন স্বর্গে ওই ম্যাচে একমাত্র ইনিংসে ২০.৩ ওভার করে ২ উইকেট নেন কামিন্স। কিন্তু সবাইকে অবাক করে দেন তিনি দ্বিতীয় টেস্টে।

দিল্লির ওই ম্যাচের উইকেটও ছিল স্পিন সহায়ক। ৬ উইকেটে হেরে যাওয়া টেস্টের প্রথম ইনিংসে ১৩ ওভার করে ১ উইকেট নেন কামিন্স। কিন্তু দ্বিতীয় ইনিংসে একটি বলও করেননি তিনি! টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার, পাশাপাশি দলের অধিনায়ক হয়ে তার বোলিংয়ে না আসায় হতবাক বোর্ডার।

ভারতের বিপক্ষে কামিন্সের নেতৃত্ব নিয়ে আগেই প্রশ্ন তুলেছেন অস্ট্রেলিয়ার ২০১৫ বিশ্বকাপ জয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক। এসইএনকিউ-তে এবার বোর্ডারও কথা বললেন একই বিষয় নিয়ে।

“আমার মতে, অধিনায়ক হিসেবে প্যাটের এটাই (ভারত সফর) প্রথম সত্যিকারের পরীক্ষা, বাকি সব ছিল সহজ। উপমহাদেশে গিয়ে হুট করে সব বিভাগে পরীক্ষায় পড়ে গেছে সে।”

“বিভিন্ন বিষয় নিয়ে চিন্তিত সে, আমার মনে হয় তাই নিজের বোলিং করার বিষয়টি ভুলে গেছে। যখন দলের প্রধান ফাস্ট বোলার অধিনায়ক হয়, তখন এইসব পরিস্থিতিতে এমনটাই ঘটে।”

ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্ট শুরু আগামী ১ মার্চ, ইন্দোরে। ৯ মার্চ আহমেদাবাদে শুরু চতুর্থ ও শেষ ম্যাচ।