এসএলসি: অবসরের ৬ মাস পর মিলবে ফ্র্যাঞ্চাইজি লিগের এনওসি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে চাওয়া ক্রিকেটারদের জন্য নতুন নীতিমালা ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। বিদায়ের সিদ্ধান্ত নেওয়ার তিন মাস আগে বোর্ডকে জানাতে হবে। একই সঙ্গে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনাপত্তিপত্র পেতে অবসরের পর অপেক্ষা করতে হবে ৬ মাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2022, 04:33 PM
Updated : 8 Jan 2022, 04:33 PM

গত বুধবার হুট করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত জানান ভানুকা রাজাপাকসে। সাদা বলের ক্রিকেটে মনোযোগ দিতে শনিবার টেস্টকে বিদায় বলেন দানুশকা গুনাথিলাকা। এদিনই অবসর নিয়ে তিনটি নীতিমালা ঘোষণা করে লঙ্কান বোর্ড।

শ্রীলঙ্কা ক্রিকেটের নির্বাহী কমিটির শুক্রবারের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। যারা এরই মধ্যে অবসর নিয়েছেন এবং নেওয়ার কথা ভাবছেন, সবার ক্ষেত্রেই এই নীতিমালা কার্যকর হবে। আর সব নিয়ম অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয়েছে। 

ইএসপিনক্রিকইনফোর খবর, এসএলসির নীতিমালা হালনাগাদের পেছনে অন্যতম কারণ হিসেবে আছে আরও কয়েকজন লঙ্কান ক্রিকেটার হয়তো তাদের আন্তর্জাতিক ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন। আর খেলোয়াড়দের এমন ভাবনার কারণ হতে পারে বিশেষ করে বোর্ডের নতুন বাধ্যতামূলক ফিটনেস নিয়ম এবং পাশাপাশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলা বেশি লাভজনক হওয়ায়।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা বিবেচনা করছেন আভিশকা ফার্নান্দো, সম্প্রতি এমন খবর ছড়িয়ে পড়ে। পরে লঙ্কান ওপেনার টুইট করে পরিষ্কার করেন তার অবস্থান।

“ক্রিকেটের কোনো সংস্করণ থেকে অবসর নেওয়ার কোনো ইচ্ছা আমার নেই। অনুগ্রহ করে যোগাযোগ মাধ্যমে আসা এসব গুজব অনুসরণ বা বিশ্বাস করবেন না।”

আন্তর্জাতিক ক্যারিয়ার ইতি টানার পর ঘরোয়া লিগগুলোতে খেলার জন্যও নতুন নিয়ম করেছে এসএলসি। লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে হলে এই টুর্নামেন্ট শুরুর আগে ঘরোয়া প্রতিযোগিতার ৮০ শতাংশ ম্যাচ খেলতে হবে অবসর নেওয়া ক্রিকেটারদের।