জাহানারাকে নিয়েই এশিয়া কাপের বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের দল থেকে বাদ পড়েছেন শারমিন আক্তার সুপ্তা, মারুফা আক্তার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2022, 06:03 PM
Updated : 26 Sept 2022, 06:03 PM

মেয়েদের এশিয়া কাপে পূর্ণ শক্তির দলই পাচ্ছে বাংলাদেশ। আঙুলের চোট কাটিয়ে দলে ফিরেছেন অভিজ্ঞ পেসার জাহানারা আলম।

ঘরের মাঠে অনুষ্ঠেয় টুর্নামেন্টের জন্য সোমবার ১৫ সদস্যের দল দিয়েছে বিসিবি। সবশেষ আবু ধাবিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে খেলা দল থেকে খুব বেশি পরিবর্তন আসেনি।

ওই দল থেকে বাদ পড়েছেন শারমিন আক্তার সুপ্তা ও মারুফা আক্তার। অবশ্য নুজহাত তাসনিয়া ও রাবেয়া খাতুনের সঙ্গে স্ট্যান্ড বাই হিসেবে টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপে আছেন তারা।

মেয়েদের সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগ ও জাতীয় ক্রিকেট লিগে দারুণ বোলিং করে বিশ্বকাপ বাছাই দিয়ে প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছিলেন মারুফা। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ২ ওভারে ১৬ রান দিয়ে উইকেটশূন্য থাকা ডানহাতি পেসার বাছাইয়ের কোনো ম্যাচে আর সুযোগ পাননি।

টপ অর্ডার ব্যাটার শারমিনও বিশ্বকাপ বাছাইয়ে কোনো ম্যাচ না খেলেই বাদ পড়লেন দল থেকে।

জাহানারা শুরুতে বিশ্বকাপ বাছাইয়ের দলে ছিলেন। কিন্তু অনুশীলনে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যান তিনি। কোভিড আক্রান্ত হওয়ায় ওই টুর্নামেন্টের শুরুতে খেলতে পারেননি ফারজানা হক। এই দুজনের বদলি হিসেবে সুযোগ পাওয়া ফারিহা ইসলাম তৃষ্ণা ও সোহেলি আক্তার এশিয়া কাপের দলে জায়গা ধরে রেখেছেন।

বাঁহাতি পেসার তৃষ্ণা এখনও পর্যন্ত কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেননি। তবে ৫টি ওয়ানডে খেলে উইকেট নিয়েছেন ৫টি।

অফ স্পিনার সোহেলি বিশ্বকাপ বাছাই দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন প্রায় সাড়ে ৮ বছর পর। আসরে পাঁচ ম্যাচে তিনি উইকেট নেন ৬টি। এর মধ্যে স্কটল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে স্রেফ ৭ রান দিয়ে নেন ৪ উইকেট।

বাছাইয়ের ফাইনালে গত রোববার আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। এই দুই দলই পেয়েছে মূল টুর্নামেন্টের টিকেট।

এশিয়া কাপেরও বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। সবশেষ ২০১৮ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আসরের ফাইনালে ভারতকে হারিয়ে তারা শিরোপা জিতেছিল সালমা খাতুনের নেতৃত্বে।

আগামী শনিবার সিলেটে শুরু হবে মেয়েদের এশিয়া কাপের অষ্টম আসর। উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

৭ দলের টুর্নামেন্টে রাউন্ড রবিন পদ্ধতিতে প্রথম পর্বে প্রত্যেকে একে অপরের বিপক্ষে খেলবে একবার করে। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল উঠবে সেমি-ফাইনালে। ফাইনাল হবে ১৫ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশ নারী দল: নিগার সুলতানা (অধিনায়ক), শামিমা সুলতানা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, সোবহানা মোস্তারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা, সোহেলি আক্তার।

স্ট্যান্ড বাই: মারুফা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, নুজহাত তাসনিয়া, রাবেয়া খাতুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক