এলিট প্যানেল থেকে সরে দাঁড়ালেন আলিম দার

আইসিসির শীর্ষ আম্পায়ারদের জন্য গড়া এই প্যানেলে ১৯ বছর ছিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 02:13 PM
Updated : 16 March 2023, 02:13 PM

আম্পায়ার হিসেবে অসাধারণ এক অধ্যায়ের ইতি টেনে দিলেন আলিম দার। ১৯ বছর ধরে থাকার পর সরে গেলেন আইসিসির শীর্ষ আম্পায়ারদের জন্য গড়া এলিট প্যানেল থেকে। 

২০২৩-২৪ মৌসুমের জন্য এলিট প্যানেলে থাকা আম্পায়ারদের নাম বৃহস্পতিবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। যেখানে থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন ৫৪ বছর বয়সী আলিম দার। 

আম্পায়ারদের এলিট প্যানেলের যাত্রা শুরু হয় ২০০২ সাল থেকে। আর তখন থেকেই এই প্যানেলের সদস্য পাকিস্তানের এই আম্পায়ার। 

আম্পায়ার হিসেবে আলিম দারের ক্যারিয়ার শুরু ২০০০ সালে, গুজরানওয়ালাতে পাকিস্তান-শ্রীলঙ্কা ওয়ানডে দিয়ে। তিন বছর পর ঢাকায় বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ দিয়ে হয় আম্পায়ার হিসেবে টেস্ট অভিষেক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আম্পায়ার হিসেবে তার পথচলা শুরু ২০০৯ সালে, দুবাইয়ে পাকিস্তান-অস্ট্রেলিয়ার ম্যাচে। 

১৪৪টি টেস্ট ও ২২২টি ওয়ানডেতে আম্পায়ারিং করেছেন আলিম দার, দুটিই এখন পর্যন্ত রেকর্ড। ৬৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ার ছিলেন তিনি, যা দ্বিতীয় সর্বোচ্চ। 

২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে আম্পায়ার ছিলেন আলিম দার। পরিচালনা করেছেন ২০১০ ও ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালও। ২০০৯ থেকে ২০১১ টানা তিনবার বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার ‘ডেভিড শেফার্ড ট্রফি’ জেতেন তিনি। 

আগামী মৌসুমের এলিট প্যানেলের সদস্য ১১ থেকে ১২জন করেছে আইসিসি। যুক্ত করা হয়েছে দক্ষিণ আফ্রিকার অ্যাড্রিয়ান হোল্ডস্টক এবং সবচেয়ে বেশি ৯৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করা পাকিস্তানের আহসান রাজাকে। 

মূলত টেস্ট ম্যাচ পরিচালনার জন্যই এলিট প্যানেল। এর বাইরে থেকেও টেস্টে আম্পায়ারিংয়ের সুযোগ দেওয়া হয় বটে, তবে বেশির ভাগ টেস্ট পরিচালনা করেন এই প্যানেলের সদস্যরাই। 

হোল্ডস্টক এরই মধ্যে পাঁচটি টেস্টে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন। ৪২ ওয়ানডে ও ৪৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে তার। পাকিস্তানের রাজা ৭ টেস্টের সঙ্গে আম্পায়ারিং করেছেন ৪১ ওয়ানডেতে। 

আম্পায়াদের এলিট প্যানেল: 

অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), আহসান রাজা (পাকিস্তান), ক্রিস গ্যাফানি (নিউ জিল্যান্ড), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), মারাইস ইরাসমাস (দক্ষিণ আফ্রিকা), মাইকেল গফ (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), পল রাইফেল (অস্ট্রেলিয়া), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।