‘রোহিতের জন্য পান্ডিয়ার নেতৃত্বে খেলা হবে অস্বস্তিকর’

ভারতের সাবেক ব্যাটসম্যান ও ধারাভাষ্যকার সাঞ্জায় মাঞ্জরেকারের মতে, মুম্বাইয়ে পান্ডিয়ার নেতৃত্বে রোহিতকে খেলতে দেখা হবে দারুণ ব্যাপার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 11:11 AM
Updated : 24 Feb 2024, 11:11 AM

আইপিএল ইতিহাসের সফলতম দুই অধিনায়কের একজন রোহিত শার্মা। মুম্বাই ইন্ডিয়ান্সকে এক দশক ধরে নেতৃত্ব দিয়ে শিরোপা জিতিয়েছেন তিনি পাঁচবার। সেই রোহিতকে এবার খেলতে হবে নতুন অধিনায়ক হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে। ভারতীয় তারকা ব্যাটসম্যানের জন্য যা কিছুটা অস্বস্তির হবে বলে মনে করছেন ধারাভাষ্যকার ও দেশটির সাবেক ব্যাটসম্যান সাঞ্জায় মাঞ্জরেকার। 

২০১৩ আইপিএল থেকে মুম্বাইকে নেতৃত্ব দিয়ে আসছিলেন রোহিত। সেবার টুর্নামেন্টের মাঝপথে রিকি পন্টিংয়ের কাছ থেকে অধিনায়কত্ব পেয়েই দলটিকে প্রথম শিরোপা এনে দেন তিনি। এরপর তার নেতৃত্বে আরও চারবার ট্রফিতে চুমু আঁকে মুম্বাই 

মাহেন্দ্র সিং ধোনির সঙ্গে যৌথভাবে আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা জয়ী অধিনায়ক রোহিত। ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংসও পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে।

গত তিনটি আসর অবশ্য ভালো কাটেনি মুম্বাইয়ের। দুইবার বিদায় নেয় তারা প্রথম পর্ব থেকে। গত আসরে তাদের পথচলা থামে প্লে-অফে। এবার নতুন অধিনায়ক বেছে নিয়েছে দলটি। 

২০১৫ সালে মুম্বাইয়ের জার্সিতে আইপিএল অভিষেক হওয়া পান্ডিয়াকে গুরুদায়িত্বটি দিয়েছে মুম্বাই। টানা সাত আসরে রোহিতের নেতৃত্বে দলটির হয়ে সব মিলিয়ে ৯২ ম্যাচ খেলেন পান্ডিয়া। শিরোপার স্বাদ পান চারবার। 

টুর্নামেন্টের গত দুটি আসরে পান্ডিয়া নেতৃত্ব দেন গুজরাট টাইটান্সকে। তার নেতৃত্বেই ২০২২ সালে নিজেদের অভিষেক আসরে চ্যাম্পিয়ন হয় দলটি। গত আসরে তারা হয় রানার্সআপ। আইপিএলের ‘ট্রেডিং উইন্ডো’ কাজে লাগিয়ে গত নভেম্বরে গুজরাট থেকে পান্ডিয়াকে দলে ফেরায় মুম্বাই। পরের মাসেই অধিনায়ক হিসেবে তার নাম ঘোষণা করে ফ্র্যাঞ্চাইজিটি। 

স্টার স্পোর্টসের একটি শোতে পান্ডিয়ার মুম্বাইয়ের ফেরা ও নেতৃত্ব পাওয়া নিয়ে আলোচনায় মাঞ্জরেকার বলেন, ভারতীয় অলরাউন্ডারের নেতৃত্বে রোহিতকে খেলতে দেখা হবে দারুণ ব্যাপার।

“বিষয়টা কিছুটা জটিল হতে যাচ্ছে। হার্দিক পান্ডিয়া এমন একজন, যার খানিকটা আলাদা ভাব আছে। মুম্বাই ইন্ডিয়ান্সের ড্রেসিংরুমেও সে এটা বয়ে নিয়ে যাবে। আর এটা (পান্ডিয়ার নেতৃত্বে খেলা) রোহিত শার্মার জন্য কিছুটা অস্বস্তিকর হবে, কারণ সে হয়তো ভাবতে পারে, অধিনায়ক হিসেবে সে আরও এক বছর সময় পেতে পারতো।” 

“সুরিয়াকুমার ইয়াদাভের মনেও হয়তো এমন কিছু কাজ করছে, এই মৌসুমে সেও মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দিতে পারতো। কিন্তু হার্দিক পান্ডিয়া এসবের কোনো প্রভাব নিজের ওপর পড়তে দেবে না। ব্যাপারটা বেশ বিনোদনের হবে।” 

ভারতের সাবেক কিপার-ব্যাটসম্যান পার্থিব প্যাটেলের মতে, লম্বা সময় ধরে একজনের নেতৃত্বে খেলা মুম্বাইকে নিজের মতো পরিচালনা করা চ্যালেঞ্জিং হবে হার্দিকের জন্য। 

“হার্দিকের ওপর অনেক চাপ থাকবে। এটা চ্যালেঞ্জিং হবে; পাঁচবারের শিরোপাজয়ী অধিনায়কের উত্তরসূরি হওয়া এবং এমন একটি দল যারা ১০ বছর ধরে একটি নির্দিষ্ট ধরনে খেলতে অভ্যস্ত (তাদেরকে নেতৃত্ব দেওয়া)। এই পরিবর্তন হার্দিকের জন্য এবং রোহিত শার্মার নেতৃত্বে খেলতে অভ্যস্ত খেলোয়াড়দের জন্য চ্যালেঞ্জিং হবে।” 

আগামী ২২ মার্চ থেকে শুরু হবে আইপিএলের সপ্তদশ আসর। দুই দিন পর মুম্বাই তাদের প্রথম ম্যাচ খেলবে গুজরাটের সঙ্গে।