চ্যাম্পিয়নশিপ ফাইনালে রুতুরাজের বদলি জয়সওয়াল

স্ট্যান্ড-বাই হিসেবে তরুণ এই ব্যাটসম্যানকে টেস্ট দলে যোগ করেছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 09:45 AM
Updated : 28 May 2023, 09:45 AM

ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে থাকা যাশাসবি জয়সওয়ালকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে যোগ করেছে ভারত। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যানকে স্ট্যান্ড-বাই হিসেবে রাখা হয়েছে। 

আগামী ৭ জুন ইংল্যান্ডের দা ওভালে শুরু হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের শিরোপার লড়াই। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রেও (২০১৯-২১) ফাইনাল খেলেছিল ভারত। সেবার নিউ জিল‍্যান্ডের বিপক্ষে রানার্স আপ হয় তারা।

শিরোপা নির্ধারণী ম্যাচের জন্য আগেই দল দিয়েছে উপমহাদেশের দেশটি। যেখানে স্ট্যান্ড-বাই হিসেবে মুকেশ কুমার ও সূর্যকুমার যাদবের সঙ্গে রাখা হয় রুতুরাজ গায়কোয়াড়কে, যিনি আগামী ৩ জুন বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন। 

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর ধারণা, আগামী ৫ জুনের পর দলের সঙ্গে যোগ দিতে পারবেন বলে বিসিসিআইকে জানিয়েছেন রুতুরাজ। তাই তার বদলি হিসেবে জয়সওয়ালকে যোগ করেছে তারা। কয়েকদিনের মধ্যে ইংল্যান্ডের উদ্দেশে উড়াল দেবেন ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান। 

জয়সওয়ালের সাম্প্রতিক ফর্ম দুর্দান্ত। এবারের আইপিএলে প্লে-অফে খেলতে না পারা রাজস্থান রয়্যালসের হয়ে ১৪ ইনিংসে ৬২৫ রান করেন তিনি। পাঁচ ফিফটির সঙ্গে একবার পান তিন অঙ্কের স্বাদ। গড়েন আইপিএল ইতিহাসে দ্রুততম ফিফটির রেকর্ড, ১৩ বলে। 

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পা না রাখা জয়সওয়াল প্রথম শ্রেণির ক্রিকেটেও দারুণ খেলছেন। এই সংস্করণে ১৫ ম্যাচে ৮০.২১ গড়ে রান করেছেন ১ হাজার ৮৪৫। নামের পাশে ৯ সেঞ্চুরির সঙ্গে ফিফটি দুটি। 

২০২২-২৩ মৌসুমের রঞ্জি ট্রফিতে পাঁচ ম্যাচে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৩১৫ রান করেন তিনি ৪৫ গড়ে। ইরানি ট্রফিতে এক ম্যাচে ২১৩ ও ১৪৪ রানের ইনিংস খেলেন এই তরুণ। এক ম্যাচে তার ৩৫৭ রান ইরানি ট্রফি খেলা ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। 

ফাইনাল খেলতে ভাগে ভাগে দেশ ছাড়ছেন ভারতীয় দলের ক্রিকেটাররা। এরই মধ্যে অনেকেই পৌঁছে গেছেন লন্ডনে।