করোনাভাইরাস: শুরুর আগেই বিশ্বকাপ বাছাই শেষ পিএনজির মেয়েদের

করোনাভাইরাসের থাবায় জেরবার পাপুয়া নিউ গিনি (পিএনজি) নারী ক্রিকেট দল। তাই একরকম বাধ্য হয়েই মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্ব থেকে নিজেদের সরিয়ে নিয়েছে দেশটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2021, 09:57 AM
Updated : 9 Nov 2021, 09:57 AM

পরিকল্পনা অনুযায়ী, বাছাইয়ে অংশ নিতে ৬ নভেম্বর জিম্বাবুয়ের উদ্দেশে উড়াল দেওয়ার কথা ছিল পিএনজির। এজন্য ৩০ অক্টোবর থেকে কোয়ারেন্টিনে ছিল দল। যেখানে স্কোয়াডের সদস্যদের একাধিক পিসিআর টেস্টে ফল পজিটিভ আসে। এমন অবস্থা যে, যথেষ্ট সংখ্যক খেলোয়াড় নেই যারা প্রয়োজনীয় কোভিড পরীক্ষায় উতরে জিম্বাবুয়ে উড়াল দিতে পারবেন।

তাই বাছাই থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানায় ক্রিকেট পিএনজি।

“পরবর্তী ফ্লাইটের বিকল্পগুলো নিয়েও সপ্তাহজুড়ে আইসিসির সঙ্গে আমরা কাজ করেছি যাতে দলকে সফরে পাঠাতে আরও সময় দেওয়া যায়। দুর্ভাগ্যবশত, আমাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।”

কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আগেই জিম্বাবুয়ে যাওয়ার কথা ছিল পিএনজির মেয়েদের। করোনাভাইরাস মহামারীতে প্রায় দুই বছর তারা কোনো ক্রিকেট খেলতে পারেনি। বাছাইয়ে ‘এ’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে খেলার কথা ছিল তাদের।

দলের সবাই কোভিড টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়ার পরও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার উপলক্ষ এভাবে ভেস্তে যাওয়ায় সংশ্লিষ্ট সবাই মানসিকভাবে ভেঙে পড়েছে বলে জানানো হয় ক্রিকেট পিএনজির বিবৃতিতে।

আগামী ২১ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপ বাছাইয়ে আরেক গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে পাকিস্তান, জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র। দুই গ্রুপ থেকে সেরা তিনটি করে দল নিয়ে আয়োজিত হবে সুপার সিক্স। চূড়ান্ত পর্বের জন্য সেরা তিন দল নির্বাচিত করা হবে এখান থেকে।

২০২২ সালে নিউ জিল্যান্ডে হতে যাওয়া টুর্নামেন্টে স্বাগতিকদের সঙ্গে খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাছাই পর্বের তিন দলসহ মোট ৮ দল নিয়ে আগামী ৪ মার্চ শুরু হবে বিশ্বকাপের মূল আসর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক