‘অবসর কি নিজের ইচ্ছায় নিয়েছি?’ বিস্ফোরক মন্তব্য মুশফিকের

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে বিদায় নেওয়ার প্রায় দেড় বছর পর অবসরের পেছনে ভিন্ন কিছুর ইঙ্গিত দিলেন দেশের অভিজ্ঞ ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 04:50 AM
Updated : 29 Feb 2024, 04:50 AM

“আপনি এখন টুর্নামেন্টের সর্বোচ্চ রান স্কোরারদের মধ্যে আছেন, তামিম ইকবাল তো সবার ওপরে, কিন্তু আপনারা দুজনই জাতীয় দলে আর টি-টোয়েন্টি খেলেন না…,” প্রশ্নকর্তা লম্বা প্রশ্ন করে যাচ্ছিলেন। হুট করেই তাকে থামিয়ে মুখে হাসি নিয়ে মুশফিকুর রহিম বললেন, “রিটায়ার কি করেছিলাম ভাই?” তার কথা শুনে কয়েক মুহূর্ত নীরবতা নেমে এলো সংবাদ সম্মেলন কক্ষে। তিনি তো অবসরের ঘোষণা নিজেই দিয়েছেন প্রায় দেড় বছর আগে! সেটি মনে করিয়ে দেওয়ার পর আবার এক চোট হাসলেন মুশফিক। এরপর মাথা ঝাঁকিয়ে বললেন, “হ্যাঁ, রিটায়ার করেছিলাম…।”

মুশফিকের কথায় কেমন যেন রহস্যের ইঙ্গিত। কিছুটা ফুটে উঠল আক্ষেপের সুরও। তবে কি তার অবসর মসৃণ প্রক্রিয়ায় হয়নি?

২০২২ এশিয়া কাপে তার নিজের ও দলের ব্যর্থতার পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলে দেন মুশফিক। ওই বছরের ৪ সেপ্টেম্বর সামাজিক মাধ্যমে সেই অবসরের ঘোষণা দিয়ে মুশফিক লিখেছিলেন, ‘টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে আজ আমি অবসর নিচ্ছি। তবে বাংলাদেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলা চালিয়ে যাব। আশা করছি এই দুই ফরম্যাটে আমি আরও কিছু নিয়ে আসতে পারব দেশের জন্য।”

স্বেচ্ছায় অবসরের বার্তাই মিশে ছিল তার সেই ঘোষণায়। কিন্তু এত দিন পর তার কথায় স্পষ্ট ভিন্ন কিছুর ইঙ্গিত। বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে ম্যাচ জেতানো ইনিংস খেলে ফরচুন বরিশালকে ফাইনালে তোলার পর মুশফিক যা বললেন, তাতে মনে হলো ব্যাপারটি জলবৎ তরলং নয়।

এ দিন সংবাদ সম্মেলনে এমনিতেও বেশ বিস্ফোরক ছিলেন দেশের অভিজ্ঞ ব্যাটসম্যান। ফরচুর বরিশালকে বুড়োদের দল বলা, বিপিএল নিয়ে জাতীয় দলের কোচ চান্দিকা হাথুরুসিংহের মন্তেব্যর কড়া জবাব দেওয়া, নিজের ফিটনেস নিয়ে তরুণদের চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া, এরকম আরও অনেক কিছুই তিনি বলেন। তবে কৌতূহল জাগানিয়া কথাটি বললেন সম্ভবত অবসর নিয়েই। যেটিতে তিনি খোলামেলা নন, স্রেফ ইঙ্গিত দিলেন কিছু একটা।

সেই কৌতূহল মেটাতেই ১৩ মিনিটের সংবাদ সম্মেলন শেষে বাইরে আবার ছোটখাটো জটলা হলো মুশফিককে ঘিরে। অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে কি তাহলে আক্ষেপ আছে মুশফিকের? তার উত্তর, “"না, না…রিগ্রেট করি না। রিগ্রেট করার কী আছে…?” এটুকু বলে আবার সেই রহস্যময় হাসি তার মুখে।

এরপর আরেকটু গভীরে যাওয়ার চেষ্টা করলেন সংবাদকর্মীরা। মুশফিকের পারফরম্যান্স এই সংস্করণে এখনও ভালো। অবসরের ঘোষণা দেওয়ার পর দুটি বিপিএল খেলে দুটিতেই তিনি বেশ ধারাবাহিক। গত আসরে প্রায় ৪০ গড় ও ১৩২.৬১ স্ট্রাইক রেটে ৩৫৭ রান করে বড় অবদান রেখেছিলেন সিলেট স্ট্রাইকার্সের ফাইনালে ওঠায়। এবারও তার দল ফাইনালে। তিনি রান করেছেন ৩৩.৩৬ গড় ও ১২৩.৫৬ স্ট্রাইক রেটে ৩৬৭।

এছাড়াও ফিটনেস, ম্যাচ পরিস্থিতি বুঝে খেলার ক্ষমতাও তো তার বাড়তি দক্ষতা। এই প্রসঙ্গ তুলতেই তার সরাসরি উত্তর, “এটা তো এখন ভালো খেলার পর বলছেন। আগে তো কেউ এটা বলেননি!”

চোখ কপালে তোলার মতো মন্তব্যটি করলেন এরপরই, “শুধু আমি একটা প্রশ্ন করি, আমি কি টি-টোয়েন্টি অবসর নিয়েছি নিজের ইচ্ছায়? এতটুকু শুধু বলার আছে। যখন অবসর নিয়েছিলাম, তার আগের এক মাস একটু দেখে নিয়েন। আর কিছু বলার নেই।"

বিপিএলে অবশ্য বরাবরই শীর্ষ পারফরমারদের একজন মুশফিক। পাশাপাশি এটাও সত্যি, আন্তর্জাতিক টি-টোয়েন্টি রেকর্ড তার খুব উজ্জ্বল নয়। ১ হাজার ৫০০ রান করেছেন তিনি ১০২ ম্যাচ খেলে। গড় মাত্র ১৯.৪৮, স্ট্রাইক রেট ১১৫.০৩।

২০১৯ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে দিল্লিতে ম্যাচ জেতানো ৬০ রানের ইনিংসের পর ১৯ টি-টোয়েন্টি খেলে তার ফিফটি ছিল মাত্র একটি। অবসরের আগে ৬ ইনিংসর ৫টিতেই তিনি বিদায় নেন দুঅঙ্ক ছোঁয়ার আগে।