শেষ ওভারের রোমাঞ্চে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

৬ রানের জয়ে টি-টোয়েন্টি সিরিজ শেষ করল স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 05:10 PM
Updated : 3 Dec 2023, 05:10 PM

রোমাঞ্চ-উত্তেজনার নানা ধাপ পেরিয়ে ম্যাচের ভাগ্য গড়াল শেষ ওভারে। ম্যাথু ওয়েড পারলেন না অস্ট্রেলিয়াকে শেষের বৈতরণী পার করাতে। আর্শদিপ সিংয়ের দারুণ বোলিংয়ে জিতে সিরিজ শেষ করল ভারত।

বেঙ্গালুরুতে রোববার পঞ্চম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের জয় ৬ রানে। নিয়মিত ক্রিকেটারদের অনেককে ছাড়া খেলে পাঁচ ম্যাচের সিরিজ স্বাগতিকরা জিতে নিল ৪-১ ব্যবধানে।

শ্রেয়াস আইয়ারের ফিফটিতে ভারত করে এ দিন ১৬০ রান। বেন ম্যাকডারমটের ঝড়ো ফিফটির পর অস্ট্রেলিয়া থামে ১৫৪ রানে।

শেষ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ১০ রান। নিজের প্রথম ৩ ওভারে ৩৭ রান দেওয়া পেসার আর্শদিপের হাতে বল তুলে দেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক সুরিয়াকুমার ইয়াদাভ। এবার নিয়ন্ত্রিত বোলিংয়ে স্রেফ ৩ রান দিয়ে ওয়েডের উইকেট নেন আর্শদিপ। ওভারের চারটি ডেলিভারি তিনি করেন ইয়র্কার।

অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচের সেরা বাঁহাতি স্পিনার আকসার প্যাটেল। ব্যাটিংয়ে তিনি ২১ বলে ৩১ রানের ঝড়ো ইনিংসের পর হাত ঘুরিয়ে ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নেন একটি উইকেট।

দারুণ বোলিং করেন রাভি বিষ্ণই ও মুকেশ কুমারও। তরুণ লেগ স্পিনার বিষ্ণই ২৯ রানে নেন ২ উইকেট। ৩২ রানে ৩ শিকার ধরেন পেসার মুকেশ।

এম চিন্নাস্বামি স্টেডিয়ামের মন্থর উইকেটে টস হেরে ব্যাটিংয়ে নামে ভারত। অ্যারন হার্ডিকে ৮৭ মিটার ছক্কার পর জেসন বেহরেনডর্ফকে পরপর ছক্কা ও চারে ঝড়ের ইঙ্গিত দেন ইয়াশাসবি জয়সওয়াল। তবে পরের বলেই আউট হয়ে যান তিনি ১৫ বলে ২১ রান করে।

আরেক ওপেনার রুতুরাজ গায়কোয়াড়ও টিকতে পারেননি। সুরিয়াকুমার ও রিংকু সিং দ্রুত বিদায় নিলে দশম ওভারে ভারতের স্কোর হয়ে যায় ৪ উইকেটে ৫৫ রান। সেখান থেকে তারা দেড়শ পার করতে পারে মূলত শ্রেয়াস, জিতেশ শার্মা ও আকসারের সৌজন্যে।

শ্রেয়াস শেষ ওভারে থামেন ৩৭ বলে ৫ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৫৩ রান করে। জিতেশ ১৬ বলে করেন ২৪ রান।

ভারত শেষ ৪ ওভারে তোলে ৪৫ রান, শেষ ২ ওভারে ২৬।

লক্ষ্য তাড়ায় শুরুতেই জশ ফিলিপকে হারায় অস্ট্রেলিয়া। আগ্রাসী শুরু করা ট্রাভিস হেডকে (১৮ বলে ২৮) থামান বিষ্ণই। এই স্পিনার পরের ওভারে বিদায় করে দেন হার্ডিকেও।

৫৫ রানে ৩ উইকেট হারানোর পর ৪৭ রানের জুটিতে অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন ম্যাকডারমট ও টিম ডেভিড। কিন্তু দুজনই বিদায় নেন পরপর দুই ওভারে। ম্যাকডারমট ৩৬ বলে ৫ ছক্কায় করেন ৫৪ রান।

শেষ ৩ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ৩২ রান। অষ্টাদশ ওভারে আভেশ খানকে টানা তিনটি চার মেরে সফরকারীদের আশা বাঁচিয়ে রাখেন অধিনায়ক ওয়েড। এই ওভারে আসে ১৫ রান। তবে পরের ওভারে মুকেশ কুমার দেন কেবল ৭।

শেষ ওভারে আর্শদিপের প্রথম দুই বলে কোনো রান নিতে পারেননি ওয়েড। তৃতীয় বলে লং অনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। পরের বলে আসে ১ রান।

শেষ ২ বলে দরকার ছিল ৯। পঞ্চম বল বোলার সোজা খেলেন ন্যাথান এলিস। বল আর্শদিপের হাত ছুঁয়ে লাগে আম্পায়ারের গায়ে, তাই ১ রানের বেশি হয়নি। শেষ বলেও আসে ১ রানই।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৬০/৮ (জয়সওয়াল ২১, রুতুরাজ ১০, শ্রেয়াস ৫৩, সুরিয়াকুমার ৫, রিংকু ৬, জিতেশ ২৪, আকসার ৩১, বিষ্ণই ২, আর্শদিপ ২*; হার্ডি ৪-০-২১-১, বেহরেনডর্ফ ৪-০-৩৮-২, ডোয়ার্শিস ৪-০-৩০-২, এলিস ৪-০-৪২-১, স্যাঙ্ঘা ৪-০-২৬-১)

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৫৪/৮ (হেড ২৮, ফিলিপ ৪, ম্যাকডারমট ৫৪, হার্ডি ৬, ডেভিড ১৭, শর্ট ১৬, ওয়েড ২২, ডোয়ার্শিস ০, এলিস ৪*, বেহরেনডর্ফ ২*; আর্শদিপ ৪-০-৪০-২, আভেশ ৪-০-৩৯-০, মুকেশ ৪-০-৩২-৩, বিষ্ণই ৪-০-২৯-২, আকসার ৪-০-১৪-১)

ফল: ভারত ৬ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচের সিরিজ ভারত ৪-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: আকসার প্যাটেল

ম্যান অব দা সিরিজ: রাভি বিষ্ণই