চন্দরপলের প্রথম সেঞ্চুরি, ব্র্যাথওয়েটের ১১৬*

বুলাওয়ায়ো টেস্টে বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিনে কোনো উইকেট না হারিয়ে দুইশ পেরিয়েছে ইন্ডিজের সংগ্রহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 05:02 PM
Updated : 5 Feb 2023, 05:02 PM

পায়ের ওপরের বলটি লেগ সাইডে ঠেলে দৌড় দিলেন তেজনারাইন চন্দরপল। রান সম্পন্ন হতেই হেলমেট খুলে করলেন উদযাপন। মুখে তার চওড়া হাসি। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি বলে কথা! তার আগে তিন অঙ্কের স্বাদ পান ক্রেইগ ব্র্যাথওয়েটও।

জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ায়ো টেস্টে দ্বিতীয় দিনের প্রথম দুই সেশনে খেলা হয়নি বৃষ্টি ও ভেজা মাঠের কারণে। ওয়েস্ট ইন্ডিজ দিন শেষ করেছে কোনো উইকেট না হারিয়ে ২২১ রান নিয়ে।

ক্যারিয়ারের দ্বাদশ টেস্ট সেঞ্চুরিতে ৭ চারে ১১৬ রানে অপরাজিত আছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্র্যাথওয়েট। চন্দরপল খেলছেন ১ ছক্কা ও ১০ চারে ১০১ রানে।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং গ্রেট শিবনারাইন চন্দরপলের প্রথম টেস্ট সেঞ্চুরি করতে লেগেছিল ৫২ ইনিংস ও প্রায় ৮ বছর। তার ছেলে তেজনারাইন চন্দরপল পঞ্চম ইনিংসেই পেয়ে গেলেন শতকের দেখা।

এক দশক পর টেস্টের একই ইনিংসে দুই ওপেনারের সেঞ্চুরি দেখল ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ সালের জুলাইয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে ইনিংস শুরু করতে নেমে সেঞ্চুরি করেছিলেন ক্রিস গেইল ও কাইরন পাওয়েল।

১১২ রান নিয়ে রোববার দিনের শেষ সেশনে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। ৩৮ ওভারের সেশনে ব্র্যাথওয়েট ও চন্দরপলকে তেমন কোনো পরীক্ষায়ই ফেলতে পারেননি স্বাগতিকদের বোলাররা।

ক্যারিবিয়ান দুই ওপেনারই ৫৫ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেন। ধৈর্যশীল ব্যাটিংয়ে রান বাড়িয়ে ২২৬ বলে ব্র্যাথওয়েট স্পর্শ করেন কাঙ্ক্ষিত সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচে এটি তার প্রথম শতক। ফিফটি আছে একটি।

গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থে টেস্ট অভিষেক হয় চন্দরপলের। ওই সিরিজে দুই টেস্ট খেলে খুব একটা ভালো করতে পারেননি, ১ ফিফটিতে করেন ১৬০ রান।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নেমেই আলো ছড়ানো পারফরম্যান্স উপহার দিলেন তিনি। চোয়ালবদ্ধ দৃঢ়তা দেখিয়ে সেঞ্চুরি করলেন ২৮৬ বলে।

তাদের দুই জনের নৈপুণ্যে ২০১২ সালের পর উদ্বোধনী জুটিতে দুইশ রান পেল ওয়েস্ট ইন্ডিজ। দশ বছর আগে নিউ জিল্যান্ডের বিপক্ষে শুরুর জুটিতে ২৫৪ রান করেছিলেন গেইল ও পাওয়েল।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৮৯ ওভারে ২২১/০ (আগের দিন ১১২/০) (ব্র্যাথওয়েট ১১৬, চন্দরপল ১০১*; এনগারাভা ১৫-৪-৪০-০, নিয়াউচি ২১-৫-৫৩-০, ইভান্স ১৮-৩-৪৪-০, মাসাকাদজা ১৬-৬-৩০-০, মাভুটা ১৯-২-৫৩-০)