‘ধোনি ফিনিশড নয়, ফিনিশার...ফিনিশার…ফিনিশার’

গত ২-৩ বছরে কথাটি অনেকবারই উচ্চারিত হয়েছে। মহেন্দ্র সিং ধোনির সময় শেষ। ফুরিয়ে গেছেন তিনি, ‘ফিনিশড।’ তার ব্যাটিং কখনও কখনও এই ভাবনাকে সত্যি প্রমাণও করেছে। তাকে দেখে মনে হয়েছে অতীতের কঙ্কাল। কিন্তু তার ভেতরে যে বারুদ আছে এখনও, প্রমাণ করলেন তিনি দারুণভাবে জ্বলে উঠেই। চেন্নাই সুপার কিংসকে অসাধারণ এক জয় এনে দেওয়ার পর চলছে ধোনির স্তুতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2022, 05:43 AM
Updated : 22 April 2022, 05:43 AM

আইপিএলে বৃহস্পতিবার মুম্বাইয়ের বিপক্ষে শেষ ৪ বলে চেন্নাই সুপার কিংসের প্রয়োজন পড়ে ১৬ রানের। স্ট্রাইকে তখন ধোনি। একটা সময় ছিল, যখন এরকম সমীকরণে ধোনি স্ট্রাইকে থাকা মানেই দলের বড় আশা। সেসব দিন এখন অতীত বলেই মনে হচ্ছিল। কিন্তু ৪০ বছর বয়সী ধোনি এই সময়কে নিয়ে গেলেন সেই সময়ে।

জয়দেব উনাদকাটের বলে ছক্কা মারলেন লং অফ দিয়ে, চার ফাইন লেগ দিয়ে। বিস্ফোরিত চোখে অনেকেই দেখলেন, এই তো সেই ‘ভিন্টেজ’ ধোনি! পঞ্চম বলে এলো দুই রান। শেষ বলে তখন প্রয়োজন চার রান।

ধোনিকে দেখা গেল সেই চেনা শান্ত, স্থির, নির্ভার রূপে। উনাদকাটের বলটি খারাপ ছিল না, লেগ-মিডলে লো ফুল টস। কিন্তু ধোনি বলের নিচে গিয়ে দারুণ টাইমিং ও প্লেসমেন্টে বৃত্তের ভেতরে থাকা ফাইন লেগ ফিল্ডারের পাশ দিয়ে বল পাঠিয়ে দিলেন বাউন্ডারিতে।

উল্লাসে মতে উঠল চেন্নাইয়ের ডাগআউট। ধোনি বরাবরের মতোই নির্লিপ্ত। উইকেটে সঙ্গী ডোয়াইন ব্রাভোর আলিঙ্গনে আবদ্ধ হলেন আর স্রেফ একটু ব্যাট তুললেন ডাগআউটের দিকে। এই তো!

আইপিএলে গত দুই মৌসুম তার ভালো কাটেনি একদমই। বিশেষ করে গত মৌসুমে একদমই ছিলেন নিজের ছায়া হয়ে। ১৬ ম্যাচে স্রেফ ১১৪ রান করেছিলেন ১৬.২৮ গড়ে। সর্বোচ্চ ছিল ১৮। স্ট্রাইক রেট ছিল ১০৬.৫৪, আইপিএলে যা তার এক মৌসুমে সর্বনিম্ন।

এবার মৌসুমের শুরু থেকে মরচে ঝরিয়ে তাকে বেশ চনমনে মনে হয়েছে। প্রথম ম্যাচে উপহার দেন ৩৮ বলে ৫০ রানের ইনিংস। পরে আরেক ম্যাচে করেন ৬ বলে ১৬। দুই ম্যাচে ব্যর্থও হয়েছেন। তবে ধোনি যে কারণে ধোনি, যেভাবে তিনি নিজেকে নিয়ে গেছেন ক্রিকেট ইতিহাসের অনন্য উচ্চতায়, সেই ধোনিকে আবার দেখা গেল বৃহস্পতিবারের ম্যাচে ১৩ বলে ২৮ রানের ম্যাচ জেতানো ইনিংসে।

ম্যাচের পর চেন্নাই অধিনায়ক রবীন্দ্র জাদেজা বললেন, ধোনি টিকে ছিলেন বলেই তার জয়ের বিশ্বাস ছিল।

“ম্যাচ যেদিকে গড়াচ্ছিল, সত্যি বলতে আমরা একটু দুর্ভাবনায়ই পড়ে গিয়েছিলাম। তবে একটা আশা ছিল যে, গ্রেট ফিনিশার এখনও টিকে আছে এবং তিনি শেষ পর্যন্ত খেলতে পারলে, অবশ্যই ম্যাচ শেষ করতে পারবেন। আজকে গোটা বিশ্বকে আবার দেখিয়েছেন, তিনি এখনও জিইয়ে আছেন এবং ম্যাচ জেতাতে পারেন।”

ধোনির এমন ব্যাটিং দেখে মুগ্ধ ক্রিকেটবিশ্বের আরও অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে প্রকাশ করেছেন সেই মুগ্ধতা ও বিস্ময়। সাবেক ভারতীয় পেসার ইরফান পাঠান টুইট করেছেন, “পুরনো সেই দারুণ দিনগুলোয় ফিরিয়ে নিয়ে গেলেন ধোনি।”

আরেক সাবেক ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ কাইফের টুইট, “ধোনি ফিনিশড নয়, ফিনিশার…ফিনিশার… ফিনিশার… আরও একবার অপরাজিত।”

সাবেক ভারতীয় স্পিনার হরভজন সিংয়ের ছোট্ট প্রতিক্রিয়া, “এটিই মাহির ধরন।” ইংলিশ গ্রেট কেভিন পিটারসেনের টুইট, ‘নাম তার এমএস ধোনি!’ সময়র সেরা লেগ স্পিনার বলে বিবেচিত রশিদ খানের মুগ্ধতার উচ্চারণ, “মহেন্দ্র সিং ধোনি… দা ফিনিশার।”