অ্যাডিলেইড টেস্টের দলে ব্রড-অ‍্যান্ডারসন

অ‍্যাশেজের প্রথম টেস্টে দুজনের কেউই ছিলেন না একাদশে। সেই ম্যাচে বড় হারের পর স্টুয়ার্ট ব্রড ও জেমস অ‍্যান্ডারসনকে রেখেই পরের টেস্টের দল সাজিয়েছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2021, 01:42 PM
Updated : 15 Dec 2021, 01:42 PM

বুধবার এক বিবৃতিতে ম্যাচটির জন্য ১২ জনের দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বৃহস্পতিবার অ্যাডিলেইডে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

প্রথম টেস্টের দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছে পেসার মার্ক উডকে। প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

তবে হতাশাজনক পারফরম্যান্সের পরও টিকে গেছেন বাঁহাতি স্পিনার জ্যাক লিচ। প্রথম ইনিংসে ১৩ ওভার বোলিং করে ১০২ রান দিয়ে তিনি নেন কেবল এক উইকেট।

টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বোলার অ্যান্ডারসন। ব্রড আছেন ছয়ে। ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়ার তালিকায় সেরা দুইয়ে তারাই। এখন পর্যন্ত দুইজনে মোট উইকেট নিয়েছেন এক হাজার ১৫৬টি।

হাজার উইকেট নেওয়ার অভিজ্ঞতায় ঋদ্ধ এই দুই পেসারকে ছাড়া ১৫ বছরে প্রথমবার অ্যাশেজ খেলতে নেমেছিল ইংল্যান্ড। গ্যাবায় ম্যাচটি তারা চারদিনে হেরে যায় ৯ উইকেটে।

ব্রড অবশ্য ব্রিজবেনের ওই ম্যাচেও ১২ জনের দলে ছিলেন। তারপরও একাদশে জায়গা না হওয়ায় পরে তিনি হতাশার কথা লিখেছিলেন ডেইলি মেইলের কলামে। অ্যান্ডারসন অবশ্য ১২ জনের দলেও ছিলেন না। চোট সমস্যা না থাকলেও ৩৯ বছর বয়সী এই পেসারের ওয়ার্কলোড ম্যানেজ করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। সঙ্গে দিবা-রাত্রির টেস্ট ছিল ভাবনায়।

অ্যাডিলেইডে হবে দিবা-রাত্রির এই টেস্ট। এই মাঠে বেশ সফল অ্যান্ডারসন। ৪ টেস্টে ১৬ উইকেট নিয়েছেন ২৯.৫০ গড়ে।

ব্রিজবেন টেস্টের দ্বিতীয় দিন হাঁটুতে চোট পেয়েছিলেন এই সিরিজ দিয়েই দলে ফেরা বেন স্টোকস। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ২৯তম ওভারে ফিল্ডিংয়ে বলের পেছনে দৌড়ানোর সময় আঘাত পান তিনি। পরে নিজেই জানিয়েছিলেন, চোটটা গুরুতর নয়। তিনিও আছেন দলে।

উডের সঙ্গে অস্ট্রেলিয়া সফরের মূল দল থেকে দ্বিতীয় টেস্টের ১২ জনের দলে জায়গা হয়নি জ্যাক ক্রলি, ড্যান লরেন্স, জনি বেয়ারস্টো, ডমিনিক বেস, ক্রেইগ ওভারটনের।

দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, হাসিব হামিদ, জ্যাক লিচ, দাভিদ মালান, অলি পোপ, অলিভার রবিনসন, বেন স্টোকস, ক্রিস ওকস, জেমস অ‍্যান্ডারসন।