র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগোলেন তাইজুল

এক ম্যাচ খেলেই ৯ ধাপ এগিয়েছেন এই বাঁহাতি স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 10:28 AM
Updated : 10 August 2022, 10:32 AM

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ফিরেই উইকেটের দেখা পান তাইজুল ইসলাম। তার প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। বোলারদের তালিকায় ৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের এই স্পিনার।

ক্যারিয়ার সেরা রেটিংয়ে তাইজুলের অবস্থান এখন ৭১তম। র‌্যাঙ্কিংয়ে এটি তার সেরা অবস্থানও।

আইসিসির বুধবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে তাইজুল ছাড়া বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে এগিয়েছেন লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের সিরিজে তৃতীয় ওয়ানডেতে ৫ উইকেট নেওয়ার পরও জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সুযোগ পাননি তাইজুল। পরে দ্বিতীয় ম্যাচে ফিরে ১০ ওভারে ৪৮ রান খরচায় ১ উইকেট নেন তিনি। ম্যাচটি ৫ উইকেটে হারে বাংলাদেশ।

ব্যাটসম্যানদের তালিকায় বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সেরা অবস্থানে তামিম ইকবাল। আগের মতোই ১৬তম স্থানে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচে ফিফটি করা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

দুই ধাপ নেমে গিয়ে মুশফিকুর রহিম আছেন ১৯তম স্থানে। প্রথম ওয়ানডেতে তিনি ফিফটি করে অপরাজিত ছিলেন। লিটন এক ধাপ এগিয়ে আছেন ২৮তম স্থানে। মাহমুদউল্লাহ এক ধাপ এগিয়ে ৩৫তম।

এই সিরিজে অনুপস্থিত সাকিব আল হাসান ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ পিছিয়ে গেছেন, আছেন ৩০ নম্বরে।

সিরিজের প্রথম দুই ম্যাচে অসাধারণ পারফর্ম করেছেন সিকান্দার রাজা। দুই ম্যাচেই রান তাড়ায় অপরাজিত শতক (১৩৫ ও ১১৭) হাঁকিয়ে দলকে জয় এনে দেন তিনি। এতে ১০ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি উঠেছেন ২৯তম স্থানে।

অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে রাজার। উঠে এসেছেন চতুর্থ স্থানে, আগে ছিলেন ১১তম। এখানে শীর্ষে যথারীতি বাংলাদেশের সাকিব আল হাসান।

বোলারদের তালিকায় বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সেরা অবস্থানে মেহেদী হাসান মিরাজ। ৬৬৭ রেটিং পয়েন্ট নিয়ে আগের মতোই ষষ্ঠ স্থানে আছেন তিনি।

এই তালিকায় শীর্ষ দশে বাংলাদেশের আর কেউ নেই। দুই ধাপ করে পিছিয়েছেন সাকিব (১৪তম) ও মুস্তাফিজুর রহমান (১৬তম)। তাসকিন আহমেদ চার ধাপ পিছিয়ে নেমে গেছেন ৪২তম স্থানে।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে বাবর আজম। বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ট্রেন্ট বোল্ড।

অলরাউন্ডারদের মধ্যে সেরা সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি

ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের ৪-১ এ জেতা সিরিজের প্রথম তিন ম্যাচে দারুণ খেলা সূর্যকুমার যাদব উঠেছিলেন দুইয়ে। শীর্ষে থাকা বাবব আজমের সঙ্গে তার ব্যবধান দাঁড়িয়েছিল ২ পয়েন্টে। তাই সম্ভাবনা জাগে পাকিস্তানি অধিনায়ককে হটিয়ে সূর্যকুমারের শীর্ষে ওঠার।

তবে চতুর্থ ম্যাচে তিনি করেন কেবল ২৪ রান। আর পঞ্চম ও শেষ ম্যাচে বিশ্রাম দেওয়া হয় তাকে। ফলে শীর্ষ দুইয়ে কোনো রদবদল হয়নি। বরং রেটিং পয়েন্টে ব্যবধান বেড়েছে; বাবরের পয়েন্ট ৮১৮, সূর্যকুমারের ৮০৫।

ওয়ানতেও এক নম্বর ব্যাটসম্যান বাবব। পাশাপাশি তিন সংস্করণেই সেরা দশে থাকা একমাত্র ব্যাটসম্যান তিনি।

এই সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে অর্ধশত রানের ইনিংস খেলা ভারতের শ্রেয়াস আইয়ার ৬ ধাপ এগিয়েছেন, উঠেছেন ১৯ নম্বরে। ৭ ধাপ এগিয়ে ভারতের কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্ত আছেন ৫৯ নম্বর।

আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ তে টি-টোয়েন্টি সিরিজ জেতা দক্ষিণ আফ্রিকার ওপেনার রিজা হেনড্রিকস ২ ধাপ এগিয়ে আছেন ১৩তম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন রবি বিষ্ণই। সিরিজে ৮টি উইকেট শিকার করে ৫০ ধাপ এগিয়ে ভারতের এই লেগ স্পিনার আছেন ৪৪তম স্থানে।

এক ধাপ পিছিয়েছেন অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমারের, নবম স্থানে আছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক