কেন টি-টোয়েন্টি দলে নেই কোহলি-রোহিত, প্রশ্ন সৌরভের

ভারতের সাবেক অধিনায়কের মতে, টি-টোয়েন্টি দলে এখনও জায়গা আছে অভিজ্ঞ দুই ব্যাটসম্যানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2023, 10:16 AM
Updated : 8 July 2023, 10:16 AM

টেস্ট ও ওয়ানডেতে নিয়মিত দেখা যায় বিরাট কোহলি ও রোহিত শর্মাকে। কিন্তু অনেক দিন ধরেই ভারতের টি-টোয়েন্টি দলে রাখা হচ্ছে না তারকা দুই ব্যাটসম্যানকে। এর পেছনে কোনো কারণ খুঁজে পাচ্ছেন না দলটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

তিন সংস্করণে ভারতের অধিনায়ক রোহিত। কিন্তু তিনিই কিনা জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলছেন না ৬ মাসের বেশি সময় ধরে। এই সংস্করণে দেশের জার্সিতে সবশেষ মাঠে নামেন তিনি গত নভেম্বরে, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে।

আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান কোহলিরও একই অবস্থা। সময়ের সেরা ব্যাটসম্যানদের একজনও ভারতের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে শেষ চারের লড়াইয়ে।

ওই বৈশ্বিক আসরের পর নিউ জিল্যান্ড সফরে তিনটি এবং ঘরের মাঠে শ্রীলঙ্কা ও কিউইদের সঙ্গে তিনটি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ভারত। যেখানে দলের বাইরে ছিলেন রোহিত ও কোহলি।

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে ২০ ওভারের পাঁচটি ম্যাচ খেলবে ভারত। এই সিরিজের দলেও জায়গা হয়নি রোহিত-কোহলির। নির্বাচকদের পক্ষ থেকে নির্দিষ্ট কোনো কারণও ব্যাখ্যা করা হয়নি কখনও।

রোহিতকে দলে না রাখার কারণ কিছুটা বোধগম্য। টি-টোয়েন্টিতে ব্যাট হাতে সাম্প্রতিক সময়ে নিজের সেরা ছন্দে নেই তিনি। তবে এই সংস্করণে তার পরিসংখ্যান দুর্দান্ত। ঘরোয়া ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি মিলে ৪২৩ ম্যাচে ১১ হাজার ৩৫ রান করেছেন তিনি ১৩৩.৫৩ স্ট্রাইক রেটে। ৬ সেঞ্চুরির সঙ্গে ফিফটি আছে ৭৪টি।

রোহিতের চেয়ে কম ম্যাচ খেলেই এই সংস্করণে ১৩৩.৫৩ স্ট্রাইক রেটে প্রায় ১২ হাজার রান করে ফেলেছেন কোহলি। ৮ সেঞ্চুরির সঙ্গে তার নামের পাশে ফিফটি ৯১টি। সবশেষ আইপিএলেও দারুণ ফর্মে ছিলেন তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে ১৪ ম্যাচে করেন ৬৩৯ রান।

দলের অভিজ্ঞ দুই ব্যাটসম্যানকে একের পর এক টি-টোয়েন্টি সিরিজে বাইরে রাখার সিদ্ধান্ত একদমই পছন্দ হয়নি সৌরভের।

শনিবার ৫১তম জন্মদিন পালন করছেন সৌরভ। তার আগের দিন ক্রীড়া ওয়েবসাইট ‘রেভস্পোর্টজ’কে দেওয়া সাক্ষাৎকারে সাবেক বিসিসিআই সভাপতি বলেন, রোহিত-কোহলির দলে জায়গা না পাওয়ার কোনো কারণ চোখে পড়ছে না তার।

“সেরা ক্রিকেটারদের দলে নিন, তারা কে এটা বিবেচ্য নয়। আমার মতে, টি-টোয়েন্টি দলে এখনও বিরাট কোহলি ও রোহিত শর্মার জায়গা আছে। কেন টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে পারবে না তারা, কোনো কারণ দেখছি না আমি। আইপিএলে দারুণ ফর্মে ছিল কোহলি। আমাকে যদি জিজ্ঞেস করেন, আমি বলব তাদের টি-টোয়েন্টি দলে জায়গা আছে।”

ধারণা করা হচ্ছে, নতুনদের সুযোগ দিতেই রোহিত ও কোহলির মতো অভিজ্ঞ ব্যাটসম্যানদের দলের বাইরে রাখছেন ভারতের নির্বাচকরা। রোহিতের অনুপস্থিতিতে টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক পান্ডিয়া।