‘হাসান খুব গুরুত্বপূর্ণ স্পেল করেছে’

দারুণ শুরু পেয়ে উড়তে থাকা ইংল্যান্ডকে নাগালের মধ্যে রাখার বড় কৃতিত্ব হাসান মাহমুদের।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 03:20 PM
Updated : 9 March 2023, 03:20 PM

টি-টোয়েন্টি ক্রিকেটে যে কোনো ম্যাচে শেষ ১০ ওভারের গুরুত্ব অনেক বেশি। শেষ দিকের ব্যাটিং বা বোলিং ঘুরিয়ে দিতে পারে ম্যাচের মোড়। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে যা করেছেন হাসান মাহমুদ। সফরকারীদের ধরাছোঁয়ার মধ্যে রাখার কৃতিত্ব দেখিয়ে সতীর্থ নাজমুল হোসেন শান্তর বাহবা পেয়েছেন তরুণ পেসার। 

টস হেরে ব্যাটিংয়ে নেমে দশ ওভারে স্রেফ ১ উইকেট হারিয়ে ৮০ রান করে ফেলেছিল ইংল্যান্ড। একাদশ ওভারে প্রথমবার আক্রমণে আসেন হাসান। প্রথম ওভারে দেন ৪ রান। তার দ্বিতীয় ওভারে দুই ছক্কায় ১৭ রান নিয়ে নেন জস বাটলার। তবে পরের দুই ওভারে দারুণভাবে ঘুরে দাঁড়ান ২৩ বছর বয়সী পেসার। 

নিজের শেষ দুই ওভারে স্রেফ ৫ রান খরচ করেন হাসান। ড্রেসিং রুমে ফেরত পাঠান বাটলার ও স্যাম কারানকে। তার দারুণ ডেথ বোলিংয়েই শেষ ৪ ওভারে ২১ রানের বেশি করতে পারেনি ইংল্যান্ড। শেষের দশ ওভারে পুরো স্পেল করে দারুণ বোলিংয়ের সৌজন্যে 'টাইগার অব দা ম্যাচ' পুরস্কারটি জেতেন হাসান।

ম্যাচ শেষ সংবাদ সম্মেলনে হাসানের বোলিংয়ের প্রশংসা করেন শান্ত।  

“আমার মনে হয় হাসান খুব গুরুত্বপূর্ণ স্পেল করেছে। আর বিপিএলে ও যেভাবে বোলিং করেছে, ওই জিনিসটাই হয়তো এই ম্যাচেও ওই আত্মবিশ্বাসটা কাজে দিয়েছে।” 

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে শেষ দিকে অর্থাৎ ডেথ বোলিংয়ে ধারবাহিক পারফর্ম করছেন হাসান। অস্ট্রেলিয়ায় ওই আসরে হাসানকে নিয়মিতই শেষ দিকে বোলিং করান সাকিব আল হাসান।

সবশেষ বিপিএলে রংপুর রাইডার্সের হয়েও এই ভূমিকায় ছিলেন হাসান। সেখানেও ছিলেন দারুণ সফল। বাঁহাতি স্পিনার তানভির ইসলামের সঙ্গে যৌথভাবে আসরের সর্বোচ্চ ১৭ উইকেট নেন তিনি। ওভারপ্রতি খরচ ছিল ৭.৯ রান করে।

সেই ধারাবাহিকতায় বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষেও হাসান ২৬ রানে নিলেন ২ উইকেট। দারুণ এই জয়ের পর হাসানকে প্রশংসায় ভাসালেও অন্য দুই পেসারের কথাও ভুলে যাননি শান্ত। 

“আমার মনে হয় হাসান, মুস্তাফিজ, তাসকিন- শেষের তিনজনই খুবই ভালো করেছে। যার কারণে ১৫৬ তে আমরা আটকাতে পেরেছি ওদের। তো তিনজনের ভূমিকাই খুব গুরুত্বপূর্ণ ছিল।”

ম্যাচে ৪ ওভারে ৩৪ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। তাসকিনের ১ উইকেটের জন্য খরচ ৪ ওভারে ৩৫ রান।