৪০০ রানের ইনিংসে ব্র্যাডম্যান-লারাদের পাশে নর্থইস্ট

নবম ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০০ রানের ইনিংস খেললেন স্যাম নর্থইস্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2022, 01:07 PM
Updated : 23 July 2022, 01:07 PM

রোমান ওয়াকারের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি বোলারের মাথার ওপর দিয়ে ছক্কা হাঁকালেন স্যাম নর্থইস্ট। পূর্ণ হয়ে গেল তার ‘কোয়াড্রপল সেঞ্চুরি।’ একই সঙ্গে তিনি নাম লেখালেন এমন এক তালিকায়, যেখানে আছেন ডন ব্র্যাডম্যান, হানিফ মোহাম্মদ, ব্রায়ান লারার মতো কিংবদন্তিরা।

কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে শনিবার গ্ল্যামরগনের হয়ে লেস্টারশায়ারের বিপক্ষে অপরাজিত ৪১০ রানের ইনিংস খেলেন নর্থইস্ট। ৩২ বছর বয়সী ইংলিশ ব্যাটসম্যানের ৪৫০ বলের ইনিংসটি গড়া ৪৫ চার ও ৩ ছক্কায়।

২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে লারার অপরাজিত ৪০০ রানের মহাকাব্যিক সেই ইনিংসের পর প্রথমবার কোনো ব্যাটসম্যান প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে চারশ ছুঁলেন। সব মিলিয়ে এই স্বাদ পাওয়া নবম ব্যাটসম্যান নর্থইস্ট, আর গ্ল্যামরগনের প্রথম।

ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ক্রিকেটে চারশ ছোঁয়া ইনিংস খেলা চতুর্থ ব্যাটসম্যান হলেন নর্থইস্ট। সেখানে প্রথম এই কীর্তি গড়েন আর্চি ম্যাকলারেন। ১৮৯৫ সালে টনটনে ল্যাঙ্কাশায়ারের হয়ে সমারসেটের বিপক্ষে তিনি খেলেন ৪২৪ রানের ইনিংস। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম কোয়াড্রপল সেঞ্চুরি সেটিই।

১৯৯৮ সালে একই মাঠে একই দলের বিপক্ষে গ্রায়েম হিক অপরাজিত ৪০৫ রান করেন উস্টারশায়ারের হয়ে।

চার বছর পর এজবাস্টনে ওয়ারউইকশায়ারের হয়ে ডারহামের বিপক্ষে অপরাজিত ৫০১ রান করেন ক্যারিবিয়ান গ্রেট লারা। প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড এটি।

প্রথম শ্রেণির ক্রিকেটে দুটি চারশ ছোঁয়া ইনিংস খেলা দুই ব্যাটসম্যানের একজন লারা। অপরজন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান বিল পন্সফোর্ড।

১৯২৩ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভিক্টোরিয়ার হয়ে তাসমানিয়ার বিপক্ষে পন্সফোর্ড খেলেন ৪২৯ রানের ইনিংস। চার বছর পর একই মাঠে ভিক্টোরিয়ার হয়েই শেফিল্ড শিল্ডে কুইন্সল্যান্ডের বিপক্ষে করেন ৪৩৭।

এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে চারশ রানের ইনিংস আছে ভারতের বাবাসাহেব নিম্বলকার, পাকিস্তানের আফতাব বালুচ ও হানিফ মোহাম্মদ এবং সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচিত স্যার ডন ব্র্যাডম্যানের। হানিফ মোহাম্মদ রান আউট হয়েছিলেন ৪৯৯ রানে।

টেস্ট ক্রিকেটে এই কীর্তি আছে কেবল লারার।

প্রথম শ্রেণিতে লারার রেকর্ড ৫০১ রানের ইনিংসের পথে ছুটতেই পারতেন নর্থইস্ট। তবে তিনি চারশ ছোঁয়ার পর লাঞ্চ বিরতিতে গ্ল্যামরগন ইনিংস ঘোষণা করে দেয় ৫ উইকেটে ৭৯৫ রানে।

৩০৮ রান নিয়ে শনিবার চতুর্থ দিনে খেলতে নেমেছিলেন নর্থইস্ট। চার নম্বরে নেমে ৬০৩ মিনিট উইকেটে থেকে অপরাজিত ৪১০ রানের ম‍্যারাথন ইনিংসটি খেলেন তিনি।

নর্থইস্টের প্রথম শ্রেণির ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। রেকর্ড গড়া ইনিংসের আগে ১৯১ ম্যাচে ৩৮.৭৭ গড়ে রান ১১ হাজার ৫৫৬। সেঞ্চুরি ২৬টি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক