কোহলির বিধ্বংসী সেঞ্চুরির পর ভুবনেশ্বরের ৪ রানে ৫ উইকেট

আফগানিস্তানের বিপক্ষে বড় জয়ে এশিয়া কাপ অভিযান শেষ হলো ভারতের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2022, 05:27 PM
Updated : 8 Sept 2022, 05:27 PM

পরপর দুই দিনে দুই ম্যাচ। আগের রাতে পাকিস্তানের বিপক্ষে হৃদয় ভাঙা হারের পর যেন ক্লান্তি পেয়ে বসল আফগানিস্তানকে। তাদের বোলিং গুঁড়িয়ে প্রায় তিন বছরের খরা কাটিয়ে দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতকে বড় পুঁজি এনে দিলেন বিরাট কোহলি। ভুবনেশ্বর কুমার উপহার দিলেন অবিশ্বাস্য বোলিং। বিশাল জয়ে এশিয়া কাপ শেষ করল ভারত।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বৃহস্পতিবার সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে ভারতের জয় ১০১ রানে।

এবারের আসরে প্রথম দল হিসেবে দুইশ স্পর্শ করে ভারত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে তোলে ২১২ রান।

নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার বিশ্রামে এ দিন ইনিংস শুরু করতে নেমে ৬১ বলে অপরাজিত ১২২ রান করে ম্যাচের সেরা কোহলি। তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির ইনিংসটি গড়া ১২ চার ও ৬ ছক্কায়।

এই ম্যাচের ভারত অধিনায়ক লোকেশ রাহুলের ব্যাট হাতে আসে ৪১ বলে ৬২ রান।

জবাবে ৬ উইকেটে ২১ রানের ধ্বংসস্তূপ থেকে ইব্রাহিম জাদরানের ফিফটিতে ৮ উইকেটে ১১১ পর্যন্ত যেতে পারে আফগানিস্তান।

ভুবনেশ্বর ৪ ওভারে একটি মেডেনে স্রেফ ৪ রান দিয়ে নেন ৫ উইকেট!

টুর্নামেন্ট থেকে দুই দলের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। সুপার ফোরে তিন ম্যাচেই হেরে আসর শেষ করল আফগানিস্তান।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারতের শুরুটা ছিল মন্থর। প্রথম দুই ওভারে রান ছিল কেবল ৩। এরপর বাড়ে গতি। পাওয়ার প্লের শেষ ওভারে রহস্য স্পিনার মুজিব উর রহমানের চার বলের মধ্যে দুটি চারের সঙ্গে একটি ছক্কা মারেন কোহলি।

প্রথম ৬ ওভার শেষে ভারতের রান ছিল বিনা উইকেটে ৫২, ১০ ওভারে ৮৭।

এর মাঝেই অষ্টম ওভারে সুযোগ এসেছিল জুটি ভাঙার। মোহাম্মদ নবিকে পুল করে তুলে মারেন কোহলি। ডিপ মিডউইকেটে এক হাতে ক্যাচ নেওয়ার চেষ্টা করেন ইব্রাহিম। বল তার হাত ফসকে হয়ে যায় ছক্কা।

তখন ২৮ রানে খেলছিলেন কোহলি। জীবন পেয়ে সুযোগ দারুণভাবে কাজে লাগান তিনি। ৩২ বলে তুলে নেন ফিফটি।

রাহুল ফিফটি করেন ৩৬ বলে। একটু পরই তার বিদায়ে ভাঙে ১১৯ রানের শুরুর জুটি। ৬ চার ও ২ ছক্কায় গড়া রাহুলের ৬২ রানের ইনিংস। ফরিদ আহমাদের ওই ওভারেই একটি ছক্কার পর বোল্ড হয়ে যান সূর্যকুমার যাদব।

রিশাভ পান্তকে সঙ্গী করে এরপর দলকে এগিয়ে নেন কোহলি। শেষের আগের ওভারে ফরিদকে পরপর চার-ছক্কায় ৫৩ বলে পূর্ণ করেন সেঞ্চুরি। ২০১৯ সালের নভেম্বরের পর আন্তর্জাতিক ক্রিকেটে তিন অঙ্ক ছুঁতে পারলেন তিনি।

শেষ ওভারে ফজল হক ফারুকির টানা তিন বলে দুই ছক্কা ও একটি চারের পথে দলের স্কোর দুইশ পার করেন কোহলি।

তার এই ১২২ টি-টোয়েন্টিতে ভারতের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ। এ দিন একশ ছক্কার মাইলফলকও ছুঁয়ে ফেলেন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে ৮৭ রান আসে স্রেফ ৪২ বলে। ১৬ বলে ৩ চারে ২০ রানে অপরাজিত থাকেন কিপার-ব্যাটসম্যান পান্ত।

রান তাড়ায় শুরু থেকে নিয়মিত উইকেট হারায় আফগানিস্তান। প্রথম ওভারে হজরতউল্লাহ জাজাইকে এলবিডব্লিউ করার পর রহমানউল্লাহ গুরবাজকে বোল্ড করে দেন ভুবনেশ্বর। দুই ওপেনারের কেউ খুলতে পারেননি রানের খাতা।

ভুবনেশ্বর নিজের পরের ওভারে আবার জোড়া শিকার ধরেন। এবার ফিরিয়ে দেন করিম জানাত ও নাজিবউল্লাহ জাদরানকে।

পাওয়ার প্লের শেষ ওভারে আক্রমণে এসে নবিকে এলবিডব্লিউ করে দেন আরেক পেসার আর্শদিপ সিং। ভুবনেশ্বর নিজের কোটার শেষ ওভারে আজমতউল্লাহ ওমরজাইকে ফিরিয়ে পূর্ণ করেন পাঁচ উইকেট।

৩২ বছর বয়সী এই পেসারের আগের সেরা বোলিং ছিল ২৪ রানে ৫ উইকেট।

সপ্তম ওভারে ২১ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা আফগানিস্তানের সামনে তখন তাদের আগের সর্বনিম্ন ৭২ নতুন করে লেখার চোখ রাঙানি। সেটি হয়নি মূলত ইব্রাহিমের দৃঢ়তায়।

প্রায় একাই দলকে টানেন তিনি। রশিদ ও মুজিবের সঙ্গে গড়েন ৩৩ রানের দুটি জুটি। শেষ ওভারে দিনেশ কার্তিককে পরপর দুই ছক্কায় ওড়ানোর পথে পূর্ণ করেন ফিফটি।

ইব্রাহিমের ৫৯ বলে ৪টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৬৪ রানের ইনিংসে হারের ব্যবধান কমে আফগানিস্তানের। দুই অঙ্কে যেতে পারেন আর কেবল মুজিব (১৮) ও রশিদ (১৫)।

এশিয়া কাপের গত দুই আসরের চ্যাম্পিয়ন ভারত এবারও শুরু করে ফেভারিট হিসেবে। পাকিস্তানকে হারিয়ে তাদের শুরুটাও হয় দারুণ। এরপর হংকংকে হারিয়ে পা রাখে সুপার ফোরে।

কিন্তু এই পর্বে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হারের পর শ্রীলঙ্কার বিপক্ষেও হেরে বসে রোহিতের দল। বুধবার পাকিস্তানের নাটকীয় জয়ে বিদায় নিশ্চিত হয়ে যায় ভারত ও আফগানিস্তানের।

আগামী রোববারের ফাইনালে লড়বে পাকিস্তান ও শ্রীলঙ্কা। সেটির আগে শুক্রবার সুপার ফোরেই আরেক দফা দেখা হয়ে যাচ্ছে দল দুটির।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ২১২/২ (রাহুল ৬২, কোহলি ১২২*, সূর্যকুমার ৬, পান্ত ২০*; ফারুকি ৪-০-৫১-০, মুজিব ৪-০-২৯-০, ফরিদ ৪-০-৫৭-২, রশিদ ৪-০-৩৩-০, নবি ৩-০-৩৪-০, ওমরজাই ১-০-৮-০)

আফগানিস্তান: ২০ ওভারে ১১১/৮ (জাজাই ০, গুরবাজ ০, ইব্রাহিম ৬৪*, জানাত ২, নাজিবউল্লাহ ০, নবি ৭, ওমরজাই ১, রশিদ ১৫, মুজিব ১৮, ফরিদ ১*; ভুবনেশ্বর ৪-১-৪-৫, চাহার ৪-০-২৮-০, আর্শদিপ ২-০-৭-১, আকসার ৪-০-২৪-০, অশ্বিন ৪-০-২৭-১, হুডা ১-০-৩-১, কার্তিক ১-০-১৮-০)

ফল: ভারত ১০১ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: বিরাট কোহলি