সাদা বলে মনোযোগ দিতে টেস্ট ছাড়লেন গুনাথিলাকা

অনেক দিন ধরেই টেস্ট দলের বাইরে দানুশকা গুনাথিলাকা। এবার আনুষ্ঠানিকভাবে এই সংস্করণকে বিদায় জানালেন শ্রীলঙ্কার বাঁহাতি এই ব্যাটসম্যান। এখন সাদা বলের ক্রিকেটে মনোযোগ দিতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2022, 12:09 PM
Updated : 8 Jan 2022, 12:09 PM

৩০ বছর বয়সে গত বুধবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান শ্রীলঙ্কার টপ অর্ডার ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসে। সেই ধারাবাহিকতায় এবার টেস্ট ছাড়লেন একই বয়সী গুনাথিলাকা। শনিবার বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট।

লাল বলের ক্রিকেট থেকে গুনাথিলাকার অবসর যদিও বিস্ময়কর কিছু নয়। সবশেষ টেস্ট খেলেছেন তিনি ২০১৮ সালের ডিসেম্বরে। আট টেস্টে ১৮.৬৮ গড়ে রান ২৯৯। ফিফটি আছে দুটি।

সেই তুলনায় সীমিত ওভারের ক্রিকেটে তার রেকর্ড মোটামুটি ভালো। ৪৪ ওয়ানডেতে ৩৬.১৯ গড়ে রান ১ হাজার ৫২০, সেঞ্চুরি দুটি। আর ৩০ টি-টোয়েন্টি ম্যাচে রান ৫৬৮। স্ট্রাইক রেট ১২১.৬২।

শৃঙ্খলাজনিত সমস্যা না থাকলে তার পরিসংখ্যান আরও উজ্জ্বল হতে পারত। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে আলাদা তিনবার নিষিদ্ধ হতে হয়েছে তাকে। সবশেষ গত বছরের জুনে ইংল্যান্ড সফরে জৈব সুরক্ষা বলয় ভাঙায় গুনাথিলাকার সঙ্গে কুসল মেন্ডিস ও নিরোশান ডিকভেলাকে আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের জন্য নিষিদ্ধ করে শ্রীলঙ্কা ক্রিকেট। তবে শাস্তির মেয়াদের ছয় মাস বাকি থাকতেই শুক্রবার তাদের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এর আগে টিম কারফিউ ভেঙে ও অনুশীলনে উদাসীন মনোভাব দেখিয়ে শাস্তি পেয়েছিলেন গুনাথিলাকা।

এত কিছুর পরও তিনি জাতীয় দলের রাডারে রয়ে গেছেন বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে তার সম্ভাবনার কারণে। সবশেষ লঙ্কা প্রিমিয়ার লিগের ফাইনালে হাফ সেঞ্চুরি আসে তার ব্যাট থেকে। ২০২০ সালে ২০ ওভারের এই প্রতিযোগিতার প্রথম আসরে তিনি ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক।