দলের বিশ্বকাপ পরিকল্পনায় পড়েননি লেগ স্পিনার আমিনুল

টি-টোয়েন্টি সংস্করণে লেগ স্পিনারদের বাড়তি কদর দুনিয়াজুড়ে। তবে বাংলাদেশ ক্রিকেটের বাস্তবতা ভিন্ন। জাতীয় দল বা এর আশেপাশে থাকা একমাত্র লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে ম্যাচ পেতেই হাপিত্যেশ করতে হয়। বিশ্বকাপেও মূল স্কোয়াডে ঠাঁই হয়নি তার। দলের বিশ্বকাপ পরিকল্পনাতেই যে তিনি নেই!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 10:35 AM
Updated : 9 Sept 2021, 10:35 AM

বিস্ময়ের অবকাশ কিছু থাকছে এখানেও। বিশ্বকাপে প্রায় সব দলেই পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ লেগ স্পিনাররা। নিউ জিল্যান্ড দলে ইশ সোধি, পাকিস্তানে শাদাব খান, ভারতে রাহুল চাহার, অস্ট্রেলিয়ায় অ্যাডাম জ্যাম্পারা দলের বোলিং আক্রমণের অবিচ্ছেদ্য অংশ।

আমিনুল অবশ্য ওই লেগ স্পিনারদের সঙ্গে তুলনায় আসার মতো পর্যায়েও আসেননি এখনও। তবে তাকে ম্যাচ খেলিয়ে তৈরি করার প্রচেষ্টাও খুব একটা চোখে পড়ে না। বাধা হয়ে দাঁড়ায় তার ভাগ্যও। মাঝে একটা লম্বা সময় চোট ও অসুস্থতা নিয়ে তিনি মাঠের বাইরে ছিলেন। পরে বাবার মৃত্যুতে জিম্বাবুয়ে থেকে ফেরেন দেশে। তাই ওই সিরিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে তার সুযোগ হয়নি।

নিউ জিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের স্কোয়াডে তিনি আছেন। কিন্তু চার ম্যাচে একাদশে সুযোগ হয়নি একটিতেও। জাতীয় দলের হয়ে তার সবশেষ ম্যাচ গত বছরের মার্চে। গত জুনে ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে অবশ্য তিনি খেলেছেন।

লম্বা সময় ম্যাচ না খেলা তার দলে জায়গা পাওয়ার ক্ষেত্রে বড় একটা বাধা হতেই পারত। তবে দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, দলীয় পরিকল্পনার কারণেই মূল স্কোয়াডে রাখা হয়নি আমিনুলকে।

“লম্বা সময় কিন্তু সে অসুস্থতায় ছিল, এখান থেকে সে ফিরে এসেছে। তারপরও ওকে আমরা নিয়ে যাচ্ছি। অনুশীলনে কাজে লাগবে। দুর্ভাগ্যবশত আমরা যে পরিকল্পনায় খেলব সেখানে সে পড়ছে না, তাই তাকে মূল দলে রাখা যায়নি।”

সাকিব আল হাসানের সঙ্গে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে স্পিনার আছেন আরেক বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ ও অফ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদি হাসান। প্রয়োজনে স্পিনে সহায়তার জন্য আছেন মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, শামীম হোসেনরা। সফরসঙ্গী অতিরিক্ত হিসেবে রুবেল হোসেনের সঙ্গী আমিনুল।