বিশ্বকাপে ভালো করবে বাংলাদেশ, বিশ্বাস মাহমুদউল্লাহর

নেতৃত্ব হারিয়ে পরে দল থেকেও বাদ পড়া অভিজ্ঞ ব্যাটসম্যান শুভকামনা জানালেন দলকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 03:24 PM
Updated : 30 Sept 2022, 03:24 PM

সময়ের থাবায় বদলে যায় কত কিছু! গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহমুদউল্লাহ গিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক হিসেবে। এবার দল যেদিন বিশ্বকাপ খেলতে যাচ্ছে, সেই মাহমুদউল্লাহকে সেদিনই পাওয়া গেল হকির একটি আয়োজনে। টি-টোয়েন্টি দল আর বিশ্বকাপ থেকে এখন তিনি অনেক দূরে। টি-টোয়েন্টি দলে জায়গা হারানো অভিজ্ঞ ক্রিকেটার অবশ্য হাসিমুখেই শুভকামনা জানালেন দলকে। 

টি-টোয়েন্টি দলে জায়গা হারানোর পর অনেকটা আড়ালেই ছিলেন মাহমুদউল্লাহ। বেশ কিছুদিন পর তাকে প্রকাশ্যে দেখা গেল হকির সৌজন্যে। হকির প্রথম ফ্র্যাঞ্চাইজি আসর ‘হকি চ্যাম্পিয়ন্স ট্রফির’ লোগো উন্মোচন অনুষ্ঠানে অতিথিদের একজন অভিজ্ঞ এই ক্রিকেটার। 

দেশের শীর্ষ হকি খেলোয়াড়দের সঙ্গে অন্যান্য খেলার তারকা ও বিনোদন জগতের তারকাদের উপস্থিতি ছিল এই আয়োজনে। মাহমুদউল্লাহর দারুণ স্বতস্ফূর্ত উপস্থিতি দেখা গেল সেখানে। 

প্রথমবারের মতো অনুষ্ঠেয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দিয়ে দেশের ঝিমিয়ে পড়া হকির আঙিনায় নতুন প্রাণের জোয়ার আনার স্বপ্ন আয়োজকদের। মাহমুদউল্লাহর কণ্ঠেও সেই একই আশাবাদ। 

“আমার মনে হয়, খুব ভালোই হবে (এই টুর্নামেন্ট)। আমরা যেটা বিপিএল খেলি, ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট, খুব ভালো একটি টুর্নামেন্ট হয়। বাংলাদেশের সেরা টুর্নামেন্টগুলির একটি। আশা করি, এটা হকির নতুন শুরু এবং আবার হকির সেরা সময় ফিরে আসবে।” 

তবে ক্রিকেটের তারকা হয়ে স্রেফ হকির সম্ভাবনায় তো আর সীমাবদ্ধ থাকে না তার আলোচনা। দল থেকে বাদ পড়ার পর কোনো ধরনের প্রতিক্রিয়া তিনি এখনও জানাননি। এ দিনও তা জানা গেল না। তবে দলের প্রতি তার প্রবল আস্থার কথা জানালেন। 

“প্রত্যাশা তো সবসময়ই থাকে। আমি বিশ্বাস করি, দল ভালো করবে (বিশ্বকাপে)। আমার শুভকামনা সবসময়ই থাকবে। দোয়া করি, আমাদের দল যেন ভালো করে।” 

‘সেই ভালোর সীমানা কতটুকু, প্রশ্নটি ছুটে গেল মাহমুদউল্লাহর দিকে। চওড়া হাসিতে তিনি পাল্টা প্রশ্ন করলেন, ‘আপনাদের প্রত্যাশা কেমন?’ সংবাদকর্মীদের কেউ কেউ বললেন, ‘চ্যাম্পিয়ন হতে চাই।’ হাসতে হাসতে মাহমুদউল্লাহও কণ্ঠ মেলালেন, “আমিও চাই চ্যাম্পিয়ন হতে, কেন নয়!” 

টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ও রান করার রেকর্ড মাহমুদউল্লাহর। সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্বও করেছেন তিনি। তবে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব থেকেই এই সংস্করণে তার ব্যাটে চলতে থাকে খরা। সেটির খেসারত দিয়ে শুরুতে হারান নেতৃত্ব। পরে বাদ পড়েন নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপের বাংলাদেশ দল থেকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক