বিপিএল শিরোপার স্বাদ পেতে মুখিয়ে মিরাজ

দুইবার বিপিএলের ফাইনাল খেললেও এখনও ট্রফি ছুঁয়ে দেখা হয়নি এই অলরাউন্ডারের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2023, 11:58 AM
Updated : 2 Jan 2023, 11:58 AM

কারও গায়ে বিসিএল দল দক্ষিণাঞ্চলের জার্সি তো কারও গায়ে জাতীয় দলের অনুশীলন জার্সি। কারও গায়ে ভিন্ন কিছু। পোশাক দেখে দল চেনার উপায় নেই। মিরপুর একাডেমি মাঠে অনুশীলনে থাকা দলটি যে ফরচুন বরিশাল, তা চেনা গেল কয়েকজন তারকাকে দেখে। তাদেরই একজন মেহেদী হাসান মিরাজ। আগে বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে বরিশালে খেললেও বিপিএলে বরিশালের ফ্র্যাঞ্চাইজির হয়ে এবারও প্রথম খেলবেন তিনি। নতুন দলের হয়ে এই অলরাউন্ডার নিজেকে রাঙাতে চান নতুন সাফল্যের ছোঁয়ায়।

বিপিএলের গত আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে ছিলেন মিরাজ। তরুণ দলটির নেতৃত্ব ভারও ছিল তার ওপর। কিন্তু টুর্নামেন্টের মাঝপথে মালিকপক্ষের সঙ্গে বিতর্কিত ঘটনার পর তার অধিনায়কত্ব চালিয়ে যাননি তিনি। এবার তার ঠিকানা সাকিব আল হাসান, মাহমুদউল্লাহদের সঙ্গে ফরচুন বরিশালে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ বছরটি দারুণ কাটিয়েছেন মিরাজ। নতুন বছরের চ্যালেঞ্জ শুরু হচ্ছে তার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দিয়ে। এখানেই তিনি দেখা পেতে চান অধরা ট্রফির।

২০১৬-১৭ আসর নিয়ে বিপিএলে মিরাজের বিচরণ শুরু। সেবার ছিলেন রাজশাহী কিংসে। ড্যারেন স্যামির নেতৃত্বে প্রথম আসরেই ফাইনালে খেলেন তিনি। কিন্তু ফাইনালে তারা হেরে যান সাকিবের ঢাকা ডায়নামাইটসের কাছে।

মিরাজ পরে আবার ফাইনাল খেলার সুযোগ পান ২০১৯-২০ আসরে। সেবার তিনি ছিলেন খুলনা টাইগার্সে। কিন্তু শিরোপার ম্যাচে হতাশ হতে হয় আরও একবার। হেরে যান তারা সেই সময়ের রাজশাহী ফ্র্যাঞ্চাইজি রাজশাহী রয়্যালসের কাছে।

এবার টুর্নামেন্ট শুরুর আগেই মিরাজের চোখ শিরোপায়। একাডেমি মাঠে সোমবার দলের প্রথম আনুষ্ঠানিত অনুশীল শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হলে তিনি বললেন, তারকাসমৃদ্ধ দল তাকে আশা জোগাচ্ছে ট্রফি জয়ের।

“আমাদের দলটা খুবই ভালো হয়েছে। সাকিব ভাই আছেন, গত বছরও তিনি খেলেছেন। রিয়াদ ভাই আছেন, আমি আছি। ইবাদত আছে, খালেদ আছে। জাতীয় দলের অনেক খেলোয়াড় আছে। আশা রাখছি অবশ‌্যই চ‌্যাম্পিয়ন হব। বিপিএলে যতদিন খেলেছি…এই নিয়ে ছয়বার খেলব। দুইবার ফাইনাল খেলেছি। একবারও চ‌্যাম্পিয়ন হতে পারিন, চ‌্যাম্পিয়নের স্বাদ একবারও নিতে পারিনি। আশা করি, এবার চ‌্যাম্পিয়ন হব।”

খুলনা টাইগার্সের হয়ে ২০১৯-২০ বিপিএলে দারুণ চমক দেখান তিনি ওপেনিংয়ে সফল হয়ে। গত আসরে চট্টগ্রামের হয়ে খেলেন মিডর অর্ডারে, বেশির ভাগ ম্যাচই খেলেন পাঁচে। গত বছর তিনি আন্তর্জাতিক ক্রিকেটেও ব্যাট হাতে উন্নতির ছাপ রেখেছেন দারুণভাবে। নতুন ফ্র্যাঞ্চাইজির হয়েও ব্যাট হাতে তার গুরুত্বপূর্ণ ভূমিকা অনুমেয়।

এবার ব্যাটিং পজিশন নিয়ে এখনও আলোচনা হয়নি বলেই জানালেন মিরাজ। তিনি দলের চাওয়া পূরণ করতে প্রস্তুত, তবে নিজের চাওয়াও জানিয়ে রাখলেন।

“টিম ম‌্যানেজমেন্ট এটা সিদ্ধান্ত নেবে (ব্যাটিং পজিশন)। এখনও সময় আছে। টিম ম‌্যানেজমেন্টের সিদ্ধান্ত আসবে কোন জায়গায় ব‌্যাটিং করব। আমি মনে করি, দলের চাহিদা অনুযায়ী আমাকে যেখানেই খেলাবে, সমস্যা নেই। সব সময় এই কথাটা বলে এসেছি। আমি চাইব যে ওপরে ব‌্যাটিং করার জন্য। তারাও আত্মবিশ্বাসী আছে। দেখি শেষ পর্যন্ত কী হয়…।”

এবার আসরের দ্বিতীয় দিনে শনিবার সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে ফরচুন বরিশাল।