উইন্ডিজের পারফরম্যান্স মেন্টর লারা

বিভিন্ন সংস্করণে ক্যারিবিয়ানদের জাতীয় দল এবং বোর্ডের একাডেমির সঙ্গে কাজ করবেন এই ব্যাটিং গ্রেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 09:48 AM
Updated : 27 Jan 2023, 09:48 AM

সময়টা একদমই ভালো যাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের। ক্রিকেটারদের খেলায় উন্নতি আনতে ব্রায়ান লারার শরণাপন্ন হয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)। কিংবদন্তি এই ব্যাটসম্যানকে পারফরম্যান্স মেন্টর হিসেবে নিয়োগ দিয়েছে তারা।

ওয়েস্ট ইন্ডিজের সব সংস্করণের জাতীয় দল এবং বোর্ডের একাডেমির সঙ্গে কাজ করবেন লারা। সিডব্লিউআই বিবৃতিতে জানায়, হেড কোচদের সহায়তা করার পাশাপাশি ক্রিকেটারদের কৌশলগত পরামর্শ দেবেন তিনি।

একই সঙ্গে আইসিসি বিশ্বকাপ টুর্নামেন্টের কৌশলগত পরিকল্পনায় ক্রিকেট পরিচালক জিমি অ্যাডামসের সঙ্গেও ঘনিষ্ঠভাবে কাজ করবেন লারা।

নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত লারা বলেন, “অস্ট্রেলিয়ায় খেলোয়াড় ও কোচদের সঙ্গে সময় কাটিয়ে এবং সিডব্লিউআই-এর সঙ্গে আলোচনার পর, সত্যিই বিশ্বাস করি যে ক্রিকেটারদের খেলার প্রতি মানসিক দৃষ্টিভঙ্গি এবং তাদের কৌশলগুলোকে আরও সফল করতে সাহায্য করতে পারি।”

লারার প্রথম কাজ হবে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট স্কোয়াডের সঙ্গে। এরই মধ্যে জিম্বাবুয়েতে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। আগামী ৪ ফেব্রুয়ারি শুরু দুই দলের প্রথম টেস্ট। ক্যারিবিয়ানদের এই ম্যাচের প্রস্তুতিতে সাহায্য করবেন তিনি। এর আগে একটি চার-দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

গত মাসে নিজেদের সবশেষ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার মাটিতে স্রেফ উড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। দুই টেস্টের সিরিজে হয়েছিল হোয়াইটওয়াশ। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিক পর্ব থেকে ছিটকে পড়ে তারা।

অস্ট্রেলিয়া আসরে ওয়েস্ট ইন্ডিজের বাজে পারফরম্যান্স পর্যালোচনার জন্য সিডব্লিউআই নিযুক্ত করা রিভিউ প্যানেলে ছিলেন লারাও। বিভিন্ন দলের সঙ্গে কতদিন কাজ করবেন লারা, তা নিশ্চিত করেনি ক্যারিবিয়ান বোর্ড।

ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের আগে আর ১০ মাসও সময় নেই। এরপর ২০২৪ সালে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ানে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

দেশের ক্রিকেটের দায়িত্বের মাঝে আইপিএলেও কাজ করবেন লারা। ভারতের ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টের আসছে আসরে সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন তিনি। গত সেপ্টেম্বরে টম মুডির স্থলাভিষিক্ত হন লারা।