‘একজনই কেবল বিশ্বাস করেছে ইংল্যান্ড জিতবে, বেন স্টোকস’

ইংল্যান্ডের সাবেক পেসার স্টিভ হার্মিসনের মতে, বেন স্টোকস নিজের বিশ্বাস দলের মধ্যে ছড়িয়ে দিতে পেরেছিলেন বলেই ভারতের বিপক্ষে অবিশ্বাস্য জয় পেয়েছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 07:37 AM
Updated : 30 Jan 2024, 07:37 AM

মাঠের লড়াই শুরুর আগে ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা খুব বেশি কেউ দেখেননি। কারও মনে যদি কিছুটা আশা থেকেও থাকত, সেটুকুও উবে যাওয়ার কথা দুই দলের প্রথম ইনিংস শেষে। ভারতের লিড ছিল ১৯০ রানের। কিন্তু সবাই বিশ্বাস হারালেও বিশ্বাস হারাননি অধিনায়ক বেন স্টোকস, এমনটিই ধারণা স্টিভ হার্মিসনের। ইংল্যান্ডের সাবেক পেসারের মতে, নিজের বিশ্বাসটুকু স্টোকস দলের ভেতর ছড়িয়ে দিতে পেরেছিলেন বলেই ভারতের বিপক্ষে অবিশ্বাস্য জয়টি পেয়েছে ইংল্যান্ড। 

হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থাকলেও দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। টার্নিং উইকেটে ১৯৬ রানের অসাধারণ এক ইনিংস খেলেন অলিভার পোপ। ১৯০ রানের ঘাটতি পুষিয়ে ২৩০ রানের লিড নেয় ইংলিশরা। তার পর অভিষিক্ত টম হার্টলির ৭ উইকেটে ম্যাচটি তারা জিতে নেয় ২৮ রানে। 

ক্রিকেটওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোতে বিশ্লেষণে হার্মিসন আঙুল তুললেন দ্বিতীয় ইনিংসে ভারতীয় অধিনায়ক রোহিত শার্মার নেতৃত্বে, “দ্বিতীয় ইনিংসে রোহিতের অধিনায়কত্বে কিছু ঘাটতি ছিল।” 

ঠিক উল্টো মতামত তার বেন স্টোকসকে নিয়ে। ২২৬ টেস্ট উইকেট শিকারি হার্মিসনের মতে, ইংল্যান্ড অধিনায়কের উজ্জীবিত নেতৃত্বেই ভড়কে যায়নি দল। 

“অবিশ্বাস্য এক জয় এটা। আমার মনে হয়, একজন মাত্র মানুষই ছিল, যে বিশ্বাস করেছে ইংল্যান্ড জিতবে, সে হলো বেন স্টোকস। সে নিজের বিশ্বাস ছড়িয়ে দিয়েছে অন্য ১০ জনের মধ্যে।” 

“ইংল্যান্ড ১৯০ রানে পিছিয়ে থাকার পর কেউ মনে হয় ছিল না যে ইংল্যান্ডের কোনো সুযোগ দেখেছে। তবে এই দলের দারুণ ব্যাপারই এটি, তারা স্কোরবোর্ডে তাকায় না। তারা স্রেফ ভেবেছে, তৃতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে এগোতে থাকো এবং জয়ের জন্য চতুর্থ ইনিংসে যা দরকার, তা করো।” 

হার্মিসন স্তুতিতে ভাসিয়েছেন অলিভার পোপকেও। ২০২১ সালে ভারত সফরে ৮ ইনিংস মিলিয়ে তার রান ছিল ১৫৩, কোনো ইনিংসেই ছুঁতে পারেননি ৩৫। এবারও প্রথম ইনিংসে আউট হন ১ রানে। সেই ব্যাটসম্যানই ১৯৬ রানের যে ইনিংসটি খেললেন, অনেকেই এটিকে বলছেন ভারতে কোনো সফরকারী ব্যাটসম্যানের সর্বকালের সেরা ইনিংস। 

“ভারতে আগের ৯ ইনিংসে যার সর্বোচ্চ ইনিংসটি ছিল ৩৪ রানের, তার জন্য ১৯৬ রানের ইনিংস খেলা অবিশ্বাস্য ব্যাপার। অলি পোপের জন্য আমি খুবই খুশি, দারুণ গর্বিত ও সন্তুষ্ট। তার ইনিংসই ইংল্যান্ডের সম্ভাবনা জাগিয়ে তুলেছে। এখনও পর্যন্ত ভারত এই সিরিজে ফেভারিট, তবে এই পরাজয় তাদেরকে ভাবনার অনেক খোরাক জোগাবে।”