কিপিং করতে পারলে বিশ্বকাপে খেলা ‘নিশ্চিত’ পান্তের

বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে পান্ত খেললে ভারতের জন্য দারুণ ব্যাপার হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 01:02 PM
Updated : 11 March 2024, 01:02 PM

আইপিএল দিয়ে রিশাভ পান্তের মাঠে ফেরা প্রায় নিশ্চিত হলেও তার ভূমিকা নিয়ে সংশয় এখনও কাটেনি। দিল্লি ক্যাপিটালসের হয়ে কিপিং তিনি করবেন কিনা, তা এখনও অনিশ্চিত। তবে ভারত দলে তার ফেরার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উইকেটের পেছনের দায়িত্বই। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ বলেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে হলে কিপিংয়ে সাবলীল হতে হবে পান্তকে।

২০২২ সালের ৩০ ডিসেম্বর ভয়ঙ্কর সড়ক দুর্ঘটনায় পড়ার পর থেকে মাঠের বাইরে আছেন পান্ত। ভারতীয় কিপার-ব্যাটসম্যান এখন অপেক্ষায় আইপিএল দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার। তার দল দিল্লি টুর্নামেন্টের শুরু থেকেই তাকে পেতে আশাবাদী।

ওই দুর্ঘটনায় কোনোরকমে প্রাণে বেঁচে যান পান্ত। তবে ডান হাঁটুর মূল তিনটি লিগামেন্ট ছিঁড়ে যায় তার। কবজি, অ্যাঙ্কেল, পায়ের অগ্রভাগসহ চোট পান নানা জায়গায়। আঘাত পান পিঠে ও মাথায়ও।

কয়েক দফায় অস্ত্রোপচারের পর দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া শেষে পান্ত অনুশীলনে ফিরেছেন অনেক দিন হয়েছে। কিপিং, ফিল্ডিং, ব্যাটিং সবই ভালো হচ্ছে তার। বেঙ্গালুরুতে ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে কয়েকটি প্রস্তুতি ম্যাচও খেলেছেন তিনি। যেখানে তাকে বেশ ভালোই ফিট মনে হয়েছে।

তবে, পান্তকে নিয়ে কোনো তাড়াহুড়া করতে চায় না দিল্লি। তাই আইপিএলের প্রথম দিকে কেবল ব্যাটসম্যান হিসেবে পান্তকে দেখা যাওয়ার সম্ভাবনা প্রবল। এরপর অবস্থা বুঝে তার কিপিং নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

পিটিআইকে জয় শাহ বললেন, পান্তের অগ্রগতিতে সন্তুষ্ট তারা। খুব দ্রুতই এই কিপার-ব্যাটসম্যানকে ফিট ঘোষণা করা হবে। তবে বিসিসিআই সচিব স্পষ্ট জানিয়ে দিলেন, আইপিএলে পান্তের ভূমিকার ওপর নির্ভর করছে তার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা।

“সে ভালো ব্যাটিং করছে, কিপিংও ভালো করছে। খুব শিগগিরই আমরা তাকে ফিট ঘোষণা করব। সে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারলে আমাদের জন্য তা হবে অনেক বড় পাওয়া। সে আমাদের বড় সম্পদ। যদি সে কিপিং করতে পারে, তাহলে বিশ্বকাপে খেলতে পারবে। দেখা যাক আইপিএলে কেমন করে।”

আগামী ২২ মার্চ শুরু হবে এবারের আইপিএল। পরদিন পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে দিল্লি। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির পর্দা নামবে ২৬ মে। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু এর পরপরই, ১ জুন থেকে।