‘জয়ই লক্ষ্য, তবে আমি জাদুকর নই’

চান্দিকা হাথুরুসিংহে বললেন, টি-টোয়েন্টি সিরিজে ইতিবাচক ফলের চেষ্টা করবে বাংলাদেশ, তবে আগেভাগে কোনো কথা দিতে চান না কোচ।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 09:05 AM
Updated : 8 March 2023, 09:05 AM

নিজেদের পছন্দের ওয়ানডে সংস্করণ শেষে এবার টি-টোয়েন্টিতে নামছে বাংলাদেশ। বিশ ওভারের ক্রিকেটে বরাবরই নাজুক তারা। তার ওপর সামনে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তবে চ্যালেঞ্জ কঠিন হলেও নিজেদের লক্ষ্যের ব্যাপারে পরিষ্কার চান্দিকা হাথুরুসিংহে। যদিও আগেভাগে কিছু নিশ্চিত করে বলার পক্ষে নন বাংলাদেশের প্রধান কোচ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বৃহস্পতিবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে লড়বে বাংলাদেশ ও ইংল্যান্ড। 

এই সংস্করণে দুই দলের দ্বিতীয় সাক্ষাৎ হবে এটি। ২০২১ বিশ্বকাপে একমাত্র মুখোমুখি ম্যাচে বাংলাদেশকে ৮ উইকেটে উড়িয়ে দেয় ইংলিশরা। এবারই প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলবে দুই দল। 

বাংলাদেশের কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে টি-টোয়েন্টি সংস্করণে হাথুরুসিংহের প্রথম চ্যালেঞ্জ বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে এই লড়াই। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে কোচের কণ্ঠে জয়ের আশাবাদের পাশাপাশি থাকল সতর্কতাও।

“অবশ্যই সিরিজ জয়ই আমাদের লক্ষ্য। তবে আমি কোনো জাদুকর নই বা এমন কেউ নই যে. আগেই ভবিষ্যৎ বলতে পারব। আমরা যা করতে পারি, সেটাই করব। জেতার চেষ্টা করব।”

হাথুরুসিংহের নতুন পথচলার শুরু বলেই কেবল নয়, আগামী বছরের বিশ্বকাপের জন্য টি-টোয়েন্টি দল গড়ে তোলার শুরুও বলা যায় এই সিরিজ থেকে। কোচ অবশ্য দলকে কেবল একটি অনুশীলন সেশনেই দেখতে পেয়েছেন। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ জেতার পর মঙ্গলবার বিশ্রামে ছিল বাংলাদেশ দল। হয়নি কোনো অনুশীলন। বুধবার ম্যাচের আগের দিনের অনুশীলনে ফিল্ডিং দিয়ে শুরু করে ব্যাটিং ও বোলিং ঝালিয়ে নিয়েছেন ক্রিকেটাররা। 

টি-টোয়েন্টি ক্রিকেটারদের প্রথম দিন দেখেই দল নিয়ে তেমন কোনো মন্তব্য করতে চাননি হাথুরুসিংহে। 

“টি-টোয়েন্টি দলকে শুধু আজকেই দেখেছি। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে পথে এগিয়ে চলার সবে এটি শুরু। এর মাঝে অনেক কিছুই হবে। এখন পর্যবেক্ষণ করেছি আমাদের কী আছে, কোন কোন জায়গায় উন্নতি করতে হবে এবং নিজেদের শক্তিমত্তা অনুযায়ী কোন পরিকল্পনায় আমরা খেলতে পারি।” 

ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি দলে নেই অবসর নেওয়া তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। গত বিশ্বকাপের আগে জায়গা হারিয়েছেন মাহমুদউল্লাহ। সাকিব আল হাসানের নেতৃত্বে তুলনামূলক তরুণ দল নিয়ে খেলবে বাংলাদেশ।

প্রশ্ন এলো, সিনিয়র ক্রিকেটারদের অনুপস্থিতিতে দলের পরিবেশ ও আবহ এখন কেমন?

“টিম স্পিরিট খুব ভালো। সিনিয়র নাকি জুনিয়র তা কোনো বিষয় নয়।”