ইংল্যান্ড সিরিজে রাওয়ালপিন্ডি পিচকে দেওয়া ডিমেরিট পয়েন্ট বাতিল

পাকিস্তান ক্রিকেট বোর্ডের আপিলের পর পুনরায় পর্যালোচনা করে সিদ্ধান্ত বদল করেছে আইসিসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 01:51 PM
Updated : 23 Jan 2023, 01:51 PM

পাকিস্তান-ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্টের ভেন্যু রাওয়ালপিন্ডির উইকেটকে ‘গড়পড়তা মানের নিচে’ বলেছিল আইসিসি। দেড় মাস পর সেই সিদ্ধান্ত থেকে সরে এলো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

বিজ্ঞপ্তি দিয়ে সোমবার আইসিসি জানায়, পাকিস্তান ক্রিকেট বোর্ডের আপিলের পর পুনরায় পর্যালোচনা করে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামকে দেওয়া একটি ডিমেরিট পয়েন্ট।

ওই ম্যাচটি শুরু হয় গত ১ ডিসেম্বর। যা ছিল ১৭ বছর পর পাকিস্তানের মাটিতে ইংলিশদের প্রথম টেস্ট।

ম্যাচের প্রথম ইনিংসে দুই দলের ব্যাটসম্যানরা করে রাজত্ব। ১০১ ওভারেই ৬৫৭ রান করে ফেলে সফরকারীরা। জবাবে ৫৭৯ রান তোলে স্বাগতিকরা।

দ্বিতীয়ভাগে ৭ উইকেট ২৬৪ রান নিয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। পাকিস্তানকে দেয় ৩৪৩ রানের লক্ষ্য। পরে দুর্দান্ত বোলিংয়ে ৭৪ রানের জয় তুলে নেয় ইংলিশরা।

ম্যাচে মোট রান হয় ১ হাজার ৭৬৮। টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে জয়-পরাজয় হওয়া ম্যাচে যা সর্বোচ্চ রানের রেকর্ড।

‘পিচে বোলারদের জন্য তেমন সহায়তা ছিল না’ এই কারণ দেখিয়ে ‘গড়পড়তা মানের নিচে’ রেটিং দেন ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। পরে এর বিরুদ্ধে আপিল করে পিসিবি।

আইসিসির মহাব্যবস্থাপক, ক্রিকেট ও আইসিসি পুরুষ ক্রিকেট কমিটির চেয়ারম্যানের সমন্বয়ে গঠিত আইসিসি আপিল প্যানেল ম্যাচের ফুটেজ পুনরায় পর্যবেক্ষণ করে। তাদের সিদ্ধান্ত বদলানোর কারণগুলোর মধ্যে ছিল, ম্যাচের ফল আসা এবং সম্ভাব্য ৪০ উইকেটের মধ্যে ৩৭টি পড়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক