সোহাগের ঝড়ো সেঞ্চুরি, আশরাফুলের ব্যাটে রান

শুরুতে ঝড় তুললেন ফজলে মাহমুদ। সেই সুর ধরে রেখে বরিশাল বিভাগকে বড় সংগ্রহ এনে দিলেন সোহাগ গাজী। রাজশাহী বিভাগের বিপক্ষে বিস্ফোরক ব্যাটিংয়ে করলেন দারুণ এক সেঞ্চুরি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2021, 12:08 PM
Updated : 31 Oct 2021, 01:08 PM

কক্সবাজার একাডেমি মাঠে জাতীয় লিগের দ্বিতীয় স্তরের ম্যাচে ৭ উইকেটে ৩৬০ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে বরিশাল।

দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার কারিগর সোহাগ ৯৫ বলে খেলেন ১১৩ রানের ইনিংস। ফিফটি করেন মোহাম্মদ আশরাফুল ও ফজলে মাহমুদ। ৫৬ রান নিয়ে খেলছেন শামসুল ইসলাম।

তৃতীয় রাউন্ডে রোববার টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় বরিশাল। নাহিদ রানার বলে কট বিহাইন্ড হয়ে যান রাফসান আল মাহমুদ। সেখান থেকে দলকে দারুণ ব্যাটিংয়ে টেনে নেন আশরাফুল ও ফজলে মাহমুদ।

ক্রিজে গিয়েই আগ্রাসী ব্যাটিং শুরু করেন ফজলে মাহমুদ। প্রথম বাউন্ডারি হাঁকান তিনি মিড উইকেট দিয়ে তাইজুল ইসলামকে ছক্কায় উড়িয়ে। পরে আসাদুজ্জামান পায়েলকে এক ওভারে মারেন তিন চার।

এই পেসারের পরের ওভারে টানা চারটি বাউন্ডারি তুলে নেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সানজামুল ইসলামকে টানা দুই চারে ৩৪ বলে ফিফটি স্পর্শ করেন ফজলে মাহমুদ।

সানজামুলের বলে কিপারের গ্লাভসে ধরা পড়ে শেষ হয় তার ৫৯ বলে ৭০ রানের ইনিংস। যেখানে ২ ছক্কার সঙ্গে মারেন তিনি ১১টি চার। তার বিদায়ে ভাঙে আশরাফুলের সঙ্গে ৭৮ রানের জুটি। যেখানে কেবল ৮ রান করেন আশরাফুল।

সাবধানী ব্যাটিংয়ে এগোতে থাকা আশরাফুল এক ওভারে ৪টি চার মারেন তাইজুলকে। প্রথম দুই রাউন্ডে তিন ইনিংসে কেবল ৫৬ রান করা আশরাফুলের ফিফটি আসে ৮৯ বলে। আসাদুজ্জামানের বলে বোল্ড হয়ে ফিরেন তিনি ৫০ রানেই। ইনিংসে তার ৭টি চার।

উইকেটে জমে গিয়েও বড় ইনিংস খেলতে পারেননি সালমান হোসেন ও মোসাদ্দেক হোসেন। তবে শেষদিকে ঝড়ো ব্যাটিংয়ে দলকে বড় সংগ্রহ এনে দেন সোহাগ। তাকে সঙ্গে দেন শামসুল।

তাইজুলকে তিন বলের মধ্যে দুই ছক্কা হাঁকান সোহাগ। পরে সানজামুলকে মারেন আরেকটি। ৫৫ বলে ফিফটি তুলে নেন তিনি আবার তাইজুলকে ছক্কায় উড়িয়ে।

ফিফটির পর তিনি হয়ে ওঠেন আরও আগ্রাসী। সানজামুলকে টানা তিন ছক্কা মেরে ক্যারিয়ারের নবম সেঞ্চুরিতে পা রাখেন তিনি ৮৭ বলে। ২০১৮ সাল রংপুরের বিপক্ষে ছিল তার সবশেষ শতক।

সোহাগের ঝড় থামান আসাদুজ্জামান। লং-অফে ক্যাচ দিয়ে ফেরেন ১১৩ রান করে। ৯৫ বলের ইনিংসে ১০টি ছক্কার পাশে ৫টি চার।

এর মাঝে ৯৪ বলে ফিফটি তুলে নেন শামসুল। ৭ চারে ৫৬ রান নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

বরিশাল ১ম ইনিংস: ৯০ ওভারে ৩৬০/৭ (রাফসান ৩, আশরাফুল ৫০, ফজলে মাহমুদ ৭০, সালমান ৩৩, মোসাদ্দেক ২৩, সোহাগ ১১৩, শামসুল ৫৬*, মইন ৪, মনির ১*; আসাদুজ্জামান ১৬-১-৮৮-২, নাহিদ ১৩-২-৪৭-২, তাইজুল ৩১-৮-১০৭-২, সানজামুল ২৬-৬-১০৩-১, হৃদয় ৪-১-১১-০)।