ছিটকে গেলেন জাকের-রাজা, বদলি ইরফান-খালেদ

মাথায় বলের আঘাত পেয়েছেন জাকের আলি, হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন রেজাউর রহমান রাজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 04:31 PM
Updated : 22 May 2023, 04:31 PM

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে বাংলাদেশকে ড্র এনে দেন জাকের আলি। কিন্তু দ্বিতীয় ম্যাচে এই কিপার-ব্যাটসম্যানকে পাচ্ছে না স্বাগতিকরা। একইসঙ্গে ছিটকে গেলেন পেসার রেজাউর রহমান রাজাও।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের ২ নম্বর মাঠে মঙ্গলবার শুরু বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় চার দিনের ম্যাচ। আগের রাতে সংবাদ বিজ্ঞপ্তিতে স্কোয়াডে জোড়া পরিবর্তনের খবর জানিয়েছে বিসিবি।

জাকের ও রাজার জায়গায় দলে ডাক পেয়েছেন ইরফান শুক্কুর ও খালেদ আহমেদ।

সোমবারের অনুশীলনে নেটে ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পান জাকের। পরে তার মধ্যে বিলম্বিত ‘কনকাশন’ দেখা দিলে তাকে দ্বিতীয় ম্যাচ থেকে বাইরে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিসিবির বিবৃতিতে দলের সঙ্গে থাকা ফিজিও মুজাদ্দেদ আলফা সানি জানিয়েছেন, ৪৮ ঘণ্টা মেডিকেল টিমের পর্যবেক্ষণে রাখা হবে ২৫ বছর বয়সী ব্যাটসম্যানকে।

প্রথম ম্যাচে জাকেরকে একবারও আউট করতে পারেনি ক্যারিবিয়ান বোলাররা। প্রথম ইনিংসে তিনি ১২৩ বলে করেন ৬৪ রান। ফলো-অনে পড়ার পর দ্বিতীয়ভাগে ৬৭ বলে ৩৬ রান করে পরাজয় এড়ান প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ ছন্দে থাকা কিপার-ব্যাটসম্যান।

ওই ম্যাচেই বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট পান রাজা। এছাড়া ব্যাটিংয়ের সময় পাওয়া মাথার আঘাতে তারও বিলম্বিত কনকাশন দেখা দেয়। হ্যামস্ট্রিং চোটের অবস্থা বুঝতে ঢাকায় তার পায়ের এমআরআই করা হবে বলে জানিয়েছেন দলের ফিজিও।

জাকেরের জায়গায় সুযোগ পাওয়া ইরফানের সাম্প্রতিক প্রথম শ্রেণির পারফরম্যান্স খুব একটা ভালো নয়। সবশেষ বাংলাদেশ ক্রিকেট লিগে ৩ ইনিংসে করেন ১০১ রান। এর আগে জাতীয় ক্রিকেট লিগে ১০ ইনিংসে স্রেফ ২২.৯০ গড়ে ৩০ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান করেন স্রেফ ২২৯ রান।

তবে চলতি মাসেই শেষ হওয়া ওয়ানডে সংস্করণের ঢাকা প্রিমিয়ার লিগে লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে ১৫ ইনিংসে ৬৩.৯০ গড়ে আসরের তৃতীয় সর্বোচ্চ ৭০৩ রান করেন ইরফান। লিস্ট 'এ' ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির পাশাপাশি ৭টি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেন তিনি।

খালেদ লম্বা সময় ধরেই লাল বলের ক্রিকেটে জাতীয় দল ও তার আশপাশে রয়েছেন। সবশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টেও খেলেছেন ৩০ বছর বয়সী পেসার। তবে দুই ইনিংস মিলিয়ে ১৬ ওভার করেও কোনো সাফল্য পাননি তিনি।

দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টের স্কোয়াড: আফিফ হোসেন (অধিনায়ক), জাকির হাসান, সাদমান ইসলাম, সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, ইরফান শুক্কুর (উইকেটরক্ষক), শাহাদাত হোসেন, নাঈম হাসান, তানভির ইসলাম, রিশাদ হোসেন, মুশফিক হাসান, খালেদ আহমেদ, তানজিম হাসান, রিপন মণ্ডল।