দলের সবচেয়ে অভিজ্ঞ রোহানকে ছাড়াই বিশ্বকাপে আমিরাত

অভিষেকের অপেক্ষায় থাকা ১৬ বছর বয়সী আয়ান খানকে দলে রেখেছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 03:58 PM
Updated : 17 Sept 2022, 03:58 PM

আন্তর্জাতিক ক্রিকেটে সংযুক্ত আরব আমিরাতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা রোহান মুস্তফার জায়গা হলো না টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। ডাক পেলেন অভিষেকের অপেক্ষায় থাকা ১৬ বছর বয়সী অলরাউন্ডার আয়ান খান।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আসরের জন্য শনিবার ১৫ সদস্যের দল ঘোষণা করে আমিরাত। দলকে নেতৃত্ব দেবেন সিপি রিজওয়ান। গত মাসে তিনি পান টি-টোয়েন্টির দায়িত্ব। তার ডেপুটি হিসেবে থাকবেন ভ্রিতিয়া অরভিন্দ।

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং পরের বছর অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপে আমিরাতের প্রতিনিধিত্ব করেন রোহান। আসছে বৈশ্বিক আসরে অংশ নিলে দারুণ এক কীর্তি গড়া হতো তার, আমিরাতের প্রথম ক্রিকেটার হিসেবে তিনটি বিশ্বকাপ খেলার। কিন্তু সেই পথ আপাতত বন্ধ হয়ে গেল রোহানের।

এখন পর্যন্ত আমিরাতের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড রোহানের। দলটির সাবেক এই অধিনায়কের নামের পাশে রয়েছে ৫৫ ওয়ানডে ও ৫৪ টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা। গত মাসে এশিয়া কাপের বাছাইয়ে কুয়েতের বিপক্ষে জাতীয় দলের হয়ে সবশেষ ম্যাচ খেলেন ৩৩ বছর বয়সী টপ অর্ডার এই ব্যাটসম্যান।

ওয়ানডেতে একটি সেঞ্চুরি ও পাঁচটি ফিফটিতে রোহানের রান ১ হাজার ১০৭। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪ ফিফটিতে করেছেন ৯৮৪ রান, আমিরাতের হয়ে এখন পর্যন্ত যা সর্বোচ্চ।

নতুন মুখ আয়ান আমিরাতের হয়ে গত জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেন। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরেন তিনি। আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পথে ৯৩ রানের ইনিংস খেলার পর বল হাতে ১ উইকেট নেন ১৩ রান দিয়ে।

এশিয়া কাপ বাছাইয়ের দলে থাকলেও বিশ্বকাপের মূল স্কোয়াডে জায়গা হয়নি সুলতান আহমেদ ও ফাহাদ নওয়াজের। বিষ্ণু সুকুমারান, আদিত্য শেঠি ও সঞ্চিত শর্মার সঙ্গে অবশ্য তারা আছেন রিজার্ভ হিসেবে।

বিশ্বকাপের প্রাথমিক পর্বে ‘এ’ গ্রুপে আছে আমিরাত। আগামী ১৬ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের অভিযান। এরপর ১৮ ও ২০ অক্টোবর খেলবে শ্রীলঙ্কা ও নামিবিয়ার বিপক্ষে।

চলতি মাসের শেষ দিকে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে দুটি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে আমিরাতের। ম্যাচ দুটি হওয়ার কথা আগামী ২৫ ও ২৭ সেপ্টেম্বর।

সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপ দল: সিপি রিজওয়ান (অধিনায়ক), ভ্রিতিয়া অরভিন্দ, চিরাগ সুরি, মুহাম্মদ ওয়াসিম, বাসিল হামিদ, আরিয়ান লাকরা, জাওয়ার ফরিদ, কাশিফ দাউদ, কার্তিক মেইয়াপ্পান, আহমেদ রাজা, জহুর খান, জুনাইদ সিদ্দিক, সাবির আলি, আলিশান শরাফু, ও আয়ান খান।

রিজার্ভ: সুলতান আহমেদ, ফাহাদ নওয়াজ, বিষ্ণু সুকুমারান, আদিত্য শেঠি, সঞ্চিত শর্মা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক